দেশজুড়ে

আখাউড়ায় ভারতফেরত আরও পাঁচজনের করোনা শনাক্ত

ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া স্থলবন্দর দিয়ে দেশে ফেরা আরও পাঁচজনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে ভারতফেরত ৫৯ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ল। শনিবার (২৬ জুন) রাতে ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. একরাম উল্লাহ বিষয়টি নিশ্চিত করেন।

Advertisement

তিনি বলেন, ভারতে আটকেপড়া বাংলাদেশি নাগরিকরা বিশেষ ব্যবস্থায় আখাউড়া স্থলবন্দর দিয়ে দেশে ফিরছেন। এই পর্যন্ত স্থলবন্দর দিয়ে এক হাজার ৯৭৪ জন দেশে ফিরেছেন। তাদের প্রত্যেককে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে। ইতোমধ্যেই ভারতফেরত সবার নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট ৫৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। পাশাপাশি তাদের মধ্য থেকে ২৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

সিভিল সার্জন ডা. একরাম উল্লাহ আরও বলেন, ভারতফেরত যাত্রীদেরকে কোয়ারেন্টাইন মানতে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। সর্বশেষ শনিবার পর্যন্ত ২৭৪ জন যাত্রী কোয়ারেন্টাইনে আছেন। ভারতফেরত ৩৩১ জন যাত্রী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। নতুন করোনা শনাক্ত হওয়া পাঁচজনের মধ্যে চারজনকে ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের আইসোলেশন সেন্টারে এবং একজনকে বিজয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হচ্ছে।

এছাড়া ভারতফেরত বাংলাদেশি নাগরিকদের বিজয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ঢাকার ব্র্যাক লার্নিং সেন্টারসহ ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও আখাউড়ার বিভিন্ন আবাসিক হোটেলে কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে বলে জানান তিনি।

Advertisement

আখাউড়া স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, গত ২৬ মার্চ থেকে বিশেষ অনুমতি নিয়ে যাত্রীরা ভারত থেকে ফিরছেন। শনিবার (২৬ জুন) সকাল থেকে বিকেল পর্যন্ত আরও ৩৬ জন আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশে ফেরত আসেন।

আবুল হাসনাত মো. রাফি/এআরএ