জাতীয়

বিএসএমএমইউতে প্রথম দিন ফাইজারের টিকা নিলেন ৮৪ জন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে প্রথম দিনে যুক্তরাষ্ট্র থেকে পাওয়া ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৮৪ জন। পরীক্ষামূলকভাবে তাদের এই টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে।

Advertisement

সোমবার (২১ জুন) সকাল ৯টা ৩০ মিনিটে এই টিকা কর্মসূচির উদ্বোধন করেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

উপাচার্য বলেন, যারা সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন করেও এখন পর্যন্ত এক ডোজও টিকা নিতে পারেননি তারাই এই টিকা নিতে পারবেন। আজ যারা টিকা নিয়েছেন তারা কয়েক দিন পর্যবেক্ষণে থাকবেন। আশা করি আগামী সপ্তাহ থেকে নিয়মিতভাবে ফাইজার-বায়োএনটেকের টিকাদান কার্যক্রম চলবে।

উপাচার্য তার বক্তব্যে জনগণের জন্য বিনামূল্যে টিকাদানের ব্যবস্থা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ও ধন্যবাদ জানান। এছাড়া তিনি প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় টিকার স্বল্পতা দ্রুত সমাধানের আশাবাদ ব্যক্ত করেন।

Advertisement

উপাচার্য আরও বলেন, ভ্যাকসিন নেয়ার পাশাপাশি করোনা প্রতিরোধে অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্ন মাস্ক ব্যবহার করতে হবে এবং সামাজিক দূরত্ব মেনে চলা, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার ও প্রয়োজন মতো হাত ধুতে হবে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে গত ২৫ এপ্রিল পর্যন্ত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনের (কোভিশিল্ড) প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৪ হাজার ৫৬৪ জন। এরপর আজ থেকে আবারও শুরু হয়েছে ফাইজারের প্রথম ডোজের টিকাদান কার্যক্রম।

উদ্বোধনী কার্যক্রমে বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. নজরুল ইসলাম খান, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. মো. নাজমুল করিম মানিক, উপ-পরিচালক (হাসপাতাল) ডা. মো. খোরশেদ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে আজ বিএসএমএমইউতে ১১৫ জন করোনার (কোভি শিল্ড) দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। এ নিয়ে এখানে সোমবার পর্যন্ত দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৪৬ হাজার ৯৯৬ জন।

Advertisement

এদিকে বেতার ভবনে বিএসএমএমইউ স্থাপিত পিসিআর ল্যাবে আজ পর্যন্ত ১ লাখ ৫৩ হাজার ৫১১ জনের কোভিড-১৯ টেস্ট করা হয়। বিএসএমএমইউয়ের ফিভার ক্লিনিকে আজ পর্যন্ত ১ লাখ ১ হাজার ৭১৩ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। অন্যদিকে করোনা ইউনিটে আজ সকাল ৮টা পর্যন্ত ৯ হাজার ৩৯০ জন রোগী সেবা নিয়েছেন। ভর্তি হয়েছেন ৫ হাজার ২১০ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৪ হাজার ৩৮১ জন। বর্তমানে ভর্তি আছেন ১০৫ জন রোগী এবং আইসিইউতে ভর্তি ১৬ জন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১১ জন।

এমইউ/এমআরআর/এএসএম