আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৪ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

ক্ষমতায় গেলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেবে মিয়ানমার ঐক্য সরকার

সামরিক জান্তাকে উৎখাত করে ক্ষমতায় যেতে পারলে বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের সসম্মানে ফিরিয়ে নেয়া এবং তাদের নাগরিকত্বের স্বীকৃতি দেয়ার ঘোষণা দিয়েছে মিয়ানমারের একটি ছায়া সরকার। বৃহস্পতিবার রাতে মিয়ানমারে জান্তাবিরোধী জাতীয় ঐক্য সরকার তাদের সম্ভাব্য সংখ্যালঘুনীতি নিয়ে তিন পৃষ্ঠার এক বিবৃতি প্রকাশ করেছে। এতে সামরিক জান্তাকে ক্ষমতাচ্যুত করতে রোহিঙ্গাদের সাহায্য প্রার্থনা করা হয়েছে। পাশাপাশি, দেশটিতে বিদ্যমান ১৯৮২ সালের বিতর্কিত নাগরিকত্ব আইন সংশোধন করে মিয়ানমারে জন্ম নেয়া বা বিশ্বের যেকোনো স্থানে জন্ম নেয়া মিয়ানমার নাগরিকদের সন্তানদের পূর্ণ নাগরিকত্ব দানের অঙ্গীকার করেছে এনইউজি।

চীন ইস্যুতে ট্রাম্পের পথেই বাইডেন, বাড়ালেন নিষেধাজ্ঞা

Advertisement

চীন ইস্যুতে পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের পথেই হাঁটলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নিরাপত্তার জন্য হুমকির অজুহাত এনে চীনের কয়েক ডজন প্রযুক্তি ও প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠানে মার্কিন নাগরিকদের বিনিয়োগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছেন তিনি। এর মধ্যে টেলিকম জায়ান্ট হুয়াওয়েও রয়েছে। নতুন এই নিষেধাজ্ঞার বিষয়ে হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেছেন, ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার আওতায় ছিল চীনের ৩১টি প্রতিষ্ঠান। এখন সেটা বেড়ে হবে ৫৯টি। জো বাইডেনের নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ আগামী ২ আগস্ট থেকে কার্যকর হবে। এই নিষেধাজ্ঞার ফলে চীনের এসব প্রতিষ্ঠানে যুক্তরাষ্ট্রের নাগরিকরা বিনিয়োগ করতে পারবেন না বলে জানান তিনি।

বাংলাদেশকে টিকা দেয়ার আলোচনার উপযুক্ত সময় এখন নয় : ভারত

বাংলাদেশ ও নেপালসহ কোনো দেশকেই এখন করোনাভাইরাস প্রতিষেধক টিকা দেবে না ভারত। আপাতত আর টিকা না দেয়ার বিষয়টি বৃহস্পতিবার (৩ জুন) আরও স্পষ্ট করে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী। তিনি বলেছেন, ‘ভারতের করোনা পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণের পর্যায়ে আসেনি। নাগরিকদের টিকা নিশ্চিত করতে আমরা এখন টিকা আমদানির চেষ্টা করছি। সেখানে ভারতে উৎপাদিত টিকা বাংলাদেশ ও নেপালে রফতানির বিষয় নিয়ে এখন আলোচনার উপযুক্ত সময় নয়। এ নিয়ে প্রশ্ন ওঠাও ঠিক না।’

দরিদ্র দেশগুলোকে ৮ কোটি ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র

Advertisement

বিশ্বব্যাপী বিভিন্ন দেশকে আট কোটি ডোজ করোনার টিকা দেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর মধ্যে ৭৫ শতাংশ ডোজ কোভ্যাক্স (কোভিড-১৯ ভ্যাকসিন গ্লোবাল অ্যাকসেস) প্রোগ্রামের মাধ্যমে ইতোমধ্যে বিতরণ করা হয়েছে। হোয়াইট হাউসের ঘোষণায় বলা হয়, কোভ্যাক্সের মাধ্যমে এই টিকা বিতরণে ওয়াশিংটন ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চল, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকাকে প্রধান্য দেবে।

গাজা পুনর্নির্মাণে নির্মাণ সামগ্রী ও প্রকৌশলী পাঠাল মিসর

গাজায় দখলদার ইসরায়েলের সাম্প্রতিক হামলায় ধ্বংসপ্রাপ্ত ভবনগুলো পুননির্মাণ করতে নির্মাণ সামগ্রী ও প্রকৌশলী পাঠিয়েছে মিসর। মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির এক আদেশের পর এই সহায়তা পাঠানো হয়। শুক্রবার মিসরের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে দেখানো হয়, গাজা উপত্যকায় যাওয়ার জন্য মিসরের পতাকাবাহিত কয়েক ডজন বুলডোজার, ক্রেন ও ট্রাক সারিবদ্ধ ভাবে সীমান্তে দাঁড়িয়ে আছে।

