আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২২ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিশ্বজুড়ে যুদ্ধের ঢাল ছিল ৮৫০০ শিশু: জাতিসংঘ

সারাবিশ্বে যোদ্ধা ও আত্মঘাতী হামলাকারী হিসেবে বাড়ছে শিশুদের ব্যবহার। গত বছর বিশ্বজুড়ে সাড়ে আট হাজারের বেশি শিশুকে যুদ্ধক্ষেত্রে সৈনিক হিসেবে ব্যবহার করা হয়েছিল। যাদের মধ্যে প্রাণ হারিয়েছে অন্তত দুই হাজার সাত’শ শিশু। আহত হয়েছে আরও পাঁচ হাজার ৭৪৮ জন। সোমবার যুদ্ধ ও সংঘাতে শিশুদের ব্যবহার নিয়ে জাতিসংঘের বার্ষিক প্রতিবেদনে উঠে আসে এসব তথ্য। যেখানে আরও উঠে আসে, যুদ্ধে শিশুদের ব্যবহার ছাড়াও যৌন নির্যাতন, অপহরণ ও ত্রাণ পাওয়া থেকে বঞ্চিত হওয়ার বিষয়টি।

আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্ত দখলে নিল তালেবান

Advertisement

তাজিকিস্তানের সঙ্গে আফগানিস্তানের প্রধান সীমান্ত শির খান বন্দর দখল করে নিয়েছে তালেবান যোদ্ধারা। দেশটির সরকারি কর্মকর্তারা মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন। এ ঘটনার পর সেখানকার নিরাপত্তা বাহিনী তাদের চেকপোস্টগুলো ত্যাগ করে এবং কেউ কেউ সীমান্ত পেরিয়ে পালিয়ে যায়। গত মে মাসে মার্কিন বাহিনী প্রত্যাহার শুরু হওয়ার পর থেকে এটিই দেশটিতে তালেবানের সবচেয়ে বড় অর্জন।

মহামারি শুরুর পর যুক্তরাষ্ট্রে প্রথমবার দৈনিক মৃত্যু তিনশ’র নিচে

করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটির নাম যুক্তরাষ্ট্র। মোট সংক্রমণ ও মোট মৃত্যু, দুই ক্ষেত্রেই পৃথিবীতে প্রথম অবস্থানে রয়েছে দেশটি। তবে বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে দ্রুত ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে ক্রমেই ভাইরাস থেকে সুরক্ষিত হয়ে উঠছেন আমেরিকানরা। গত বছর মার্চে যুক্তরাষ্ট্রে মহামারি ছড়িয়ে পড়ার পর প্রথমবারের মতো দৈনিক গড় মৃত্যু ৩০০’র নিচে নেমে এসেছে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বর্তমানে যুক্তরাষ্ট্রে করোনায় দৈনিক গড় মৃত্যু ২৯৩। এছাড়া দেশটিতে দৈনিক গড় সংক্রমণ এখন প্রায় ১১ হাজার ৪০০।

গাজা থেকে পণ্য রফতানির অনুমতি দিল ইসরায়েল

Advertisement

ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে শর্তসাপেক্ষে সীমিত পরিসরে পণ্য রফতানির অনুমতি দিয়েছে ইসরায়েল। ১১ দিনের রক্তক্ষয়ী সংঘাতের প্রায় একমাস পর দেশটি গাজা থেকে পণ্য রফতানির পথ খুলে দিলো। সোমবার (২১ জুন) ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ইউনিট আঞ্চলিক সরকারি কর্মকাণ্ডের সমন্বয়কারী-সিওজিএট জানায়, নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণের পর প্রথমবারের মতো গাজা উপত্যকা থেকে সীমিত আকারে কৃষিপণ্য রফতানির অনুমতি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মোদির সর্বদলীয় বৈঠকে যোগ দিচ্ছেন কাশ্মীরি নেতারা

কাশ্মীর নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সর্বদলীয় বৈঠকে যোগ দিতে সম্মত হয়েছে পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশনভুক্ত (পিএডিজি) কাশ্মীরের স্থানীয় ছয়টি দল। মঙ্গলবার জোট প্রধান ও ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহর শ্রীনগরের বাড়িতে দীর্ঘ আলোচনার পর এ সিদ্ধান্তে পৌঁছান তারা।

উইঘুর ইস্যুতে চীনের নিন্দা করতে অস্বীকৃতি জানালেন ইমরান

চীনের জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের বিরুদ্ধে চীন সরকারের মানবতাবিরোধী অপরাধের নিন্দা করতে অস্বীকৃতি জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। উইঘুরদের ওপর চীনের নিপীড়ন বিষয়ে প্রকাশিত বিভিন্ন খবর সম্পর্কে ইমরান খানকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, চীন ‘অন্যতম বড় বন্ধু হিসেবে আমাদের সবচেয়ে কঠিন সময়ে পাশে ছিল’ এবং জিনজিয়াং বিষয়ে বেইজিংয়ের সঙ্গে যে কোনো সংলাপ ‘রুদ্ধদ্বারে’ অনুষ্ঠিত হবে। রোববার মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

শেখ জাররাহতে ফিলিস্তিনিদের ওপর ফের ইসরায়েলি পুলিশের হামলা

পূর্ব জেরুজালেমের শেখ জাররাহতে ফিলিস্তিনিদের ওপর আবারও হামলা চালিয়েছে দখলদার ইসরায়েলের পুলিশ বাহিনী। সোমবার রাতভর পুলিশ ফিলিস্তিনিদের ওপর স্টান গ্রেনেড ও জল কামান ছুঁড়েছে। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ জানিয়েছে, পুলিশ ও ইসরায়েলি সেটলারদের হামলায় অন্তত ২০ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। এছাড়া বেশ কয়েকজন ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েলি পুলিশ। আহতদের মধ্যে ১৬ জন পিপার স্প্রে ও টিয়ার গ্যাসে আহত হন, এছাড়া এক বৃদ্ধ আহত হয়েছেন মাথায় আঘাত পেয়ে।

ফের ইইউ-যুক্তরাজ্যের নিষেধাজ্ঞায় মিয়ানমার

মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে নতুন করে আবারও নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাজ্য। গত ১ ফেব্রুয়ারি থেকে এ নিয়ে তিনবার ইইউর নিষেধাজ্ঞার মুখে পড়লো দেশটি। সোমবার মিয়ানমারের ৮ ব্যক্তি, তিন অর্থনৈতিক প্রতিষ্ঠান ও দেশটির যুদ্ধ ভেটেরান্স অর্গানাইজেশনের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এসব ব্যক্তি-প্রতিষ্ঠানের বিরুদ্ধে মিয়ানমারের গণতন্ত্রকামীদের ওপর দমন-নিপীড়ন চালানোর অভিযোগ আনা হয়েছে।

৩ মাস পর ভারতে আক্রান্ত নামল ৫০ হাজারের নিচে

দীর্ঘ ৯১ দিন পর ভারতের দৈনিক করোনা সংক্রমণ ৫০ হাজারের নিচে নেমেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৪২ হাজার ৬৪০ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এতে দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২.৯৯ কোটিতে। এর আগে গত ২৪ এপ্রিল ভারতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের কম ছিল। তার পর তা বাড়তে বাড়তে মে মাসের শুরুতে ৪ লাখে পৌঁছে গিয়েছিল।

এমকে/এমএস