আইন-আদালত

লকডাউনে কর্মস্থল ত্যাগ করতে পারবেন না নিম্ন আদালতের কর্মকর্তারা

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে সরকার ঘোষিত সাত দিনের কঠোর লকডাউনের মধ্যে দেশের নিম্ন আদালতের কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থল ত্যাগ করতে বারণ করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

Advertisement

বুধবার (৩০ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশনায় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবজনিত উদ্ভূত পরিস্থিতিতে আগামী ১ থেকে ৭ জুলাই পর্যন্ত সব নিম্ন আদালত বা ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় প্রত্যেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একজন করে ম্যাজিস্ট্রেট এবং মহানগরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শারীরিক উপস্থিতিতে দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইনের সঙ্গে সংঘাতে জড়িত শিশুকে ওই সময়ে সাংবিধানিক বাধ্যবাধকতায় শারীরিক উপস্থিতিতে দায়িত্ব পালনরত ম্যাজিস্ট্রেটের কাছে উপস্থাপন করা যাবে।

Advertisement

দি নেগোশিয়েবল ইনস্টুমেন্টস অ্যাক্টস, ১৮৮১ সহ যেসব আইনে মামলা/আপিল দায়েরের ক্ষেত্রে সুনির্দিষ্ট সময়সীমা নির্ধারিত আছে, সেসব আইনের অধীনে মামলা বা আপিল শারীরিক উপস্থিতিতে আদালতের কার্যক্রম শুরু হওয়ার সাত দিনের মধ্যে তামাদির মেয়াদ অক্ষুণ্ন গণ্যে দায়ের করা যাবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ওই সময়ে নিম্ন আদালতে কর্মরত সব বিচারক এবং আদালতের কর্মকর্তা-কর্মচারীকে কর্মস্থল ত্যাগ না করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এফএইচ/এমএইচআর/এএসএম

Advertisement