জাতীয়

২০ শতাংশ ছাড়িয়ে গেল শনাক্তের হার

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ২৮ হাজার ২৫৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এই সময়ে করোনা শনাক্ত হয়েছে আরও পাঁচ হাজার ৭২৭ জনের দেহে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট লাখ ৬৬ হাজার ৮৭৭ জনে।

Advertisement

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২০ দশমিক ২৭ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৪ লাখ পাঁচ হাজার ৭৫টি।

বুধবার (২৩ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গতকাল মঙ্গলবার ও তার আগের দিন সোমবার পরপর দুইদিন করোনার নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ১৯ শতাংশের ওপরে।

Advertisement

মঙ্গলবার করোনাভাইরাস শনাক্তে সারাদেশে ২৫ হাজার ২৮টি নমুনা পরীক্ষা করা হয়। এই সময়ে করোনা শনাক্ত হয় চার হাজার ৮৪৬ জনের দেহে। নমুনা পরীক্ষায় শনাক্তের ছিল হার ১৯ দশমিক ৩৬ শতাংশ

আগের দিন সোমবার সারাদেশে ২৪ হাজার ৫৭টি নমুনা পরীক্ষা করা হয়। এই সময়ে করোনা শনাক্ত হয় চার হাজার ৬৩৬ জনের দেহে। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ১৯ দশমিক ২৭ শতাংশ

আজকের বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ৮৫ জন মারা গেছেন। এ নিয়ে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩ হাজার ৭৮৭ জনে।

একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন আরও পাঁচ হাজার ৭২৭ জন। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট লাখ ৬৬ হাজার ৮৭৭ জনে।

Advertisement

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন তিন হাজার ১৬৮ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা সাত লাখ ৯১ হাজার ৫৫৩ জন। ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৯১ দশমিক ৩১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ৮৫ জনের মধ্যে ত্রিশোর্ধ্ব ১০ জন, চল্লিশোর্ধ্ব ১১ জন, পঞ্চাশোর্ধ্ব ১৮ জন এবং ষাটোর্ধ্ব ৪৬ জন রয়েছেন।

বিভাগওয়ারী দেখা গেছে, মৃত ৮৫ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রামে সাতজন, রাজশাহীতে ১৮ জন, খুলনায় ৩৬ জন, বরিশালে একজন, রংপুর বিভাগে একজন ও ময়মনসিংহ বিভাগে তিনজনের মৃত্যু হয়।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়।

বিএ/এএসএম