দেশজুড়ে

বরিশাল বিভাগে একদিনে করোনা-উপসর্গে ১১ জনের মৃত্যু, শনাক্ত ৪১৪

বরিশাল বিভাগে গত তিন সপ্তাহ ধরেই করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী ছিল। তবে একদিনের ব্যবধানে শনাক্তের হার কিছুটা কমছে। বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনায় একজন ও উপসর্গ নিয়ে ১০ জনের মৃত্যু হয়েছে। একইসময় বিভাগে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৪১৪ জনের। শনাক্তের হার ৪৩ দশমিক ২৬ শতাংশ।

Advertisement

বৃহস্পতিবার (৮ জুলাই) বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের পরিচালক ডা. সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

জানা যায়, গত ১৫ জুন বরিশাল বিভাগে ২৮ জনের করোনা শনাক্ত হয়। সেদিন শনাক্তের হার ছিল ৬ দশমিক ৫ শতাংশ। এরপর থেকে লাফিয়ে লাফিয়ে বেড়েছে শনাক্ত ও মৃত্যুর সংখ্যা। মঙ্গলবার (৬ জুলাই) বিভাগে ৮৭৪ জনের নমুনায় করোনা শনাক্ত হয় ৪৫৯ জনের। ওইদিন শনাক্তের হার ছিল ৫২ দশমিক ৫২ শতাংশ। আর বিভাগে ওই দিন করোনা ও উপসর্গে মৃত্যু হয় ১২ জনের।

আর বুধবার (৭ জুলাই) বিভাগে ১ হাজার ৬৩৪ জনের নমুনা পরীক্ষায় ৬২২ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৩৮ ছিল দশমিক ৭ শতাংশ। তবে নমুনা পরীক্ষা বেশি হওয়ায় আগের দিনের চেয়ে শনাক্তের হার কমে যায়। ওই দিনও মৃত্যু হয় ১২ জনের।

Advertisement

এছাড়া বৃহস্পতিবার বিভাগে ৯৫৭ জনের নমুনায় করোনা শনাক্ত হয়েছে ৪১৪ জনের, যা বুধবারের তুলনায় ২০৮ জন কম। শনাক্তের হার ৪৩ দশমিক ২৬ শতাংশ। এদিন করোনা ও উপসর্গে ১১ জনের মৃত্যু হয়।

বরিশালের শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. সাইফুল ইসলাম জানান, গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে উপসর্গ নিয়ে ১০ জন মারা গেছেন। আর মেডিকেল কলেজের আরটিপিসিআর ল্যাবে ২৪ ঘণ্টায় ১৮৯ জনের নমুনা পরীক্ষায় ৯৮ জন করোনা শনাক্ত হয়েছে। ল্যাবের নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৫১ দশমিক ৮৫ শতাংশ, যা বুধবার ছিল ৬৯ দশমিক ১৪ শতাংশ।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরে পরচিালক ডা. বাসুদেব কুমার দাস জানান, বুধবারের তুলনায় বিভাগে করোনা শনাক্তের হার কিছুটা কমছে। ২৪ ঘণ্টায় বিভাগের ছয় জেলায় ৯৫৭ জনের নমুনা পরীক্ষায় ৪১৪ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। একই সময় করোনা আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে বরগুনা জেলায়।

বিভাগের ছয় জেলার ২৪ ঘণ্টার করোনা প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, সংক্রমণের হার সবচেয়ে বেশি পটুয়াখালী জেলায়। এ জেলায় ৭৮ জনের নমুনায় ৩৯ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৫০ শতাংশ। বরগুনা জেলায় ১২৭ জনের নমুনায় ৬২ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪৮ দশমিক ৮২ শতাংশ।

Advertisement

আর বরিশাল জেলায় ২৭০ জনের নমুনায় ১২৫ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৪৬ দশমিক ৩০ শতাংশ। পিরোজপুরে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ সময় নমুনা পরীক্ষা করা হয় ১৪০ জনের। শনাক্তের হার ৪৩ দশমিক ৫৭ শতাংশ।

এছাড়া ঝালকাঠি জেলায় ২১৮ জনের নমুনায় ৯৩ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৪২ দশমিক ৬৬ শতাংশ। ভোলা জেলায় ৩৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ সময় নমুনা পরীক্ষা করা হয় ১২৪ জনের। শনাক্তের হার ২৭ দশমিক ৪২ শতাংশ।

সাইফ আমীন/এসএমএম/জিকেএস