আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৩১ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

যুদ্ধবিরতির ১০ দিন যেতে না যেতেই ইসরায়েলে দূতাবাস খুলল আমিরাতফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের সঙ্গে দখলদার ইসরায়েলি বাহিনীর যুদ্ধবিরতি শুরুর মাত্র ১০ দিনের মাথায় তেল আবিবে দূতাবাস খুলল সংযুক্ত আরব আমিরাত। গত রোববার আনুষ্ঠানিকভাবে ইসরায়েলে দূতাবাস চালু করেছে দেশটি।

গত ২৫ বছরের মধ্যে আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করল আমিরাত। সবশেষ ১৯৯৬ সালে ইসরায়েলিদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক গড়েছিল জর্ডান।

জার্মানিতেও করোনা পরীক্ষার নামে দুর্নীতিকরোনাভাইরাস মহামারির মধ্যে বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের স্বাস্থ্যখাতে ব্যাপক দুর্নীতির খবর সামনে এসেছে। এদের মধ্যে অনেক দেশে এখনো আতঙ্ক ছড়াচ্ছে সংক্রমণের ঊর্ধ্বগতি। এর পেছনে করোনা পরীক্ষা নিয়ে দুর্নীতির বড় প্রভাব রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এবার একই ধরনের অভিযোগ উঠেছে করোনা নিয়ন্ত্রণে সর্বাধিক সাফল্য দেখানো দেশগুলোর মধ্যে অন্যতম জার্মানিতেও।

Advertisement

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের খবর অনুসারে, গত মার্চ থেকে সপ্তাহে অন্তত একবার বিনামূল্যে করোনা টেস্ট করানোর সুযোগ পাচ্ছে জার্মানির মানুষজন। দেশজুড়ে এই সুবিধা ছড়িয়ে দিতে জার্মান সরকার বহু বেসরকারি ব্যক্তি-প্রতিষ্ঠানকে করোনা পরীক্ষার অনুমোদন দিয়েছে এবং এর শতভাগ ব্যয় বহন করছে। আর সেই সুযোগেই অনেকে দুর্নীতির আশ্রয় নিয়ে মোটা অর্থ হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে।

ধূমপানের অভ্যাস ছাড়তে চান ৬০ শতাংশ মানুষতামাক ছাড়ার প্রতিজ্ঞা (কমিট টু কুইট) এই প্রতিপাদ্য নিয়ে আজ বিশ্বজুড়ে পালিত হচ্ছে বিশ্ব তামাকমুক্ত দিবস। দিনটি উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনা মহামারির মধ্যে ৬০ শতাংশ ধূমপায়ী তাদের সিদ্ধান্ত পরিবর্তন করেছে। ছাড়তে চাচ্ছে ধূমপানের মতো মারাত্মক ক্ষতিকর অভ্যাস। যদিও বিশ্বের বেশিরভাগ দেশেই তামাকবিরোধী কোনো প্রচারণা নেই। মাত্র ২৩টি দেশে এই তামাকবিরোধী প্রচারণা চলমান রয়েছে।

ব্রিটেনে করোনার তৃতীয় ঢেউযুক্তরাজ্যে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ শুরু হওয়ার ইঙ্গিত পাওয়া গেছে। দেশটির এক বিজ্ঞানী এ বিষয়ে সতর্ক করেছেন। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাভি গুপ্তা বলেন, যদিও নতুন সংক্রমণ তুলনামূলকভাবে কম, তবে করোনার ভারতীয় ধরন ছড়িয়ে পড়ছে।

Advertisement

করোনার বি.১.৬১৭.২ ধরনটি গত অক্টোবরে ভারতে প্রথম শনাক্ত হওয়ায় এটি ভারতীয় ধরন হিসেবেই বেশি পরিচিত। ভাইরাসের এই পরিবর্তিত রূপটি দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে সক্ষম। ফলে সংক্রমণের গতি বেড়ে যাচ্ছে। সাম্প্রতিক সময়ে ভারতে দৈনিক সংক্রমণ বৃদ্ধি এবং মৃত্যুর পেছনে এই ধরনটিই দায়ী বলে ধারণা করা হয়।

অবশেষে তিন সন্তান নীতিতে চীনদুই সন্তান নীতি থেকে বেরিয়ে এল বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন। এখন থেকে দেশটির যেকোনো দম্পতি তিনটি সন্তান নিতে পারবেন। সম্প্রতি চীনের জনসংখ্যা উল্লেখযোগ্য হারে কমে যাওয়ায় আগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে দেশটি। সোমবার এ তথ্য জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া।

মে মাসে সরকারি হিসাব মতে, ১৯৬০ সালের পর থেকে দেশটিতে জনসংখ্যা উৎপাদন সর্বোচ্চ হারে হ্রাস পেয়েছে। মূলত ২০১৫ সালে চীনের এক সন্তান নীতি গ্রহণের পর থেকেই কমতে থাকে জনসংখ্যা, চলতিমাসে যা সর্বোচ্চ আকার ধারণ করে। ফলে পূর্বের সিদ্ধান্ত থেকে সরে এসেছে জিনপিং সরকার।

