লাইফস্টাইল

নুসরাত ফারিয়া সৌন্দর্য ধরে রাখতে কী খান?

নিয়ম করে শরীরচর্চা আর ডায়েট দু’টোই মেনে চলেন জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ফারিয়া। অভিনয়ের পাশাপাশি শরীরচর্চাকেও সমানভাবে গুরুত্ব দেন এই অভিনেত্রী। ফিট থাকার বিষয়ে বিন্দুমাত্র ছাড় দিতে রাজি নন তিনি। তাইতো শরীরের প্রয়োজন অনুযায়ী খাদ্য গ্রহণ এবং অতিরিক্ত ক্যালোরি পোড়াতে কঠোর শরীরচর্চাতেও মনোযোগী নুসরাত ফারিয়া।

Advertisement

শরীরচর্চা শুধু যে ফিটনেস ধরে রাখে তা-ই নয় বরং মানসিকভাবেও সুস্থ রাখে। ইতিবাচক চিন্তা-ভাবনা বাড়ায় শরীরচর্চা। নুসরাত ফারিয়ার মতে, খাবার এবং পানীয় দুটো বিষয়েই তিনি সমান সতর্ক। প্রচুর পরিমাণে পানি পান করেন তিনি। এতে শরীর যেমন সুস্থ থাকে; ঠিক তেমনই ত্বক এবং চুলের স্বাস্থ্যও ভেতর থেকে ঝলমলে হয়।

জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ফারিয়ার ফিট থাকার মূলমন্ত্র হলো তার ডায়েট এবং শরীরচর্চা। তার মতে, ডায়েট সঠিকভাবে মেনে চললে ওজন নিয়ন্ত্রণে রাখা খুবই সহজ। পাশাপাশি অতিরিক্ত ক্যালোরি পোড়াতে ও ফিট থাকতে শররিচর্চার বিকল্প নেই।

সামাজিক যোগাযোগ মাধ্যমের দরুণ ফারিয়া ভক্তকূলরা হয়তো জেনেছেন তিনি নিয়মিত শরীরচর্চা করে ফিট থাকছেন। তবে তার সৌন্দর্য রহস্য শুধু শরীরচর্চার উপর নির্ভর করে না। কঠোর ডায়েটও অনুসরণ করেন ফারিয়া। নিশ্চয়ই মনে প্রশ্ন জেগেছে, সারাদিন কী খান নুসরাত ফারিয়া? চলুন তবে জেনে নেওয়া যাক নুসরাত ফারিয়ার ফিটনেস রহস্য লুকিয়ে আছে কোন খাবারে-

Advertisement

সকালের নাস্তা

সকালের নাস্তায় প্রথমেই খালি পেটে নুসরাত ফারিয়া পান করে এক মগ জিরা ও দারুচিনির চা। তার কিছুক্ষণ পর ডিমের অমলেট, সঙ্গে কিছু সবজি ও স্পাইসি সস মিশিয়ে খান তিনি। এরপর ২ টুকরো ডার্ক চকলেট খেয়ে থাকেন ফারিয়া। ডার্ক চকলেটে থাকা পুষ্টিকর উপাদানসমূহ শরীর এমনকি ত্বক সুস্থ রাখতে সাহায্য করে।

দুপুরের খাবার

নুসরাত ফারিয়া দুপুরের খাবারে পাতে রাখেন ১ পিস চিকেন ফ্রাই, একটি ও আরেকটির অর্ধেক শশার স্লাইস, ২০ গ্রাম সবজি। সেইসঙ্গে দুপুরে তিনি খাবারের পর এক গ্লাস ডাবের পানি অবশ্যই পান করেন। ডাবের পানির পুষ্টিগুণ সবাই কমবেশি জানেন! এটি শরীরের জন্য খুবই দরকারী।

Advertisement

সন্ধ্যার নাস্তা

সন্ধ্যায় খিদে লাগলে ফারিয়া টকদইয়ের সঙ্গে আম, কলা ও ডালিম মিক্স করে খেয়ে থাকেন। কখনো সবগুলো উপদান একসঙ্গে ব্লেন্ড করে স্মুদি তৈরি করে খান। এসব ফলে থাকা বিভিন্ন পুষ্টিগুণ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

রাতের খাবার

রাতে স্যুপ খেয়ে থাকেন এই অভিনেত্রী। গার্লিক স্যুপ খেতেই পছন্দ করেন তিনি। বিশেষ উপায়ে ঘরেই তৈরি করে নেন নিজের রাতের খাবার। সামান্য অলিভ অয়েলে পেঁয়াজ কুচি, রসুন ও আলু কুচি মিশিয়ে কিছুক্ষণ ভেজে নেন।

তারপরে এতে সেদ্ধ করা বরবটি ও চিকেন মিশিয়ে দেন। এরপর কালো মরিচের গুঁড়ো, আদার গুঁড়োসহ লবণ মিশিয়ে নেড়ে নেন মশলা। এরপর চিকেন সেদ্ধ করা পানি অর্থাৎ চিকেন স্টক অল্প অল্প করে মশলার মিশ্রণে ঢেলে দিয়ে সব সেদ্ধ করে নেন।

এরপর মিশ্রণটি ব্লেন্ডারে নিয়ে ভালো করে ব্লেন্ড করে প্যানে ঢেলে নিয়ে আরও কিছুক্ষণ জ্বাল দিয়ে নেন। সঙ্গে মিশিয়ে দেন টেস্টিং সল্ট। অন্যদিকে আরেকটি প্যানে ২টি ব্রাউন ব্রেড টুকরো করে কেটে সামান্য তেলে ভেজে নেন। স্যুপের সঙ্গে ব্রাউন ব্রেড ভাজাও খেয়ে থাকে নুসরাত ফারিয়া।

সবশেষে রাতে ঘুমানোর আগে বিশেষ এক চা পান করেন তিনি। এটি তৈরি করেন জিরা ও দারুচিনি দিয়ে। জিরা ও দারুচিনিতে থাকা বিভিন্ন উপাদানসমূহ শারীরিক বিভিন্ন সমস্যার দাওয়াই। ডায়াবেটিস থেকে শুরু করে জয়েন্টে ব্যথা এমনকি ওজন নিয়ন্ত্রণে রাখে এই চা। সারাদিনে অবশ্যই ৩ লিটার পানি পান করেন নুসরাত ফারিয়া।

জেএমএস/এমকেএইচ