আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৭ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

প্রত্যাহার করা রাষ্ট্রদূতদের ফেরাতে রাজি বাইডেন-পুতিন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যেকার বহুল প্রতীক্ষিত বৈঠক শেষ হয়েছে। বুধবার (১৬ জুন) জেনেভায় বৈঠক করেন এই দুই নেতা। বৈঠক শেষে জানা গেল, দুই দেশের প্রেসিডেন্টই প্রত্যাহার করে নেয়া রাষ্ট্রদূতদেরকে আবার একে অপরের দেশে ফিরিয়ে নিতে রাজি হয়েছেন। এ বছরের শুরুতে কূটনৈতিক সম্পর্কের অবনতির জেরে রাশিয়া ও যুক্তরাষ্ট্র তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করেছিল।

মিয়ানমারে ফের গ্রাম পোড়াল সামরিক বাহিনী, আগুনে দুই বৃদ্ধের মৃত্যু

Advertisement

মিয়ানমারের মধ্যাঞ্চলীয় একটি গ্রাম আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়েছে। অভিযোগ করা হচ্ছে, দেশটির সামরিক বাহিনী এই ঘটনা ঘটিয়েছে। তবে সরকারের দাবি, ‘সন্ত্রাসীরা’ আগুন লাগিয়ে সামরিক বাহিনীকে দোষারোপ করছে। ভয়াবহ ওই আগুনে পুড়ে দুই বৃদ্ধের মৃত্যু হয়েছে। কিন মা নামে ওই গ্রামের বাসিন্দারা বিবিসি’কে জানিয়েছেন, সামরিক বাহিনীর দেয়া আগুনে সেখানকার ২৪০টি ঘরের মধ্যে ২০০টিই পুড়ে ছাই হয়ে গেছে।

তিন মুসলিম দেশের সঙ্গে সখ্যতা গড়তে চায় ইসরায়েল

দক্ষিণপূর্ব এশিয়ার তিনটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের সঙ্গে সখ্যতা গড়তে চায় ইসরায়েল। দেশ তিনটি হলো- ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রুনেই। সিঙ্গাপুরে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত বৃহস্পতিবার এ কথা বলেছেন। উক্ত তিনটি দেশই মে মাসে গাজায় চালানো ইসরায়েলি হামলার কড়া সমালোচনা করেছিল। দেশগুলোর উদ্দেশ্যে রাষ্ট্রদূত বলেন, ‘আমরা সংলাপে আগ্রহী, আমরা দেখা করতে আগ্রহী এবং আমাদের দরজা খোলা রয়েছে।‘

বিশ্ব শান্তি সূচকে সাত ধাপ এগোলো বাংলাদেশ

Advertisement

বিশ্ব শান্তি সূচকে উন্নতি হয়েছে বাংলাদেশের। গত বছরের তুলনায় সাত ধাপ এগিয়ে দেশটির অবস্থান এখন ৯১ নম্বরে। গতবারের মতো এ বছরও শান্তি সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে অনেকটাই এগিয়ে বাংলাদেশ। সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) প্রতি বছর বিশ্ব শান্তি সূচক প্রকাশ করে থাকে। বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে বিশ্ব শান্তি সূচক-২০২১। এতে ২ দশমিক ০৬৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ এশিয়ার ভেতর তৃতীয় হয়েছে বাংলাদেশ।

হংকংয়ে অ্যাপল ডেইলির সম্পাদকসহ গ্রেফতার ৫

হংকংয়ের গণতন্ত্রপন্থী পত্রিকা অ্যাপল ডেইলির এডিটর ইন চিফ এবং আরও চার নির্বাহী কর্মকর্তাকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার তাদের গ্রেফতার করা হয়। জাতীয় সুরক্ষা আইন লঙ্ঘনের সন্দেহের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়েছে। অ্যাপল ডেইলির মালিক মিডিয়া মোগল জিমি লাইকে এর আগে গ্রেফতার করা হয়েছে এবং বিভিন্ন অভিযোগের ভিত্তিতে তাকে কারাগারে রাখা হয়েছে।

