লাইফস্টাইল

ছুটির দিনে পাতে থাক ‘চিকেন ৬৫ বিরিয়ানি’

ছুটির দিনে সবাই একটু জমিয়ে ভুরিভোজ করে থাকে! মেজাদার সব পদ পাতে না থাকলে কি চলে? ছোট-বড় সবার কথাই তো চিন্তা করতে হয় গৃহিণীদের। তাই ছুটির দিনের বিশেষ আয়োজনে ঝটপট তৈরি করে নিতে পারেন চিকেন ৬৫ বিরিয়ানি।

Advertisement

চিকেন ৬৫ পদের উৎপত্তি ঘটেছে চেন্নাইয়ে। চিকেন ৬৫ এর সঙ্গে সুগন্ধি চাল মিশিয়ে তৈরি করা হয় এই বিরিয়ানি। চলুন তবে জেনে নেওয়া যাক খুবই সুস্বাদু এই খাবারের রেসিপি-

উপকরণ

চিকেন ৬৫ এর জন্য

Advertisement

মাংস মেরিনেশনের জন্য

১. ৬০০ গ্রাম হাড় ছাড়া মুরগির মাংস২. আদা-রসুন বাটা ১ টেবিল চামচ ৩. গরম মশলার গুঁড়ো আধা টেবিল চামচ ৪. লবণ আধা চা চামচ৫. মরিচের গুঁড়ো ১ চা চামচ৬. লেবুর রস দেড় টেবিল চামচ৭. কারি পাতা কুচি দেড় টেবিল চামচ৮. ময়দা দেড় চা চামচ৯. কর্ন ফ্লাওয়ার দেড় চা চামচ১০. তেল ২ টেবিল চামচ

মাংস রান্নার জন্য

১. পেঁয়াজ কুচি ১ কাপ২. আদা বাটা ১ চা চামচ৩. রসুন বাটা ১ চা চামচ৪. ধনে গুঁড়ো ১ চা চামচ৫. হলুদ গুঁড়ো আধা চা চামচ৭. মরিচের গুঁড়ো ১ চা চামচ ৮. কারি পাতা ৮-১০টি৯. কাঁচা মরিচের ফালি ৩-৪টি১০. টকদই ৪ টেবিল চামচ১১. চিনি আধা টেবিল চামচ১২. গরম মশলার গুঁড়ো ১ চা চামচ

Advertisement

বিরিয়ানির জন্য

১. লবণ পরিমাণমতো২. আদা বাটা আধা চা চামচ৩. শাহি জিরা আধা চা চামচ৪. দারুচিনি ২টি৫. এলাচ ২-৩টি৬. তেজপাতা ২টি৭. লবঙ্গ ৪টি৮. বাসমতি চাল ২ কাপ৯. ফুড কালার সামান্য১০. পেঁয়াজ বেরেস্তা ৩ টেবিল চামচ১১. ধনেপাতা ও পুদিনাপাতা কুচি

পদ্ধতি

প্রথমে মাংস টুকরো করে কেটে ধুয়ে নিয়ে ১-১০ নম্বর পর্যন্ত সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। কিছুক্ষণ মেরিনেট করে রেখে এরপর ডুবো তেলে এপিঠ ওপিঠ করে ভেজে নিন। এবার একটি প্যানে সামান্য তেল গরম করে এর মধ্যে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নিন।

এরপর একে একে আদা-রসুন বাটা, ধনে-হলুদ-মরিচের গুঁড়ো মিশিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ ভেজে এর মধ্যে সামান্য পানি মিশিয়ে মশলা কষিয়ে নিন। কয়েকটি আস্ত কারি পাতা ও কাঁচা মরিচের ফালি মিশিয়ে দিন এ পর্যায়ে। এবার টকদইয়ের সঙ্গে চিনি মিশিয়ে মশলার মিশ্রণে ঢেলে দিন। ভালো করে নেড়েচেড়ে রান্না করুন।

তারপরে ভেজে রাখা মাংসগুলো মশলার মিশ্রণে ঢেলে কিছুক্ষণ রান্না করে নিন। সবশেষে গরম মশলার গুঁড়ো ছড়িয়ে দিন। এবার বিরিয়ানি তৈরির পালা। বাসমতির চাল আধা ঘণ্টা আগে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। চুলায় প্যান বসিয়ে তাতে পরিমাণমতো পানি ঢেলে দিন।

একে একে বিরিয়ানির সব মশলা দিয়ে কিছুক্ষণ নেড়ে তারপর চাল পানিতে মিশিয়ে দিন। ভাত হওয়ার জন্য অপেক্ষা করুন। যখন ভাত হয়ে যাবে; তখন ছাঁকনি দিয়ে ছেঁকে অতিরিক্ত পানি ফেলে দিতে হবে। এভাবে রান্না করতে ভাত ঝরঝরে হবে।

ভাত সামান্য ঠান্ডা করে রান্না করা মাংসের উপরে ওই পাত্রেই ঢেলে দিন। উপরে পেঁয়াজ বেরেস্তা, ধনেপাতা ও কারিপাতা কুচি, সামান্য ফুড কালার ছড়িয়ে ঢেকে ১৫ মিনিট দমে রাখুন। এরপর নামে প্লেটে পরিবেশন করুন সুস্বাদু চিকেন ৬৫ বিরিয়ানি।

জেএমএস/এমএস