লাইফস্টাইল

আলু পরোটা তৈরির সহজ রেসিপি

আলুর বিভিন্ন পদ তো প্রায় প্রতিদিনই খেয়ে থাকেন। অন্যদিকে রুটি বা পরোটার স্বাদ তো সেই একই! এবার তবে স্বাদ বদলে একদিন খেয়ে দেখুন আলু পরোটা। অনেকেই এই পরোটা খেতে খুবই পছন্দ করেন।

Advertisement

তবে তৈরি করার ঝামেলা এড়িয়ে আর আলু পরোটা খাওয়া হয় না! চাইলে কিন্তু খুব সহজেই ঘরে থাকা কয়েকটি উপকরণ দিয়েই তৈরি করে নিতে পারেন আলু পরোটা। রইলো সহজ রেসিপি-

উপকরণ

১. আলু সেদ্ধ ৫টি২. ময়দা ৩ কাপ৩. তেল ১/৪ কাপ ৪. লবণ দেড় চা চামচ ও চিনি আড়াই চা চামচ করে৫. জিরার গুঁড়ো আধা চা চামচ৬. ধনে গুঁড়ো আধা চা চামচ৭. শুকনো মরিচের আধা চা চামচ৮. কাঁচা মরিচ কুচি আধা চা চামচ৯. ধনেপাতা কুচি আধা চা চামচ১০. গরম মশলা আধা চা চামচ১১. ঘি পরিমাণমতো

Advertisement

পদ্ধতি

ময়দার সঙ্গে লবণ, চিনি ও তেল দিয়ে ভালো করে মেখে নিন হবে। এবার পরিমাণ মতো পানি দিয়ে ময়দা মেখে নিন। এবার ২০-২৫ মিনিট এই মিশ্রণটি ঢেকে রাখুন। তারপর লেচি কেটে নিন।

এদিকে আলু সেদ্ধর সঙ্গে জিরে, ধনে, মরিচের গুঁড়ো, স্বাদমতো লবণ, গরম মশলা, কাঁচা মরিচ কুচি আর ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মেখে নিন। এবার প্যানে ঘি দিয়ে আলু মাখা নেড়ে চেড়ে নিন।

সামান্য কসৌরি মেথি দিতে পারেন। কিছুক্ষণ পরে নামিয়ে নিন। এবার ময়দার মিশ্রণ থেকে যে লেচি কেটেছেন; তাতে গুঁড়ো ময়দা মাখিয়ে দিন।

Advertisement

এর মধ্যে সাবধানে আলুর পুর ভরে নিন। প্রথমে মোমোর মতো মুড়ে নিন। তারপর গোল করে বেলে নিন। দেখবেন সুন্দর গোল করে বেলে নিতে পারবেন।

এবার প্যান গরম করে পরোটা ভালো করে ভেজে নিন। সাইড থেকে ঘি ছড়িয়ে হালকা ভেজে নিন। তৈরি হয়ে গেল গরম গরম আলু পরোটা।

জেএমএস/এএসএম