জাতীয়

বন্ধ থাকবে ‘বার’ ও ‘ক্লাব’

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, সব ধরনের বার ও ক্লাব বন্ধ থাকবে। সেটা ঢাকা ক্লাব হোক আর অফিসার্স ক্লাব হোক, সব বন্ধ থাকবে। অলি-গলিতে থাকা সব দোকান বন্ধ থাকবে। এছাড়া জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক ও রাজনৈতিক অনুষ্ঠান বন্ধ থাকবে।

Advertisement

বুধবার (৩০ জুন) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

যারা বাইরে বের হবেন তাদের মাস্ক এবং আইডি কার্ড নিয়ে বের হওয়ার কথা উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, আন্তর্জাতিক ফ্লাইটে যারা আসবেন তাদের বহনের জন্য গাড়ি ব্যবহার করা যাবে। তবে আগত যাত্রীদের পরিবারকে আমরা অনুরোধ করবো আপনারা গাড়ি দিয়ে বিমানবন্দরে না গেলেও চলবে। কারণ বিমানবন্দরে যাত্রীদের জন্য পর্যাপ্ত সংখ্যক গাড়ি রয়েছে। আন্তর্জাতিক যাত্রীদের রাস্তায় টিকিট এবং পাসপোর্ট প্রদর্শন করতে হবে।

পুলিশ আইন প্রয়োগের ক্ষেত্রে যতটা কঠোর হবে, আপনার পরিবার-সন্তান ততটাই নিরাপদে থাকবে উল্লেখ করে তিনি বলেন, আপনারা আমাদের সহযোগিতা করবেন। পুলিশের সঙ্গে তর্কে-বিতর্কে জড়িয়ে আমাদের ফাঁকি দিতে পারবেন, ভিডিও নিয়ে ভাইরাল করে পুলিশকে সমালোচনার মুখে ফেলতে পারবেন। তবে সন্তান ও পরিবারকে করোনার সংক্রমণ থেকে দূরে রাখতে পারবেন না।

Advertisement

তিনি আরও বলেন, অকারণে কেউ বের হলে দণ্ডবিধির ২৬৯ ধারা অনুযায়ী তাকে গ্রেফতার করে আদালতে পাঠানো হবে, যেটি আমরা এর আগে কখনো করিনি। এবার আমরা এ অবস্থান পর্যন্ত যাবো। এমনও হতে পারে ডিএমপি প্রথম দিন ৫ হাজার লোক গ্রেফতার করবে, এমনটাও শুনতে পারেন। এরকম পরিস্থিতি হতে পারে, আমরা অত্যন্ত শক্ত অবস্থায় থাকবো।

তিনি বলেন, কোনো ধরনের যানবাহন আমরা চলতে দেব না, তবে সঙ্গত কারণ থাকলে বা নিত্যপ্রয়োজনীয় বাজারে যেতে হলে আমরা তাদের রিকশা ব্যবহারের অনুরোধ করবো। অন্যান্য সব জরুরি কাজে রিকশা ব্যবহার করা যাবে। কেউ যদি মনে করেন বউ-বাচ্চা নিয়ে ঘুরতে পার্কে যাওয়ার জন্য রিকশা ব্যবহার করেন, সেটা করা যাবে না।

যেসব কাঁচাবাজার রয়েছে সেগুলোকে সামনের রাস্তার পাশে নিয়ে আসা হবে, যাতে মানুষ দূরত্ব বজায় রেখে বাজার করতে পারেন। খাবারের হোটেলগুলো থেকে শুধু খাবার কেনার জন্য খোলা থাকবে, কেউ বসে খেতে পারবেন না।

অনেকে পার্কে হাঁটতে যায়, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ডায়াবেটিসের রোগীরা এমনিতেই অনেক অনেক ঝুঁকিতে থাকে তাই আমি অনুরোধ করব, বাসার আশপাশে জায়গা থাকলে সেখানে হাঁটবেন।

Advertisement

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শুধু পরিচয়পত্র ব্যবহার করে সংবাদকর্মীরা চলাচল করতে পারবেন বলেও জানান তিনি।

টিটি/এসএইচএস/এএসএম