দেশজুড়ে

দালাল ছাড়া কাজ হয় না নোয়াখালী আঞ্চলিক পাসপোর্ট অফিসে

দালালের আখড়ায় পরিণত হয়েছে নোয়াখালী আঞ্চলিক পাসপোর্ট অফিস। এখানে দালালের শরণাপন্ন না হলে কেউ পাসপোর্টের জন্য আবেদনও করতে পারেন না বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

Advertisement

রোববার (২৭ জুন) দুপুরে পাসপোর্ট অফিসে গিয়ে দালালদের দৌরাত্ম্যের অভিযোগের সত্যতা মিলে। প্রধান ফটকে দালালদের জড়ো হয়ে থাকতে দেখা যায়। পাসপোর্ট পেতে হলে তাদের সঙ্গে কথা বলারও ইঙ্গিত করেন।

ভুক্তভোগীদের কয়েকজন অভিযোগ করে বলেন, দালাল ছাড়া পাসপোর্টের আবেদন করতে গেলে নানান হয়রানি করা হয়। আর দালালের মাধ্যমে গেলে অতিরিক্ত টাকা দিতে হয়। দালালের মাধ্যমে কাজ করলেও আবেদনপত্র জমা দিতে নিজেদের আসতে হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, অফিসের অসাধু কর্মকর্তারা দালাল নির্ভর হয়ে কাজ করেন। ভিতরে তাদের সংকেত দেয়া থাকে। দালালের মাধ্যমে জমা দিলে তারা টাকা পায়। আর নিজে সরাসরি জমা দিলে তারা টাকা না পেয়ে হয়রানি করে।

Advertisement

সৌদি আরব প্রবাসী নজরুল ইসলাম জাগো নিউজকে বলেন, গত ১৯ মে (বুধবার) তিনি জরুরি ই-পাসপোর্টের জন্য আট হাজার ৫০ টাকা জমা দিয়েছেন। গত ২ জুন (বুধবার) পাসপোর্ট দেয়ার কথা থাকলেও দেড় মাসেও তিনি পাসপোর্ট পাননি।

আশরাফ উদ্দিন নামে এক ভুক্তভোগী জাগো নিউজকে জানান, ‘রোববার (২৭ জুন) ব্যাংকে টাকা জমা দিয়ে অনলাইনে ফরম পূরণ করে জমা দিতে এসেছিলাম। কিন্তু বিভিন্ন অজুহাত দেখিয়ে আমার আবেদন জমা নেয়া হয়নি।’

এসব বিষয়ে জানতে নোয়াখালী আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক (ডিডি) মাহের উদ্দিন শেখকে অফিসে খোঁজ করেও পাওয়া যায়নি। পরে তার ব্যবহৃত মোবাইল নম্বরে বার বার ফোন করলেও তিনি রিসিভ করেননি।

ইকবাল হোসেন মজনু/আরএইচ/এমএস

Advertisement