উন্নত প্রযুক্তির জেরে ভারতে চাকরি হারাবেন আইটি খাতের ৩০ লাখ কর্মী

করোনাভাইরাস মহামারির কারণে সৃষ্ট সংকটে চাকরি হারিয়েছেন অসংখ্য মানুষ। এবার আশঙ্কা বাড়াচ্ছে উন্নত প্রযুক্তির ব্যবহার। এর হাত ধরে আগামী বছরের মধ্যে ভারতের তথ্যপ্রযুক্তি (আইটি) খাতে চাকরি হারাতে পারেন প্রায় ৩০ লাখ কর্মী। আইটি বিষয়ক পরামর্শক সংগঠন ন্যাসকমের পরিসংখ্যান অনুসারে, ভারতে তথ্যপ্রযুক্তি খাতে বর্তমানে প্রায় ১ কোটি ৬০ লাখ মানুষ কাজ করছেন। তাদের মধ্যে নয় কোটি কর্মী কম দক্ষতার পরিষেবা এবং বিপিও’র (বিজনেস প্রসেস আইটসোর্সিং) সঙ্গে যুক্ত। ব্যাংক অব আমেরিকার সাম্প্রতিক একটি প্রতিবেদন বলছে, ভারতের এই কর্মীদের মধ্যে ৩০ শতাংশকে আগামী বছরের মধ্যেই ছাঁটাই করা হবে। এর কারণ রোবটিক প্রসেস অটোমেশনসহ অন্যান্য উন্নত প্রযুক্তির ব্যবহার।

বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা পাওয়া গেল বতসোয়ানায়

বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান পাওয়া গেছে। আফ্রিকার দেশ বতসোয়ানায় বৃহত্তম ওই হীরার খোঁজ পাওয়া গেছে। দেশটির খনিজ উত্তোলনকারী প্রতিষ্ঠান দেবসোয়ানা জানিয়েছে, তাদের খনি থেকে ১ হাজার ৯৮ ক্যারেটের একটি হীরা উত্তোলন করা হয়েছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা।

ফেলে দিতে হলো ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মুম্বাইয়ের তিন শিশুর চোখ

ভারতের মুম্বাই শহরে তিনটি শিশু ব্ল্যাক ফাঙ্গাস নামে পরিচিত মিউকরমাইকোসিস রোগে আক্রান্ত হওয়ায় তাদের প্রত্যেকের একটি করে চোখ অপসারণ করা হয়েছে। শিশুদেরও ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার ঘটনা আশঙ্কাজনক বলে মনে করছেন চিকিৎসকরা। সাধারণত ডায়াবেটিস রোগী অথবা করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তিরাই ব্ল্যাক ফাঙ্গাসে বেশি আক্রান্ত হচ্ছেন।

নতুন পাসপোর্টে জেরুজালেমকে ‘ফিলিস্তিনি অঞ্চল’ লিখল যুক্তরাজ্য

যুক্তরাজ্য-ইসরায়েলের দ্বিনাগরিকত্ব সম্পন্ন এক নারীর নতুন পাসপোর্টে জন্মস্থান হিসেবে জেরুজালেমের জায়গায় ‘দখলকৃত ফিলিস্তিনি অঞ্চল’ লিখেছে ব্রিটিশ কর্তৃপক্ষ। এ নিয়ে ব্যাপক উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়েছে ইসরায়েলিদের মধ্যে। ইসরায়েলের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম কানকে দেয়ার এক সাক্ষাৎকারে আয়েলেৎ বালাবান নামে এক ইহুদি নারী জানান, তার নতুন পাসপোর্টে ব্রিটিশ কর্তৃপক্ষ জেরুজালেমকে ‘দখলকৃত ফিলিস্তিনি অঞ্চল’ উল্লেখ করেছে, যা দেখে তিনি রীতিমতো হতবাক হয়ে যান।

৬০’র কম বয়সীদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে না অস্ট্রেলিয়া

রক্ত জমাট বাঁধার ঝুঁকির কারণে অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস ভ্যাকসিন ৬০ বছরের কম বয়সীদের না দেয়ার সুপারিশ করেছে অস্ট্রেলিয়া সরকার। এই সিদ্ধান্ত দেশটির ধীর গতির ভ্যাকসিন কার্যক্রমে আরও নেতিবাচক প্রভাব ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বলেছেন, এর ফলে ৬০ বছরের কম বয়সীদের জন্য ফাইজারকেই ‘পছন্দসই ভ্যাকসিন’ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এমকে/জিকেএস