ক্যাম্পাস

‘সাত কলেজ শিক্ষার্থীদের টিকার দায়িত্ব ঢাবিকেই নিতে হবে’

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা নিশ্চিতের দায়িত্ব ঢাবি কর্তৃপক্ষকেই নিতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা কলেজ শিক্ষক পরিষদ ও সেভেন কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার।

Advertisement

শনিবার (৩ জুলাই) রাতে সাত কলেজের শিক্ষার্থীদের করোনার টিকাপ্রাপ্তির অগ্রগতির বিষয়ে জাগো নিউজের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

ড. কুদ্দুস বলেন, সাত কলেজ যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সেহেতু টিকা নিশ্চিতের দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেই নিতে হবে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সেশন ফি থেকে শুরু করে অন্যান্য আর্থিক বিষয় নিয়ন্ত্রণ করে। এসব ফি বিশ্ববিদ্যালয়েই জমা হয়। তারা শুধু পরীক্ষা নেবে অন্য দায়িত্ব নেবে না এটা হতে পারে না।

তিনি আরও বলেন, সাত কলেজ বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ায় আমরা এককভাবে কোনো সিদ্ধান্ত নিতে পারি না। সিদ্ধান্তগুলো ঢাবি থেকেই আসে। আমরা যেহেতু অধিভুক্ত প্রত্যেকটা বিষয়ের দায় ঢাবিকেই নিতে হবে।

Advertisement

অধিভুক্ত সাত কলেজের শিক্ষকদের নানা অসন্তোষ নিয়ে অ্যাসোসিয়েশন থেকে শিগগিরই ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের সঙ্গে অনুষ্ঠানিক বৈঠকে বসবেন বলেও জানান তিনি।

উল্লেখ্য, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে রাজধানীর সাত সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এরপর থেকে সাত কলেজের সব অ্যাকাডেমিক কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হয়ে আসছে।

সর্বশেষ শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা নিশ্চিতে স্বাস্থ্য অধিদফতরে পাঠানো ইউজিসির তালিকায় ঢাবি-জাতীয় বিশ্ববিদ্যালয়সহ সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের নাম থাকলেও বাদ পড়ে রাজধানীর এই সাত কলেজ। ঢাকা বিশ্ববিদ্যালয় এসব শিক্ষার্থীর টিকা নিশ্চিতের দায়িত্ব নিতে চাচ্ছে না।

অন্যদিকে সাত কলেজ প্রশাসন বলছে, কোনো মহল থেকে তালিকা না চাওয়ায় তারা তালিকা দিতে পারছে না। এমন পরিস্থিতিতে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

Advertisement

নাহিদ হাসান/বিএ/এমএস