ব্ল্যাক ফাঙ্গাসে প্রথম মৃত্যু দেখল নেপাল

ব্ল্যাক ফাঙ্গাস নামে পরিচিত মিউকরমাইকোসিস রোগে আক্রান্ত হয়ে নেপালে প্রথম কোনও ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে। নেপালের সেতি প্রাদেশিক হাসপাতালের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। মৃত ব্যক্তি একজন ৬৫ বছর বয়সী পুরুষ। টেম্পোরাল লোব এনসেফালাইটিস ধরার পড়ার পর তাকে হাসপাতালের ইনটেন্সিভ কেয়ার ইউনিটে চিকিৎসা দেয়া হচ্ছিল। তবে ওই ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন না বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এক দশকে খাদ্যমূল্য বেড়েছে সর্বোচ্চ

গত এক দশকে বিশ্বে খাদ্যমূল্য বেড়েছে সর্বোচ্চ গতিতে। সম্প্রতি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) খাদ্যমূল্য সূচকে এ তথ্য উঠে এসেছে। এফএও’র হিসাবে, গত মার্চে বার্ষিক খাদ্যমূল্য বৃদ্ধির হার ছিল ৩৯ দশমিক ৭ শতাংশ, যা ২০১০ সালের অক্টোবরের পর থেকে সর্বোচ্চ। সংস্থাটি মূলত সিরিয়াল, তেলবীজ, দুগ্ধজাত পণ্য, মাংস ও চিনি- এই পাঁচটি খাদ্যপণ্যের দামের ওপর ভিত্তি করে সূচক নির্ধারণ করে। দেখা যায়, এর সব কয়টি পণ্যেরই মূল্যবৃদ্ধি ঘটেছে। এর মধ্যে সবচেয়ে বেশি দাম বেড়েছে ভোজ্যতেল, শস্যদানা ও চিনির।

রেললাইনে সংস্কার কাজের মধ্যেই চলে এল ট্রেন, চীনে নিহত ৯

চীনে একটি রেললাইনে সংস্কার কাজ চলার মধ্যেই চলে আসা ট্রেনের আঘাতে অন্তত নয়জন মারা গেছেন। নিহতরা সবাই রেলওয়ের কর্মী। চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার ভোর ৫টা ২৫ মিনেটে গানসু প্রদেশের জিনচ্যাং শহরে মর্মান্তিক এ ঘটনা ঘটে। উদ্ধার তৎপরতায় ঘটনাস্থলে মেডিক্যাল ও জরুরি সেবা টিম মোতায়েন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ওপর বেলারুশের পাল্টা নিষেধাজ্ঞা

বেলারুশ থেকে যুক্তরাষ্ট্রের সব কূটনৈতিক ও প্রশাসনিক লোকদের সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে মিনস্ক। একই সঙ্গে বেলারুশে নিষিদ্ধ করা হয়েছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহায্য সংস্থা ইউএসএআইডির সবধরনের কার্যক্রম। বৃহস্পতিবার এমনটা জানায় বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয়। বেলারুশ জানায় সাংবাদিক ও আন্দোলনকর্মী রোমান প্রোতাসেভিচের আটকের পর যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়ার জেরে এমন পদক্ষেপ নিয়েছে তারা। রোমান প্রোতাসেভিচকে আটকের ঘটনায় গত ২৫ মে থেকে বেলারুশের ওপর নিষেধাজ্ঞা জারি রেখেছে যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে প্রতিশোধমূলক পদক্ষেপের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল বেলারুশ।

বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে ১০ জুন

চন্দ্রগ্রহণের পর এবার আসছে সূর্যগ্রহণ। গত ২৬ মে চন্দ্রগ্রহণের দিন সুপার মুন ও ব্লাড মুন দেখা গিয়েছিল। এবার দুই সপ্তাহের মধ্যেই সূর্যগ্রহণ দেখা যাবে। এর ফলে অন্ধকারে ঢাকা পড়বে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ। আগামী ১০ জুন সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। ফলে গ্রহণে ঢাকা পড়বে সূর্য। তবে কেবল একটা বলয় দৃশ্যমান থাকবে। একে বলে ‘রিং অব ফায়ার’। রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড ও উত্তর মেরু থেকে আগুনের বলয় দেখা যাবে। এর মধ্যে গ্রিনল্যান্ড থেকেই গ্রহণের চূড়ান্ত অবস্থা প্রত্যক্ষ করা যাবে। এছাড়া ইউরোপ ও এশিয়ার উত্তরাংশ থেকেও গ্রহণ দেখা যাবে। তবে সেখানে আংশিকভাবেই তা দেখা যাবে।

এমকে/এএসএম