সাহিত্য

কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার পাচ্ছেন ৪ জন

আইএফআইসি ব্যাংক নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২০’ পাচ্ছেন ৪ জন। গত শুক্রবার বেঙ্গল ফাউন্ডেশনের ব্যবস্থাপক রেজওয়ানুল কামাল চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

Advertisement

সূত্র জানায়, কথাসাহিত্যে ‘তিমিরযাত্রা’র জন্য মোজাফফর হোসেন, প্রবন্ধ-গবেষণায় ‘চলচ্চিত্রনামা’র জন্য মাসুদ পারভেজ, মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা সাহিত্য ‘১৯৭১ বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং’র জন্য ইজাজ আহমেদ মিলন এবং শিশু-কিশোর সাহিত্যে ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’র জন্য রণজিৎ সরকার মনোনীত হয়েছেন।

আগামী ১৮ জুন সন্ধ্যায় অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে তাদের এ পুরস্কার দেওয়া হবে। অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেবেন কথাসাহিত্যিক ওয়াসি আহমেদ, পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবিত্র সরকার এবং কালি ও কলমের প্রকাশক আবুল খায়ের। ভার্চুয়াল এ আয়োজনে সংগীত পরিবেশন করবেন অদিতি মহসিন।

সাহিত্য শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা ‘কালি ও কলম’ বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশে ২০০৮ সাল থেকে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ দিয়ে আসছে। পাঁচটি ক্ষেত্রে এ পর্যন্ত ৪৩ জন কবি ও লেখক এ পুরস্কার পেয়েছেন।

Advertisement

এসইউ/জিকেএস