আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের অনন্য অগ্রগতিটেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে আগের চেয়ে এগিয়ে গেছে বাংলাদেশ। পরিবর্তনশীল বিশ্বে সমতা ও বৈষম্যহীন উন্নয়ন নিশ্চিত করতে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো ৬ বছর আগে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা (এসডিজি) স্থির করে। এতে বাংলাদেশসহ তিনটি দেশ তাদের আগের অবস্থান থেকে সবচেয়ে বেশি উন্নতি করেছে।

এই তালিকায় বাংলাদেশ ছাড়া অপর দুটি দেশ হলো আফগানিস্তান ও আইভরি কোস্ট। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (এসডিএসএন) সোমবার তাদের প্রতিবেদন প্রকাশ করেছে। এতে তিন দেশের অগ্রগতির বিষয়টি উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১০ সালের পর থেকে পূর্ব ও দক্ষিণ এশিয়ার দেশগুলো এসব লক্ষ্য পূরণের পথে সবচেয়ে বেশি এগিয়েছে।

জর্ডানের বাদশাহকে সরাতে নেতানিয়াহুর সঙ্গে হাত মিলিয়েছিলেন সালমান!জর্ডানের বাদশাহ আব্দুল্লাহকে ক্ষমতাচ্যুত করার কথিত ষড়যন্ত্র সম্পর্কে আরও একঝাঁক নতুন তথ্য সামনে এসেছে। এতে বলা হচ্ছে, ওই ষড়যন্ত্রের নামভূমিকায় ছিলেন সদ্য ক্ষমতাচ্যুত ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, ট্রাম্প প্রশাসনের শীর্ষ কর্মকর্তা, জর্ডানের কয়েকজন বিশিষ্ট ব্যক্তি এবং সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। গত সপ্তাহে মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্টে ডেভিড ইগনেশিয়াসের লেখা একটি কলামে চমকপ্রদ এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

Advertisement

গত এপ্রিলে জর্ডানের বাদশাহ আব্দুল্লাহকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে বন্দি হন দেশটির যুবরাজ হামজা বিন হুসেইন। এ ঘটনায় জর্ডানের একটি তদন্ত প্রতিবেদন এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য নীতির বিষয়ে জ্ঞানসম্পন্ন যুক্তরাষ্ট্রের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের সঙ্গে আলাপের ভিত্তিতে ষড়যন্ত্রতত্ত্বের নতুন তথ্য ফাঁস করেছেন ইগনেশিয়াস।

হজ করতে ২৪ ঘণ্টায় সাড়ে ৪ লাখ আবেদন সৌদিতেহজ করতে ২৪ ঘণ্টায় সৌদি আরবে বসবাসকারী সাড়ে চার লাখের বেশি মানুষ আবেদন করেছে। রেজিস্ট্রেশন শুরুর প্রথমদিনই এত সংখ্যক মানুষ আবেদন করে বলে মঙ্গলবার (১৫ জুন) সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে।

সৌদিভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ জানায়, প্রথমদিন যারা আবেদন করেছেন তাদের মধ্যে ৬০ ভাগ পুরুষ এবং ৪০ ভাগ নারী।

কানাডায় মুসলিম হত্যা: সন্ত্রাসী হামলার দায়ে বিচার শুরুকানাডায় ট্রাক উঠিয়ে দিয়ে একটি মুসলিম পরিবারের চার সদস্যকে হত্যার ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছেন দেশটির আদালত। সোমবার কানাডার অ্যাটর্নি জেনারেল হত্যাকারী ২০ বছর বয়সী নাথানিয়াল ভেল্টম্যানের বিরুদ্ধে সন্ত্রাসি আইনে বিচার শুরুর পক্ষে রায় দেন। ফলে এখন থেকে নাথানিয়ালের বিচারকাজ পরিচালনা হবে কানাডার প্রচলিত সন্ত্রাসী হামলা আইনে।

Advertisement

এ বিবৃতিতে কানাডার পুলিশ জানায়, নাথানিয়াল পূর্বপরিকল্পিতভাবে এ হত্যাকাণ্ডটি ঘটিয়েছিলেন। পরিবারটি মুসলিম বলে ঘৃণা থেকে প্ররোচিত হয়ে এ হামলাটি চালানো হয়েছে। ইসলামবিদ্বেষই হামলার এমকাত্র উদ্দেশ্য বলে জানায় পুলিশ।

