লাইফস্টাইল

মুরগির মোগলাই পদ ‘চিকেন লাব্বদার’

মুরগির মাংসের সব পদই মুখোরোচক ও সুস্বাদু হয়ে থাকে। চিকেনের বাহারি সব পদ ছোট-বড় সবাই পছন্দ করে থাকেন! তেমনই এক মুখোরোচক পদ হলো চিকেন লাব্বদার। মুরগির মোঘলাই এই পদটির উৎপত্তি ঘটেছে ভারতে। ভাত, রুটি, পরোটা সবকিছুর সঙ্গেই দারুন মানিয়ে যায় এই পদটি। চলুন তবে জেনে নেওয়া যাক চিকেন লাব্বদারের রেসিপি-

Advertisement

উপকরণ

১. মুরগির মাংস ৭৫০ গ্রাম২. টমেটো পিউরি ১ কাপ৩. ঘি দেড় টেবিল চামচ৪. তেল ৩ টেবিল চামচ৫. দারুচিনি ২টি এলাচ ৪টি৬. আস্ত জয়ত্রি সামান্য৭. পেঁয়াজ কুচি ১ কাপ৮. কাঁচা মরিচ কুচি ২টি৯. লবণ ১ টেবিল চামচ১০. রসুন বাটা এক চা চামচ১১. আদা বাটা আধা চা চামচ১২. শুকনো মরিচের গুঁড়ো ১ চা চামচ১৩. হলুদ গুঁড়ো আধা চা চামচ১৪. ধনে গুঁড়ো ১ চা চামচ১৫. জিরার গুঁড়ো দেড় চা চামচ১৬. চিনি ১ চিমটি১৭. পানি ৩/৪ কাপ১৮. কাজুবাদাম বাটা দেড় টেবিল চামচ১৯. কাসুরি মেথি আধা চা চামচ২০. গরম মশলার গুঁড়ো আধা চা চামচ ও২১. ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ

পদ্ধতি

Advertisement

প্রথমে একটি প্যানে তেল গরম করে নিন। এর মধ্যে দারুচিনি, জয়ত্রি ও এলাচ দিয়ে সামান্য নেড়ে পেঁয়াজ ও মরিচ কুচি সঙ্গে লবণ মিশিয়ে নিন। ভালো করে নাড়তে থাকুন। এ সময় চুলার আঁচ মাঝারি রাখতে হবে।

এবার সামান্য পানি মিশিয়ে তার সঙ্গে আদা-রসুন বাটা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। এবার একে একে মিশিয়ে দিন মরিচ, হলুদ, ধনে ও জিরার গুঁড়ো মিশিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। তারপর সামান্য পানি দিয়ে ২ মিনিট মশলা কষিয়ে নিন হাই-মিডিয়াম হিটে।

এ পর্যায়ে ব্লেন্ড করে নেওয়া টমোটের পিউরি মিশিয়ে দিয়ে হবে মশলার মিশ্রণে। সামান্য চিনি মিশিয়ে দিতে হবে। এবার মুরগির মাংসের টুকরোগুলো মশলার মিশ্রিণে দিয়ে ভালো করে নেড়েচেড়ে দিন।

মাংসের গায়ে যেন মশলার মিশ্রণ লেগে যায়। এবার ৫ মিনিট মাঝারি আঁচে মাংস কষিয়ে নিতে হবে। এরপর প্রয়োজনমতো পানি দিয়ে মাংস নেড়ে সেদ্ধ করে নিতে হবে।

Advertisement

যখন মাংসের ঝোল শুকিয়ে মাখো মাখো হয়ে আসবে; তখন এর মধ্যে কাজুবাদাম বাটা মিশিয়ে দিয়ে ভালো করে নেড়ে নিন। যখন দেখবেন মাংস সেদ্ধ হয়ে গেছে; তখন একটি প্লেটে শুধু মাংসের পিসগুলো তুলে নিতে হবে।

অন্যদিকে মশলার মিশ্রণটুকু ঠান্ডা করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। তারপর প্যানে ঘি গরম করে নিয়ে মাংসের ব্লেন্ড করা মশলাটুকু ঢেলে দিন। তার মধ্যে আধা কাপ পানি মিশিয়ে কাসুরি মেথি ও গরম মশলার গুঁড়ো মিশিয়ে দিতে হবে। সবশেষে ধনেপাতা কুচি ছড়িয়ে নেড়ে নিতে হবে মশলার মিশ্রণ।

এবার মাংসের টুকরোগুলো আবারও মশলার মিশ্রণে দিয়ে ১-২ মিনিট অল্প আঁচে নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে। এবার পরিবেশন করুন ভাত, রুটি, পরোটা, লুচি, নানরুটির সঙ্গে।

জেএমএস/এমকেএইচ