আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৬ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

আশা-নিরাশার দোলাচলে বাইডেন-পুতিনের বৈঠক শুরুমার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যেকার বহুল প্রতীক্ষিত বৈঠক শুরু হয়েছে। বুধবার জেনেভায় সাংবাদিকদের সামনে সৌজন্য করমর্দন সেরেই লেকপাড়ের একটি ভবনে ঢুকে যান তারা। এখন বিশ্বের ক্ষমতাধর দুই দেশের সরকারপ্রধানের এ বৈঠকের দিকে নজর গোটা বিশ্বের।

পুতিন বলেছেন, তিনি একটি ‘ফলপ্রসূ’ বৈঠক আশা করছেন। আর বাইডেনের মতে, ফোনের চেয়ে সামনাসামনি আলাপই সর্বোত্তম।

গাজায় ফের ইসরায়েলের বিমান হামলাফিলিস্তিনের গাজা উপত্যকায় আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। বুধবার ভোরে এ হামলা চালায় দখলদার বাহিনী। ইসরায়েলের দাবি, ফিলিস্তিন থেকে আগুন বেলুন ছোড়ার পাল্টা জবাবে এ হামলা চালায় তারা। তবে এ হামলায় এখন পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

Advertisement

পরে এক বিবৃতিতে ইসরায়েল সেনাবাহিনী জানায়, গাজা সীমান্ত থেকে অন্তত ২০টি আগুন বেলুন ছোড়া হয় ইসরায়েলে। এর প্রতিবাদে এ হামলা চালায় তারা। দখলদার বাহিনীর দাবি, হামাসকে লক্ষ্য করে তারা হামলা চালিয়েছে।

আকস্মিক বন্যায় ভুটানে ১০ জন নিহত, নেপালে নিখোঁজ ৭ভারি বর্ষণের ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় ভুটানের প্রত্যন্ত অঞ্চলের একটি পাহাড়ি ক্যাম্পে ১০ জন নিহত ও ৫ জন আহত হয়েছেন। বুধবার এ হতাহতের ঘটনা ঘটে। এছাড়া নেপালে বন্যায় সাতজন নিখোঁজ রয়েছেন। খবর রয়টার্সের।

ভুটানে গ্রামবাসীরা কর্ডেসেপ নামক একটি ফাঙ্গাস সংগ্রহ করছিল। ঘুমিয়ে থাকার সময় মধ্যরাতে হঠাৎ বন্যার পানি সেখানে চলে আসে। তাদের ক্যাম্পটি ছিল রাজধানী থিম্পু থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে লায়া শহরতলির কাছাকাছি। বন্যার পানিতে সেটি পুরোপুরি ভেসে গেছে।

করোনা থেকে বাঁচাবে নতুন অ্যান্টিবডি থেরাপিকরোনাভাইরাস থেকে বাঁচাতে আশার আলো দেখাচ্ছে নতুন অ্যান্টিবডি থেরাপি। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের ফার্মাসিউটিক্যাল কোম্পানি রেজেনারন এই অ্যান্টিবডি থেরাপি উদ্ভাবন করেছে। করোনায় আক্রান্তদের মধ্যে গুরুতর রোগীদের এই থেরাপির মাধ্যমে মৃত্যু অনেক কমিয়ে আনা যাচ্ছে বলে এক গবেষণায় উঠে এসেছে।

Advertisement

ব্রিটেনের বেশ কিছু হাসপাতালে গবেষণা চালিয়ে দেখা গেছে, সার্স-কোভ-২ ভাইরাসের বিরুদ্ধে যাদের দেহে আপনা আপনি অ্যান্টিবডি তৈরি হয় না এমন লোকজনের জীবন বাঁচিয়েছে রেজেন-কোভ থেরাপি। বিভিন্ন হাসপাতালের ৯ হাজার ৭৮৫ রোগীর ওপর গবেষণা চালানো হয়েছে। নতুন এই থেরাপি দেয়া হয়েছে এমন এক তৃতীয়াংশ রোগীর দেহে করোনা নেগেটিভ হয়েছে এবং তারা আগের চেয়ে সুস্থ হয়ে উঠেছেন।

আবারও তাইওয়ানের আকাশসীমায় চীনা যুদ্ধবিমানআবারও তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছে চীনা যুদ্ধবিমান। মঙ্গলবার তাইওয়ানের আকাশে প্রায় ২৮টি চীনা যুদ্ধবিমান উড়ে যেতে দেখা গেছে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এখন পর্যন্ত দেশটির আকাশে সবচেয়ে বেশি চীনা যুদ্ধবিমান প্রবেশ করেছে। খবর বিবিসির।

তথাকথিত এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে (এডিআইজেড) প্রবেশ করা বিমানগুলোর মধ্যে পারমাণবিক বহনে সক্ষম বোমারু ও যুদ্ধ বিমান ছিল। গত সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একদিনের ন্যাটো সম্মেলনে বেইজিংয়ের সামরিক তৎপরতা নিয়ে চীনকে সতর্ক করার পরই এই ঘটনা ঘটল।

