আইন-আদালত

লকডাউনে হাইকোর্টের তিন বেঞ্চ চলবে ভার্চুয়ালি

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে উদ্ভূত পরিস্থিতিতে সরকার ঘোষিত লকডাউনের মধ্যে সীমিত পরিসরে ভার্চুয়ালি হাইকোর্টের তিনটি বেঞ্চের বিচারিক কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

বুধবার (৩০ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশনায় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, রিট, মোশন ও অর্থ সংক্রান্ত তিনটি আলাদা বেঞ্চ ভার্চুয়ালি চলবে। ১ জুলাই থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এভাবেই আগামী সাত দিন চলবে বিচার কার্যক্রম। এসব আদালতে অতিব জরুরি বিষয় ছাড়া অন্য কিছু শুনানি হবে না।

Advertisement

এর আগে বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করে বুধবার (৩০ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এ সময়ে জরুরি সেবা দেয়া দফতর-সংস্থা ছাড়া সরকারি-বেসরকারি অফিস, যন্ত্রচালিত যানবাহন, শপিংমল-দোকানপাট বন্ধ থাকবে। খোলা থাকবে শিল্প-কারখানা, জনসমাবেশ হয় এমন কোন অনুষ্ঠানের আয়োজন করা যাবে না এই সময়ে।

বিধিনিষেধ বাস্তবায়নে অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে মাঠে থাকবে সেনাবাহিনী।

মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় ২১টি শর্ত যুক্ত করে ১ জুলাই (বৃহস্পতিবার) সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ হয়েছে বলে জানানো হয়।

Advertisement

এফএইচ/এমএইচআর/এএসএম