আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৩০ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

প্রথম অন্ধ এশীয় হিসেবে এভারেস্ট জয় করলেন চীনা পর্বতারোহী

প্রথম অন্ধ এশীয় হিসেবে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টের চূড়ায় উঠেছেন চীনা পর্বতারোহী ঝ্যাং হং। শুধু তাই নয়, ৪৬ বছর বয়সী ঝ্যাং বিশ্বের তৃতীয় অন্ধ ব্যক্তি যিনি এভারেস্ট জয় করলেন। এভারেস্টের নেপালের দিক থেকে সামিটে অংশ নেন তিনি। এভারেস্ট জয় প্রসঙ্গে ঝ্যাং বলেন, ‘আপনি শারীরিকভাবে অক্ষম হোন অথবা স্বাভাবিক হোন, আপনার চোখের দৃষ্টি হারিয়ে যাক অথবা কোনো হাত বা পা না থাকুক, এটা কোনো বিষয় না যতক্ষণ পর্যন্ত আপনার একটি দৃঢ় মন রয়েছে, আপনি সবসময় একটি কাজ সম্পন্ন করতে পারবেন যেটা অন্য লোকজন বলবে আপনি পারবেন না।’ ২৪ মে ঝ্যাং ৮ হাজার ৮৪৯ মিটার উঁচু হিমালয়ের এই শৃঙ্গ জয় করেন। তার সঙ্গে তিনজন দক্ষ গাইড ছিলেন। বৃহস্পতিবার তিনি বেইজ ক্যাম্পে ফিরে আসেন।

ভারতে এবার স্যালাইন দিয়ে করোনা পরীক্ষা, ৩ ঘণ্টায় মিলবে ফলাফল

Advertisement

স্যালাইন দিয়ে আরও সহজেই করোনা পরীক্ষার নতুন এক পদ্ধতি উদ্ভাবন করেছেন ভারতের একদল বিজ্ঞানী। বর্তমানে যে আরটি-পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা হয়ে থাকে, তার চেয়ে নতুন উদ্ভাবিত এই পদ্ধতি আরও সহজ। এই পরীক্ষা করতে কোনও প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীর প্রয়োজন পড়বে না। বর্তমান পদ্ধতিতে নাক এবং গলা থেকে নমুনা সংগ্রহের সময়ে অনেকেরই সমস্যা হয়। নতুন পদ্ধতিতে এর দরকার পড়বে না। গার্গল করা স্যালাইন জল থেকেই তিন ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার ফলাফল পাওয়া সম্ভব।

আফগানিস্তানে তালেবানের মর্টার হামলায় বিয়েবাড়িতে ৬ জন নিহত

আফগানিস্তানের কাপিসা প্রদেশে সশস্ত্র গোষ্ঠী তালেবানের ছোড়া মর্টার শেল একটি বিয়েবাড়িতে এসে আঘাত করায় অন্তত ছয়জন নিয়ত হয়েছেন। নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। শনিবার গভীর রাতে এ ঘটনা ঘটেছে। সেনাবাহিনীর একটি চেক পয়েন্টকে লক্ষ্য করে মর্টার শেল ছোড়া হয়েছিল। কিন্তু শেলটি একটি বাড়িতে গিয়ে পড়ে যেখানে বিয়ের অনুষ্ঠান চলছিল। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ফাওয়াদ আমান এক টুইটার পোস্টে বলেছেন, ‘তালেবানের সন্ত্রাসী রকেট একটি বিয়ের অনুষ্ঠানে আঘাত করলে ছয়জন বেসামরিক ব্যক্তি নিহত ও আরও চারজন আহত হয়েছেন।

ভারতের হরিয়ানায় ব্ল্যাক ফাঙ্গাসে ৫০ জনের মৃত্যু

Advertisement

ভারতের হরিয়ানা রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৫০ জনের মৃত্যু হয়েছে। ওই অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খাত্তার রোববার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। এছাড়া বিভিন্ন হাসপাতালে এই ভয়ানক রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন আরও ৬৫০ জন। এক সংবাদ সম্মেলনে মনোহর লাল খাত্তার বলেন, এখন পর্যন্ত হরিয়ানায় ৭৫০ জনের দেহে ব্ল্যাক ফাঙ্গাসের উপস্থিতি ধরা পড়েছে। এর মধ্যে ৫৮ জন ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন এবং ৫০ জন মারা গেছেন। চিকিৎসা নিচ্ছেন ৬৫০ জন।

কলম্বিয়ায় সরকারবিরোধী বিক্ষোভে নিহত ১০

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার ক্যালি শহরে সরকারবিরোধী বিক্ষোভে কমপক্ষে ১০ জন নিহত হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। প্রায় দুই মাস ধরে চলা এই বিক্ষোভ সাম্প্রতিক সময়ে সহিংসতায় রূপ নিয়েছে। বিক্ষোভ প্রতিহত করতে শুক্রবার ক্যালিতে সেনা মোতায়েন করেন দেশটির প্রেসিডেন্ট ইভান ডিউক। পরে সেখানে সংঘর্ষের ঘটনায় ১০ জন নিহত হয়েছে। পুলিশ জানিয়েছে, নিহত ১০ জনের মধ্যে ৮ জনই গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। কয়েক সপ্তাহ ধরে সরকারবিরোধী বিক্ষোভ চলার পর ক্যালিতে নিরাপত্তা জোরদার করে সেনাবাহিনী।

