লাইফস্টাইল

আজ চকলেট আইসক্রিম খাওয়ার দিন, রইলো রেসিপি

চকলেট খেতে কে না পছন্দ করে! তার উপরে যদি হয় চকলেট আইসক্রিম তাহলে তো কথায় নেই। ছোট থেকে বড় সবাই চকলেট আইসক্রিমের স্বাদে মুগ্ধ।

Advertisement

বিভিন্ন আইসক্রিম কর্নার বা দোকান থেকেই কিনে খাওয়া হয় চকলেট আইসক্রিম। চাইলে কিন্তু ঘরেই সামান্য কয়েকটি উপকরণ দিয়ে তৈরি করে নিতে পারে মজাদার চকলেট আইসক্রিম। রইলো রেসিপি-

উপকরণ

১. আড়াই কাপ দুধ২. ক্রিম৩. কাস্টার্ড পাউডার ১ টেবিল চামচ ৪. চিনি ১ কাপ৫. কোকো পাউডার ২ টেবিল চামচ ৬. ভ্যানিলা এসেন্স আধা টেবিল চামচ ৭. গার্নিশের জন্য কাজু বা বাদাম

Advertisement

পদ্ধতি

আধা কাপ দুধে কাস্টার্ড, কোকো এবং চিনি মিশিয়ে নিন। এবার অবশিষ্ট দুধটুকু প্যানে গরম করুন। দুধ ভালোভাবে ফুটে গেলে কাস্টার্ডের মিশ্রণটি মিশিয়ে নেড়ে দিন।

এবার ভ্যানিলা এসেন্স যোগ করে আবারও নেড়ে নিন। এটি ফুটে উঠলে আঁচ কমিয়ে আধা মিনিটের জন্য জ্বাল দিন। তারপর ঠান্ডা করুন মিশ্রণটি।

একটু ঠান্ডা হয়ে গেলে ক্রিম মিশিয়ে নিন এবং ব্লেন্ডার দিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। ভালোভাবে ব্লেন্ড করা হয়ে গেলে অন্য পাত্রে ঢেলে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

Advertisement

এবার পাত্রটি ফ্রিজে রাখুন কয়েক ঘণ্টা। আইসক্রিম তৈরির আগ পর্যন্ত ফ্রিজে রাখুন। আইসক্রিম তৈরি হয়ে গেলে গার্নিশের জন্য উপর থেকে কাজুবাদাম ছড়িয়ে দিন খেতে ভালো লাগবে।

আজ ন্যাশনাল চকলেট আইসক্রিম ডে। বিভিন্ন আইসক্রিম ফ্লেভারের মধ্যে এর স্থান দ্বিতীয়। ১৮০০ সাল পর্যন্ত শুধু ধনীরাই আইসক্রিম খাওয়া ক্ষমতা রাখত। বেশ ব্যয়বহুল খাবার ছিল আইসক্রিম।

১৯ শতকের শেষের দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে জনপ্রিয়তা অর্জন করে চকলেট আইসক্রিম। প্রতিবছর ৭ জুন জাতীয় চকলেট আইসক্রিম দিবস পালিত হয় বিশ্বজুড়ে। আপনিও চাইলে ঘরে তৈরি করে পরিবারসহ আইসক্রিম খেয়ে দিবসটি উদযাপন করতে পারেন।

জেএমএস/জিকেএস