আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৩ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

ইসরায়েলে সরকার গঠনে একমত বিরোধীরা, শেষ হচ্ছে নেতানিয়াহুর শাসন

সরকার গঠনে একমত হয়েছে ইসরায়েলের বিরোধীদলগুলো। এর মধ্য দিয়ে ইসরায়েলে অবসান হতে চলেছে বেঞ্জামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসন। বুধবার (২ জুন) ইসরায়েলের প্রধান বিরোধীদলের নেতা ইয়ার লাপিদ প্রেসিডেন্ট রিউভেন রিভলিনকে আট দলের এই চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। চুক্তি অনুযায়ী এই জোটের নেতৃত্বে থাকবে ডানপন্থী ইয়ামিনা পার্টি। সরকার গঠনের পর এই দলের প্রধান নাফতালি বেনেত প্রথম দুই বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। এরপর তিনি ইয়ার লাপিদের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন।

মিয়ানমারে অভ্যুত্থানের খবর প্রকাশের ‘অপরাধে’ দুই সাংবাদিকের জেল

Advertisement

সামরিক অভ্যুত্থান নিয়ে কথিত ভুয়া খবর প্রকাশের অভিযোগে দুই সাংবাদিককে কারাদণ্ড দিয়েছে জান্তা-শাসিত মিয়ানমার। বহু পুরোনো ঔপনিবেশিক আইন ব্যবহার করে তাদের এ সাজা দিয়েছেন দেশটির একটি সামরিক আদালত। গত বুধবার মিয়ানমারের দক্ষিণাঞ্চলীয় মায়েইক শহরের একটি সামরিক আদালত ডেমোক্র্যাটিক ভয়েস অব বার্মার (ডিভিবি) সাংবাদিক অং কিয়াউ এবং মিজিমা নিউজের ফ্রিল্যান্সার সাংবাদিক জউ জউকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন।

শ্রীলঙ্কায় ডুবছে রাসায়নিকবাহী জাহাজ, ভয়াবহ বিপর্যয়ের শঙ্কা

শ্রীলঙ্কার উপকূলে একটি রাসায়নিকবাহী জাহাজ ডুবে যাওয়ার পথে রয়েছে। এতে বড় ধরনের পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। সিঙ্গাপুরে রেজিস্ট্রিকৃত এক্স-প্রেস পার্ল নামের ওই জাহাজটিতে প্রায় দু'সপ্তাহ ধরে আগুন জ্বলছে। জাহাজটি ডুবে গেলে জ্বালানি ট্যাঙ্ক লিক হয়ে কয়েকশ টন তেল সাগরের পানিতে মিশে যাবে। ফলে কাছাকাছি থাকা বিভিন্ন সামুদ্রিক প্রাণীর ওপর এর ধ্বংসাত্মক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।

ভ্যাকসিন নিলেই বিনামূল্যে বিয়ার দেয়ার ঘোষণা বাইডেনের

Advertisement

আগামী ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস। ওই দিনের মধ্যে দেশের ৭০ শতাংশ প্রাপ্ত বয়স্ককে অন্তত পক্ষে করোনা টিকার একটি ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর সেই লক্ষ্য পূরণে এবার নতুন চমক দিল বাইডেন প্রশাসন। টিকা নিলেই প্রাপ্তবয়স্করা বিনামূল্যে এক বোতল করে বিয়ার পাবেন।

এবার স্পুটনিক-৫ ভ্যাকসিন তৈরির অনুমতি চাইল সেরাম

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন (কোভিশিল্ড) উৎপাদনের পর এবার ভারতে স্পুটনিক-৫ ভ্যাকসিন তৈরির জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) অনুমতি চেয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। বর্তমানে ভারতে ডক্টর রেড্ডিজ গবেষণাগারে তৈরি হচ্ছে রাশিয়ার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক-৫। সেই ভ্যাকসিন তৈরির আগে পরীক্ষা ও পর্যবেক্ষণের অনুমতি চেয়েছে সেরাম। বুধবার ড্রাগ কন্ট্রোলার জেনারেলের কাছে সেরাম আবেদনপত্র পাঠিয়েছে।

সৌদির ক্রাউন প্রিন্সের সঙ্গে পেন্টাগন প্রধানের বৈঠক

সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন স্পোক। পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে, বুধবার তাদের মধ্যে বৈঠক হয়েছে। ওই বৈঠকে আঞ্চলিক নিরাপত্তা এবং জনগণকে রক্ষায় সৌদি আরবের পাশে থাকার প্রতিশ্রুতির ওপর জোর দিয়েছে যুক্তরাষ্ট্র।

কাবুলে বাসে বোমা বিস্ফোরণে ৪ জন নিহত

আফগানিস্তানের রাজধানী কাবুলে বৃহস্পতিবার একটি মিনিবাসে বোমা বিস্ফোরণে অন্তত চারজন নিহত ও আরও চারজন আহত হয়েছেন। আফগান পুলিশের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। গত দুই দিনের মধ্যে এ নিয়ে তৃতীয়বার দেশটিতে বাসে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটল। পুলিশের মুখপাত্র ফেরদৌস ফারামার্জ জানান, কাবুলের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শিয়া সম্প্রদায়ের একটি পাড়ার কাছে রাস্তায় এই বোমাটি বিস্ফোরিত হয়। আফগানিস্তানে সম্প্রতি শিয়াদের ওপর বারবার হামলার ঘটনা ঘটছে।

এবার শুক্র গ্রহে মিশনের ঘোষণা দিল নাসা

সৌরজগতের দ্বিতীয় গ্রহ শুক্রে দুটি মিশনের ঘোষণা দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ডাভিঞ্চি ও ভেরিটাস নামে মিশন দুটি আগামী ২০২৮ ও ২০৩০ সালে পরিচালনা করা হবে। এর মাধ্যমে গ্রহটির পরিবেশ ও ভৌগলিক অবস্থা সম্পর্কে তথ্য সংগ্রহ করা হবে। এ দুটি মিশনের প্রত্যেকটির জন্য ব্যয় ধরা হয়েছে ৫০ কোটি ডলার। নাসার প্রশাসক বিল নেলসন বলেছেন, মিশন দুটি ‘৩০ বছরের বেশি সময়ের পর গ্রহটিতে আমাদের অনুসন্ধানের সুযোগ দেবে’।

গ্রাম করোনামুক্ত হলেই মিলবে ৫০ লাখ রুপি, ঘোষণা মহারাষ্ট্রের

করোনায় বিপর্যস্ত পুরো ভারত। ভাইরাসের সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে দেশটি। এরই ধারাবাহিকতায় এবার অভিনব উদ্যোগ নিয়েছে দেশটিরই একটি রাজ্য। আর সেটা হলো করোনামুক্ত প্রতিযোগিতা। যার জন্য মিলবে মোটা অংকের টাকা বা রুপি। বুধবার (২ জুন) মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে প্রতিযোগিতার ঘোষণা দেয়া হয়।

এমকে/জিকেএস