ভারতে লকডাউনে নির্যাতনের শিকার ৭৩ শতাংশ প্রবীণভারতে করোনাকালীন লকডাউনের সময় বয়স্ক জনসংখ্যার কমপক্ষে ৭৩ শতাংশ লকডাউনে নির্যাতনের শিকার হয়েছেন। প্রবীণদের নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা এইজওয়েল ফাউন্ডেশনের প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রতিবেদনে বলা হয়েছে, ৫ হাজার প্রবীণ ব্যক্তির কাছ থেকে প্রতিক্রিয়া নেয়া হয়েছে। উত্তরদাতাদের মধ্যে ৮২ শতাংশ বলেছেন, বর্তমান করোনা পরিস্থিতি তাদের জীবনে বিরূপ প্রভাব ফেলেছে। উত্তরদাতারা আরও জানিয়েছেন, লকডাউনের সময় ও এর পরে তাদের বিরুদ্ধে নির্যাতনের ঘটনা বেড়েছে। ৫ হাজারের মধ্যে ৬১ শতাংশ দাবি করেছেন, পরিবারে বয়স্কদের নির্যাতনের ঘটনা বেড়ে যাওয়ার জন্য পারস্পারিক সম্পর্কই প্রধান কারণ।

রোহিঙ্গা : ইউএনএইচসিআরের বিরুদ্ধে গুরুতর অভিযোগ এইচআরডব্লিউরজাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) ভুল পদ্ধতিতে রোহিঙ্গা শরণার্থীদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে তা বাংলাদেশের কাছে দিয়েছে, পরবর্তীতে এসব তথ্য বাংলাদেশ সম্ভাব্য প্রত্যাবাসনের সত্যতা যাচাই করতে মিয়ানমারের কাছে পাঠিয়েছে বলে দাবি করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

এইচআরডব্লিউর দাবি, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থাটি তাদের নীতিমালা অনুসারে পূর্ণ তথ্য মূল্যায়নের কার্যক্রম পরিচালনা করেনি এবং কিছু ক্ষেত্রে মিয়ানমারের সঙ্গে তাদের তথ্য সরবরাহ করার বিষয়ে সেই দেশ থেকে পালিয়ে আসা শরণার্থীদের সম্মতি পেতে ব্যর্থ হয়েছে।

ফিলিপাইনে মাদকবিরোধী যুদ্ধে হত্যার তদন্ত চায় আইসিসিফিলিপাইনে মাদকবিরোধী যুদ্ধে নিহতদের বিষয়ে পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসি। সোমবার আইসিসির প্রধান কৌঁসুলি ফাতাও বেনসৌদা বলেন, মাদকবিরোধী যুদ্ধের নামে গণহারে হত্যা মানবাধিকারের স্পষ্ট লঙ্ঘন। এসব হত্যাকাণ্ডের সঠিক তদন্ত হওয়া উচিত।

বেনসৌদা বলেন, ফিলিপাইনে প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে মাদকবিরোধী যুদ্ধের নামে নিরীহ মানুষদের হত্যা করছেন। হত্যাকাণ্ডের ধরন দেখে মনে হয় রাষ্ট্র যেন হত্যাকে উৎসবে পরিণত করেছে।

ন্যাটোকে পাল্টা হুঁশিয়ারি চীনেরসম্প্রতি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একদিনের ন্যাটো সম্মেলনে বেইজিংয়ের সামরিক তৎপরতা নিয়ে চীনকে সতর্ক করা হয়েছে। এই ঘটনায় ন্যাটোকে পাল্টা হুঁশিয়ারি দিয়েছে চীন। বেইজিংকে হুমকি দেয়ার মাধ্যমে ফাঁকা মাঠে অহেতুক উত্তেজনা না বাড়াতে চীন ন্যাটোর প্রতি আহ্বান জানিয়েছে। খবর বিবিসির।

এক বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়নে চীনা মিশন জানিয়েছে, বেইজিংয়ের প্রতিরক্ষা ও সামরিক আধুনিকায়নের বিষয়টি পুরোপুরি ন্যায় ও যুক্তিসঙ্গত। একই সঙ্গে বলা হয়েছে, চীনের প্রতিরক্ষানীতি স্বচ্ছ ও উন্মুক্ত।

সোমালিয়ায় সেনা ক্যাম্পে আত্মঘাতী হামলায় নিহত ১৫সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে সেনাবাহিনীর একটি প্রশিক্ষণ ক্যাম্পে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় কমপক্ষে ১৫ সেনা নিহত হয়েছেন। সেনা কর্মকর্তা মোহামেদ আদান এ তথ্য নিশ্চিত করেছেন।

সদ্য নিযুক্ত সেনা সদস্যদের প্রশিক্ষণের সময় ছদ্মবেশে থাকা বেশ কয়েকজন আত্মঘাতী হামলা চালিয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার জেনারেল ধেগোবাদান মিলিটারি ক্যাম্পে ওই হামলার ঘটনা ঘটেছে।

নিজস্ব করোনা টিকার অনুমোদন দিল ইরানজরুরি ব্যবহারের জন্য নিজেদের দেশে তৈরি টিকার অনুমোদন দিয়েছে ইরান। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের এক খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ইরানের এই টিকার নাম দেয়া হয়েছে কোভ-ইরান বারেকাত।

সোমবার ইরানের স্বাস্থ্যমন্ত্রী সায়ীদ নামাকি আরাক ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্সে আয়োজিত এক অনুষ্ঠানে নিজেদের তৈরি টিকার জরুরি ব্যবহারের ঘোষণা দেন।

কেএএ/এমএস