লাইফস্টাইল

কাঁঠাল বীজের মজাদার কাবাব তৈরির রেসিপি

কাঁঠাল খাওয়ার পর অনেকেই হয়তো এর বীজ ফেলে দেন। তবে জানেন কি, এই বীজ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শারীরিক বিভিন্ন সমস্যার সমাধানে কার্যকরী এক উপাদান হলো কাঁঠালের বীজ।

Advertisement

এই বীজ দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। অনেকেই কাঁঠালের বীজ বছর ধরে সংরক্ষণ করে নানা পদে এটি ব্যবহার করে থাকেন। তরকারি থেকে শুরু করে খিচুরি এমনকি আস্ত ভেজেও খাওয়া যায় এই বীজ।

তবে কাঁঠাল বীজের সবচেয়ে মুখরোচক এক পদ হলো কাবাব। মাংসের কিমার সঙ্গে কাঁঠাল বীজ মিশিয়ে তৈরি করা হয় এই কাবাব। খেতেও অনেক সুস্বাদু এই পদটি। চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন খুবই কম সময়ে। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

Advertisement

১. কাঁঠালের বীজ ১ কাপ২. মাংসের কিমা ১ কাপ৩. ডিম ১টি ৪. আদা বাটা ১ চামচ ৫. রসুন বাটা আধা চা চামচ৬. কাবাব মসলা ১ চা চামচ৭. গরম মসলা ১ চা চামচ ৮. মরিচের গুঁড়া ১ চা চামচ৯. গোলমরিচ আধা চা চামচ ১০. স্বাদমতো লবণ ও১১. পরিমাণমতো তেল

পদ্ধতি

প্রথমে কাঁঠালের বীজগুলোর খোসা ফেলে অন্তত ৩ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর বীজের ওপরের লাল আবরণটি পরিষ্কার করে নিন।

এবার বীজগুলো সেদ্ধ করে মিহি করে বেটে নিন। কাঁঠালের বীজ বাটা হয়ে গেলে কিমা আদা-রসুন বাটা দিয়ে আবারও সেদ্ধ করে মিহি করে বেটে নিন।

Advertisement

এরপর তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে গোলাকার চ্যাপ্টা করে কাবাব তৈরি করে নিন। এবার পরিমাণমতো তেল গরম করে নিন।

ডুবো তেলে কাবাবগুলো একে একে ভেজে নিন। এপিঠ-ওপিঠ করে বাদামি রং না হওয়া পর্যন্ত অল্প আাঁচে ভাজুন। এরপর টিস্যুর উপর নামিয়ে গরম গরম পরিবেশ করুন মজাদার কাঁঠালের বীজের কাবাব।

জেএমএস/এমকেএইচ