লাইফস্টাইল

কাঁচকলার সুস্বাদু কোপ্তা কারির রেসিপি

কাঁচকলার স্বাস্থ্যগুণ অনেক। ভর্তা থেকে শুরু করে কাঁচা কলা দিয়ে রান্না করা হয় বিভিন্ন সব লোভনীয় তরকারি। কাঁচকলা ও ইলিশের ঝোল যেমন জিভে জল আনে; তেমনই কাঁচকলার ঘণ্টও দুর্দান্ত লোভনীয়।

Advertisement

কখনো কি কাঁচকলার কোপ্তা খেয়েছেন? গরম ভাতের সঙ্গে কাঁচকলার কোপ্তা কারি খাওয়ার মজাই আলাদা। ঝটপট তৈরি করে নেওয়া যায় বিশেষ এই পদটি। জেনে নিন রেসিপি-

উপকরণ

কোপ্তার জন্য

Advertisement

১. কাঁচকলা সিদ্ধ ২টি২. বড় আলু সিদ্ধ ২টি ৩. কিশমিশ এক চামচ ৪. কাজুবাদাম কুচি ২ টেবিল চামচ৫. আদা বাটা আধা চা চামচ৬. জিরার গুঁড়ো আধা টেবিল চামচ ৭. বেসন দেড় কাপ ৮. লবণ পরিমাণ মতো৯. বেকিং পাউডার আধা চা চামচ ১০. তেল পরিমাণমতো ১১. কালোজিরা সামান্য

পদ্ধতি

প্রথমে কোপ্তা বানানো পালা। এজন্য কাঁচকলা ও আলু সিদ্ধ ভালো করে চটকে মেখে নিন। এরপর কিশমিশ, কাজু বাদাম, আদা বাটা, জিরার গুঁড়ো, লবণ, বেকিং পাউডার, বেসন ও কালোজিরা সবএকসঙ্গে মাখিয়ে নিতে হবে। এবার গোল গোল করে বানিয়ে ডুবো তেলে ভেজে নিন।

কারির জন্য

Advertisement

উপকরণ

মাঝারি মাপের আলুর দুই টুকরো ১০টি আদা বাটা ১ চা চামচ জিরা গুঁড়ো ২ চা চামচকাশ্মীরি মরিচের গুঁড়ো ১ চামচটমেটো কুচি ১টিকাঁচা মরিচের ফালি ৪টি গরম মসলা বাটা এক চা চামচ ঘি এক চামচশুকনো মরিচ ১টি তেজপাতা ১টিকালোজিরা আধা চা চাচমএলাচ-লবঙ্গ ১টিদারুচিনি আধা ইঞ্চিচিনি আধা চা চামচ পরিমাণমতো লবণ সরিষার তেল ৪ টেবিল চামচগরম পানি ৩ গ্লাস

পদ্ধতি

প্যানে সরিষার তেল গরম করে তেজপাতা, শুকনো মরিচ, কাঁচা মরিচের ফালি, কালোজিরাসহ আস্ত গরম মসলা ফোড়ন দিন। এবার একটা বাটিতে সামান্য পানিতে আদা বাটা, কাশ্মীরি মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো আর জিরা গুঁড়ো গুলিয়ে নিয়ে তেলের ওপরে দিতে হবে।

চুলার আঁচ কমিয়ে ভালোভাবে কষাতে হবে। এরপর টমেটো কুচি, বণ, চিনি ও কাঁচা মরিচের ফালি দিয়ে নেড়ে নিন নিন। তারপর সেদ্ধ করে রাখা আলুগুলো দিয়ে চুলার আঁচ কমিয়ে কষিয়ে নিন। তারপর গরম পানি ঢেলে দিন।

তারপর কিছুক্ষণ ঢেকে রান্না করুন। তেল ভেসে উঠলে ভেজে রাখা কোপ্তাগুলো দিয়ে নেড়ে দিন। গরম মসলা বাটা আর ঘি দিয়ে আরও একটু জ্বালিয়ে চুলার আঁচ বন্ধ করে দিন। তৈরি হয়ে গেল কাঁচকলার কোপ্তা কারি। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন দুর্দান্ত এই পদটি।

জেএমএস/এমকেএইচ