আন্তর্জাতিক

এবার স্পুটনিক-৫ ভ্যাকসিন তৈরির অনুমতি চাইল সেরাম

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন (কোভিশিল্ড) উৎপাদনের পর এবার ভারতে স্পুটনিক-৫ ভ্যাকসিন তৈরির জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) অনুমতি চেয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

Advertisement

বর্তমানে ভারতে ডক্টর রেড্ডিজ গবেষণাগারে তৈরি হচ্ছে রাশিয়ার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক-৫। সেই ভ্যাকসিন তৈরির আগে পরীক্ষা ও পর্যবেক্ষণের অনুমতি চেয়েছে সেরাম। বুধবার ড্রাগ কন্ট্রোলার জেনারেলের কাছে সেরাম আবেদনপত্র পাঠিয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা। যদিও এ বিষয়ে ড্রাগ কন্ট্রোলারের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি।

সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদার পুনাওয়ালা ইতোমধ্যেই কেন্দ্রকে জানিয়েছেন, জুন মাসে ১০ কোটি কোভিশিল্ড ভ্যাকসিন তৈরি করতে পারবে সিরাম। আগামী দিনে কোভিশিল্ডের উৎপাদনের লক্ষ্যমাত্রা আরও বাড়বে বলেই জানিয়েছে সিরাম। এর মধ্যেই এবার স্পুটনিক-৫ ভ্যাকসিন তৈরির আবেদন করল তারা।

করোনার দ্বিতীয় ঢেউতে ভারতে ব্যাপক সংক্রমণের মধ্যে ভ্যাকসিনের সঙ্কটের ফলে আরও বেশি বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে। ভ্যাকসিনের সঙ্কট নিয়ে রাজ্যগুলো বারবার সরব হয়েছে। পর্যাপ্ত ভ্যাকসিন না পাওয়ার কারণে অনেক রাজ্যে ১৮-৪৪ বছর বয়সীদের টিকাকরণ কর্মসূচি বন্ধ রাখা হয়েছে। ভ্যাকসিন সরবরাহ ও সঙ্কট নিয়ে কেন্দ্রীয় সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে দিল্লি, পশ্চিমবঙ্গসহ একাধিক রাজ্য।

Advertisement

সরকার থেকে কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড ভ্যাকসিন সরবরাহ করা হচ্ছে ভারতের বিভিন্ন রাজ্যে। কিন্তু চাহিদার তুলনায় যথেষ্ট পরিমাণ ভ্যাকসিন উৎপাদন না হওয়ায় বিপাকে পড়তে হচ্ছে রাজ্যগুলোকে।

এমকে/জিকেএস