জার্মানিতে বোমাতঙ্কে যাত্রীবাহী উড়োজাহাজের জরুরি অবতরণবোমাতঙ্কের খবরে জার্মানির রাজধানী বার্লিনে রায়ানএয়ারের একটি যাত্রীবাহী উড়োজাহাজ জরুরি অবতরণ করেছে। জার্মান পত্রিকা বিল্ড জেউতুংয়ের এক প্রতিবেদনে জানানো হয়েছে, রায়ানএয়ারের একটি ফ্লাইট ডাবলিন থেকে ক্র্যাকোর উদ্দেশে যাত্রা করেছিল। উড়োজাহাজটিতে ১৬০ জন আরোহী ছিলেন।

স্থানীয় সময় রোববার রাত ৮টার দিকে সেটি বার্লিনের ব্র্যান্ডেনবার্গ বিমানবন্দরে পৌঁছায়। বার্লিন থেকে ফের যাত্রা করার পর উড়োজাহাজে বোমাতঙ্ক ছড়িয়ে যড়ায় সেটি জরুরি অবতরণ করতে বাধ্য হয়।

নেতানিয়াহুকে সরিয়ে ক্ষমতায় বসবেন নাফতালি বেনেট?বেশ বিপাকে রয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। প্রধানমন্ত্রীর পদ থেকে তাকে সরিয়ে দেয়ার চেষ্টায় রয়েছে বিরোধীরা। ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন নেতানিয়াহু। সম্প্রতি তাকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে বিরোধীরা একটি জোট সরকার গঠন করতে যাচ্ছে। এই জোট সরকার গঠিত হলে নেতানিয়াহুর একযুগের শাসনের অবসান ঘটবে।

জোট সরকার গঠনের লক্ষ্যে উগ্র -জাতীয়তাবাদী নেতা নাফতালি বেনেট মধ্যপন্থী দলের নেতা ইয়ের ল্যাপিডের সঙ্গে সমঝোতা চুক্তি করতে চলেছেন বলে জানা গেছে। রোববার এই চুক্তির পক্ষে সমর্থন জানিয়েছে বেনেটের দল। এই দলের ছয়টি আসন ইসরায়েলে জোট সরকার গঠনের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

হাইব্রিড কোভিড: এক শহরের সবার করোনা টেস্ট করবে ভিয়েতনামহাইব্রিড কোভিড শনাক্তের পর হো চি মিন সিটিতে বাড়তি সতর্কতা জারি করেছে ভিয়েতনাম সরকার। বসবাসকারী ১ কোটি ৩০ লাখ মানুষকে করোনা টেস্টের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে। একই সঙ্গে নাগরিকদের সামাজিক দূরত্ব মানাতে বিধিনিষেধে আনা হয়েছে আরও কড়াকড়ি। হাইব্রিড কোভিড যেন ছড়াতে না পারে সেজন্য নেয়া হয়েছে এসব উদ্যোগ।

ভিয়েতনাম কর্তৃপক্ষ বলছে, ৩১ মে থেকে আগামী ১৫ দিন পর্যন্ত কঠোরভাবে মানতে হবে সামাজিক দূরত্বের বিষয়টি। বন্ধ করে দেয়া হয়েছে দোকানপাট ও সব ধরনের রেস্টুরেন্ট। স্থগিত রাখা হয়েছে ধর্মীয় যে কোন বড় অনুষ্ঠান। হো চি মিন সিটিতে ১০ জনের বেশি মানুষকে একসাথে জমায়েত হতে নিষেধ করা হয়েছে। তবে খুব জরুরি প্রয়োজনে পাঁচজন একসঙ্গে জমায়েত হবে পারবেন।

প্লেন দুর্ঘটনায় টারজান অভিনেতা জো লারাসহ নিহত ৭প্লেন দুর্ঘটনায় জনপ্রিয় টিভি সিরিজ টারজানের অভিনেতা জো লারা ও তার স্ত্রীসহ সাতজন নিহত হয়েছেন। শনিবার (২৯ মে) স্থানীয় সময় বেলা ১১টায় যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের নাশভিলে শহরের একটি লেকে এ দুর্ঘটনা ঘটে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

উদ্ধারকারী গ্রুপ রাদারফোর্ড কাউন্টি ফায়ার অ্যান্ড রেসকিউ (আরসিএফআর) ফেসবুকে জানায়, ছোট বাণিজ্যিক জেট প্লেনটি টেনেসির স্মারনা রাদারফোর্ড কাউন্টি বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই বিধ্বস্ত হয়। সেটি স্মারনা রাদারফোর্ড কাউন্টি বিমানবন্দর থেকে পাম বিচ আন্তর্জাতিক বিমানবন্দরের দিকে যাচ্ছিল।

নাইজেরিয়ায় দুই শতাধিক শিশু শিক্ষার্থীকে অপহরণনাইজেরিয়ার একটি ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বহু শিক্ষার্থীকে অপহরণ করেছে বন্দুকধারীরা। রোববার দেশটির নাইজার প্রদেশের তেজিনা শহরের একটি প্রতিষ্ঠান থেকে তাদের অপহরণ করা হয়।

নাইজার প্রশাসন এক টুইট বার্তায় জানায়, এখন পর্যন্ত দুইশ শিক্ষার্থী নিখোঁজ রয়েছে। এ সংখ্যা আরও বেশি হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

কেএএ/এএসএম