ব্ল্যাক-হোয়াইট-ইয়েলোর পর নতুন আতঙ্ক গ্রিন ফাঙ্গাসভারতে করোনাভাইরাসের তাণ্ডবের মধ্যেই ব্ল্যাক, হোয়াইট, ইয়েলো ফাঙ্গাসের প্রাদুর্ভাবে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এর মধ্যেই নতুন আতঙ্ক হয়ে ধরা দিয়েছে গ্রিন ফাঙ্গাস। মধ্যপ্রদেশে এক ব্যক্তির শরীরে নতুন এই রোগ শনাক্ত হয়েছে। ওই ব্যক্তিকে এয়ার অ্যাম্বুল্যান্সে করে মুম্বাইয়ে স্থানান্তর করা হয়েছে।

গ্রিন ফাঙ্গাসের প্রাদুর্ভাবে উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা। শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের বক্ষব্যাধি বিভাগের প্রধান রবি দোশী জানান, মধ্যপ্রদেশের ওই ব্যক্তির আগে করোনা হয়েছিল। তার ফুসফুসে ১০০ শতাংশ করোনা সংক্রমণ ছিল।

পাকিস্তানের সংসদে হাতাহাতি, নারী এমপি আহতবাজেট অধিবেশন চলাকালে পাকিস্তানের জাতীয় সংসদ যেন পরিণত হয়েছিল যুদ্ধক্ষেত্রে। মঙ্গলবার দেশটির ২০২১-২২ অর্থ বছরের বাজেট অধিবেশনে বক্তব্য দিচ্ছিলেন বিরোধী দল পাকিস্তান মুসলিম লীগের নেতা শেহবাজ শরীফ। এসময় হঠাৎ উত্তেজনা ছড়িয়ে পড়ে, শুরু হয় ধস্তাধস্তি।

কেউ কেউ হাতে থাকা বাজেট বই ছঁড়ে মারেন অন্যের দিকে। এতে আহত হন ক্ষমতাসীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের নারী আইনপ্রণেতা মালেকা বোখারি। তিনি চোখে আঘাত পেয়েছেন।

নদীরক্ষার লড়াইয়ে ‘গ্রিন নোবেল’ পুরস্কার পেলেন বসনিয়ান নারীক্রুসিকা নদীর ওপর বাঁধ দিয়ে একটি ছোট জলবিদ্যুৎকেন্দ্র তৈরি করতে চলেছিল বসনিয়া সরকার। কিন্তু এ প্রকল্পের পরিবেশগত ঝুঁকি বুঝতে পেরে বাধা হয়ে দাঁড়ান মায়িদা বিলাল নামে এক নারী। গ্রামবাসীকে সঙ্গে নিয়ে টানা ৫০০ দিনের বেশি পাহারা দিয়েছেন প্রকল্পের নির্ধারিত জায়গা। তাদের বাধার মুখে শেষপর্যন্ত বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা বাতিল করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

২০১৮ সালের ডিসেম্বরে সেই লড়াইয়ে জয়ী হয়েছিলেন মধ্য বসনিয়ার বাসিন্দা মায়িদা। তবে আজও বলকান দেশটি জুড়ে ওই ধরনের জলবিদ্যুৎকেন্দ্র নির্মাণ আটকানোয় তার চেষ্টা অব্যাহত রয়েছে। আর এই লড়াইয়ের স্বীকৃতিস্বরূপ সম্প্রতি ‘গ্রিন নোবেল’ নামে পরিচিত একটি পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। রয়টার্স জানিয়েছে, মায়িদা বিলালকে ২০২১ সালের গোল্ডম্যান এনভায়রনমেন্টাল প্রাইজের ইউরোপীয় বিজয়ী ঘোষণা করা হয়েছে।

আফগানিস্তানে ৪ পোলিও টিকাকর্মীকে গুলি করে হত্যাআফগানিস্তানের পূর্বাঞ্চলের শহর জালালাবাদে চারজন পোলিও টিকাকর্মীকে গুলি করে হত্যা করা হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও তিনজন। পৃথক কয়েকটি হামলায় বন্দুকধারীরা এ হত্যাকাণ্ড চালিয়েছে। প্রাদেশিক স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। দেশটিতে স্বাস্থ্যকর্মীদের ওপর চালানো হামলার সর্বশেষ ঘটনা এটি।

গত বছর তালেবান ও আফগান সরকারের মধ্যে শান্তি আলোচনা শুরু হওয়ার পর থেকেই দেশটির বিভিন্ন শহরে বারবার হামলার ঘটনা ঘটেছে। এসব হামলার লক্ষ্য মূলত সরকারি কর্মী, স্বাস্থ্যকর্মী, মিডিয়া কর্মী ও সিভিল সোসাইটির সদস্য।

আরও প্রায় ২৩ হাজার কোটি টাকা দান করলেন ম্যাকেঞ্জি স্কটবিলিয়নিয়ার ম্যাকেঞ্জি স্কট মঙ্গলবার জানিয়েছেন, তিনি আরও ২৭০ কোটি ডলার (২২ হাজার ৮৮৫ কোটি টাকা) অনুদান দিয়েছেন। প্রায় ৩০০টি সংস্থায় এ অর্থ অনুদান দিয়েছেন বলে জানিয়েছেন এ নারী ধনকুবের।

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের সঙ্গে ২০১৯ সালে ছাড়াছাড়ি হয়ে যাওয়ার পর এ পর্যন্ত তিনটি ধাপে ৮০০ কোটি ডলারেরও বেশি (বাংলাদেশি মুদ্রায় ৬ হাজার ৭৮০ কোটি টাকার বেশি) অর্থ দান করেছেন ম্যাকেঞ্জি।

কেএএ/এমএস