গোপনে বিয়ে সারলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

গোপনে বিয়ে সেরেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। শনিবার ওয়েস্টমিন্সটার ক্যাথেড্রলে পরিবার ও ঘনিষ্ঠ বন্ধু-বান্ধবের উপস্থিতিতে দীর্ঘদিনের প্রেমিকা ক্যারি সিমন্ডসকে বিয়ে করেন তিনি। এর আগে ২০১৯ সালের শেষের দিকে তাদের বাগদান হয়। ৫৬ বছর বয়সী বরিস জনসনের এটি তৃতীয় বিয়ে হলেও তার চেয়ে ২৩ বছরের ছোট ক্যারি সিমন্ডসের এটা প্রথম বিয়ে। এর আগে এক ঘোষণায় জানানো হয়েছিল যে, ২০২২ সালের জুলাই মাসে তাদের বিয়ের অনুষ্ঠান হবে। সে অনুযায়ী, আত্মীয়-স্বজনদের কাছে বিয়ের নিমন্ত্রণপত্রও পাঠানো হয়। কিন্তু হুট করেই শনিবার তারা বিয়ে সেরে ফেললেন।

ভিয়েতনামে ’হাইব্রিড’ কোভিড শনাক্ত

ভিয়েতনামে নতুন এক ধরনের কোভিড শনাক্ত হয়েছে যার নাম দেয়া হয়েছে ‘হাইব্রিড’ কোভিড। কর্মকর্তারা বলছেন, করোনার নতুন এই ধরনটি মূলত ভারত এবং যুক্তরাজ্যের ধরনের সংমিশ্রণ। করোনার নতুন এই ধরনটি আগের সবগুলোর চেয়ে বেশি বিপজ্জনক এবং এটি দ্রুত বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী নুয়েন থান লং সর্বশেষ শনাক্ত করোনার এ নতুন ধরনকে ‘খুব বেশি বিপজ্জনক’ বলে উল্লেখ করেছেন।

ফ্লোরিডায় বন্দুকধারীর গুলিতে নিহত ২

যুক্তরাষ্ট্রের মায়ামিতে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২০ জন। স্থানীয় সময় শনিবার রাতে তিনজন ব্যক্তি হঠাৎ গাড়ি থেকে বের হয়ে জনগণের ওপর এলোপাতাড়ি গুলি ছুঁড়তে শুরু করে, এতে হতাহতের এ ঘটনা ঘটে। পরে নিজেদের ব্যবহৃত গাড়ি দিয়ে তিন বন্দুকধারীই ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পুলিশ তাদের আটক করতে পারেনি। তবে মায়ামি পুলিশ বলছে, হামলাকারীদের আটকে চেষ্টা চলছে।

আবারও সাইবার হামলায় পড়তে পারে মাইক্রোসফট

চীনের পর এবার রাশিয়ান হ্যাকারদের কবলে পড়ার আশঙ্কা করছে, যুক্তরাষ্ট্র ভিত্তিক বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। সোলারওয়াইন্ডস সফটওয়্যারের মাধ্যমে হ্যাকাররা এ হামলা চালাতে পারে বলে ধারণা করা হচ্ছে। তাই বিশ্বব্যাপী নিজেদের সবগ্রাহক, সরকারি সংস্থা, থিংক ট্যাঙ্ক, পরামর্শদাতা ও এনজিওগুলোকে সতর্ক করেছে প্রতিষ্ঠানটি।

মালয়েশিয়ায় কড়া লকডাউন: নিষেধাজ্ঞায় বাংলাদেশসহ ২৫ দেশ

করোনাভাইরাস মোকাবিলায় দুই সপ্তাহের কড়া লকডাউনে যাচ্ছে মালয়েশিয়া। চলমান মহামারি রোধে বিভিন্ন এসওপি এবং চলাচল নিয়ন্ত্রণ আদেশ (এমসিও) পর্যায়ক্রমে এক বছরের বেশি সময় হয়ে গেলেও কমছে না মৃত্যু ও সংক্রমণ। গত এক সপ্তাহে প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় দুই সপ্তাহের লকডাউন ঘোষণা করেছে দেশটি। ১ জুন মঙ্গলবার থেকে ১৪ জুন পর্যন্ত সম্পূর্ণ লকডাউন কার্যকরের সিদ্ধান্ত নেয়া হয় দেশটির জাতীয় সুরক্ষা কাউন্সিলের বৈঠকে। মালয়েশিয়া নিষেধাজ্ঞায় থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারত রয়েছে।

এএমকে/জেআইএম