লাইফস্টাইল

সিঙ্গাড়া তৈরির সবচেয়ে সহজ রেসিপি

বিকেলের নাস্তায় কিংবা সকালে কাজের ফাঁকে গরম গরম সিঙ্গাড়া না থাকলে কি চলে! বন্ধুদের সঙ্গে আড্ডা বা অফিসের মিটিংয়ে সবখানেই মানিয়ে যায় আলুর পুর ভরা সিঙ্গাড়া। ছোট-বড় সবাই খেতে পছন্দ করে এই স্ন্যাকসটি।

Advertisement

সিঙ্গাড়া সাধারণত আলুর পুর দিয়েই তৈরি করা হয়। স্বাদ বাড়াতে কখনো গরু বা খাসির কলিজা, পনির, বাদাম, মটর যোগ করতে পারেন। তবে অনেকেই ভাবেন, বাড়ির সিঙ্গাড়া কি আর দোকানের মতো মজাদার হয়!

এই ভাবনা দূরে ঠেলে তৈরি করুন রেসিপি অনুযায়ী। তাহলেই তৈরি হয়ে যাবে দোকানের মতো পারফেক্ট সিঙ্গাড়া। জেনে নিন ঘরেই সিঙ্গাড়া তৈরির সবচেয়ে সহজ উপায়।

উপকরণ

Advertisement

সিঙ্গাড়ার জন্য

১. ময়দা ২ কাপ

২. তেল আধা কাপ

৩. জোয়ান ১ টেবিল চামচ

Advertisement

৪. লবণ স্বাদমতো

পুরের জন্য

১. আলু ৪-৫টি মাঝারি মাপের

২. মৌরি আধা টেবিল চামচ

৩. মরিচ আধা টেবিল চামচ

৪. হলুদ আধা চা চামচ

৫. জিরা গুঁড়া আধা চা চামচ

৬. ধনে গুঁড়া আধা টেবিল চামচ

৭. কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ

৮. লেবুর রস আধা চা চামচ

৯. চিনি আধা চা চামচ

১০. তেল ২ টেবিল চামচ

১১. তেল ভাজার জন্য পরিমাণমতো

১২. হিং ১ চিমটি

পদ্ধতি

একটি পাত্রে ময়দার সঙ্গে জোয়ান, তেল এবং সামান্য লবণ মিশিয়ে নিন। এবার অল্প অল্প করে পানি মিশিয়ে ময়দার একটা ডো তৈরি করুন। এরপর ডো ১০-১৫ মিনিট ঢেকে রাখুন। অন্যদিকে পুর বানানোর জন্য আলু সেদ্ধ করে টুকরো করে কেটে নিন। আলু যেন ভর্তা না হয়ে যায়।

এবার কড়াইয়ে তেল গরম করে এতে সামান্য হিং, জিরা ও মৌরি যোগ করুন। কিছুক্ষণ নেড়ে তারপর বাকি সব মসলা মিশিয়ে দিন। এরপর আলুর টুকরোগুলো মিশিয়ে দিন। তৈরি হয়ে গেল সিঙ্গাড়ার পুর।

এবার পালা সিঙ্গাড়া তৈরির। এজন্য প্রথমে ময়দার ডো থেকে ছোট লেচি কেটে নিন। তারপর সেটি পুরীর থেকে একটু বড় আকারে বেলে নিন। এবার ছুরি দিয়ে মাঝখান থেকে কেটে নিয়ে দুটি সমান ভাগে ভাগ করে নিন।

এবার একটি ভাগ নিয়ে তার কিনারাগুলোতে পানি লাগিয়ে নিন। এবার একটি কোনা মুড়ে নিন। অন্যদিক থেকেও আবার এটি মুড়ে নিন। এভাবে একটি কোণের আকার দিন। তারপর আলুর পুর দিয়ে খোলা অংশ আঙুলের চাপে ভালো করে মুড়ে নিন।

এবার কড়াইয়ে তেল ঢেলে গরম করে মিডিয়াম আঁচে ডুবো তেলে ভেজে নিন সিঙ্গাড়া। বাদামি রঙ না হওয়া পর্যন্ত ভালো করে এপিঠ-ওপিঠ উল্টে ভেজে নিন। এরপর তুলে গরম গরম পরিবেশন করুন মচমচে সিঙ্গাড়া। সঙ্গে রাখতে পারে তেঁতুল, ধনেপাতা বা পুদিনার চাটনি।

জেএমএস/জেআইএম