আন্তর্জাতিক

বিশ্বজুড়ে লক্ষাধিক ভুয়া অনলাইন ফার্মেসি বন্ধ করল ইন্টারপোল

নকল ও অবৈধ ওষুধ এবং মেডিক্যাল পণ্য বিক্রির দায়ে গত মাসে বিশ্বজুড়ে অন্তত ১ লাখ ১৩ হাজার ওয়েবসাইট ও অনলাইন মার্কেটপ্লেস বন্ধ করে দিয়েছে ৯২টি দেশের কর্তৃপক্ষ। এসব পণ্যের মধ্যে বিপুল পরিমাণ ভুয়া কোভিড-১৯ টেস্টিং কিট ও ফেস মাস্ক রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল।

Advertisement

মঙ্গলবার এক বিবৃতিতে ইন্টারপোলের মহাসচিব জার্গেন স্টক বলেন, মহামারি বহু মানুষকে অনলাইন মাধ্যমে নির্ভরশীল করে তোলার সুযোগে অপরাধীরা এসব নতুন ক্রেতাকে লক্ষ্যবস্তু বানিয়েছে।

তিনি জানান, গত ১৮ মে থেকে ২৫ মে’র মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে জব্দ করা মেডিক্যাল উপকরণগুলোর মধ্যে প্রায় অর্ধেকই ছিল অননুমোদিত কোভিড টেস্টিং কিট।

Targeting counterfeit and illicit medicines and medical products, a record number of fake online pharmacies were shut down under INTERPOL’s Operation Pangea XIV pic.twitter.com/eZKTN70z4F

Advertisement

— INTERPOL (@INTERPOL_HQ) June 8, 2021

এছাড়া ইতালীয় কর্তৃপক্ষ পাঁচ লাখের বেশি নকল সার্জিক্যাল মাস্ক এবং সেগুলোর উৎপাদন ও প্যাকেজিংয়ে ব্যবহৃত ৩৫টি যন্ত্র উদ্ধার করেছে।

কাপড়, অলঙ্কার, খেলনা ও খাদ্যপণ্যের চালানের মধ্যে লুকানো ছিল বিভিন্ন ধরনের নকল ও ভুয়া ওষুধ। উদ্ধার হওয়া মেডিক্যাল পণ্যগুলোর সর্বমোট মূল্য আনুমানিক ২ হাজার ৩০০ কোটি ডলার।

এই কর্মকাণ্ডে জড়িত ২২৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

স্টক বলেন, কিছু কিছু ব্যক্তি জেনেশুনেই এসব অবৈধ ওষুধ কিনছেন। তবে হাজার হাজার ভুক্তভোগী অজ্ঞাসারেই সেগুলো কিনে নিজেদের স্বাস্থ্য ও জীবন ঝুঁকিতে ফেলছেন।

Advertisement

সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

কেএএ/এমএস