আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৭ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিশ্বে করোনায় মৃত্যু ৩৫ লাখ ছাড়াল

বিশ্বে ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাস ইতোমধ্যেই ৩৫ লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। এছাড়া বিভিন্ন দেশে করোনার কারণে বিপর্যয় নেমে এসেছে। বৃহস্পতিবার (২৭ মে) সকাল ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে জানা যায়, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১৬ কোটি ৯০ লাখ ৭১ হাজার ১৮৭। এর মধ্যে মারা গেছে ৩৫ লাখ ১২ হাজার ২৩ জন। তবে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১৫ কোটি ৭ লাখ ২ হাজার ৮৭৭ জন।

ক্যালিফোর্নিয়ায় বন্দুকধারীর গুলিতে নিহত ৮

Advertisement

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান জোসেতে একটি রেল ইয়ার্ডে বন্দুকধারীর গুলিতে অন্তত ৮ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। এ ঘটনায় বন্দুকধারীও নিহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। স্থানীয় সময় বুধবার (২৬ মে) সকালে সান জোসে শহরের সান্তা ক্লারা কাউন্টি শেরিফ বিভাগের পাশে ভ্যালি ট্রান্সপোর্টেশন অথরিটির (ভিটিএ) রেল ইয়ার্ডে এ ঘটনা ঘটে।

করোনার উৎস খুঁজতে গোয়েন্দাদের ৩ মাস সময় দিলেন বাইডেন

করোনা ভাইরাসের উৎস কোথায় তা তদন্ত করে দেখার জন্য মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিবৃতিতে বাইডেন গোয়েন্দা সংস্থাগুলোকে তাদের চেষ্টা দ্বিগুণ করার জন্য বলছেন এবং বিষয়টি নিয়ে তার কাছে ৯০ দিনের মধ্যে রিপোর্ট জমা দিতে বলেছেন।

ওড়িশা-পশ্চিমবঙ্গে ইয়াসে ব্যাপক ক্ষয়ক্ষতি

Advertisement

বুধবার সকাল সাড়ে ১১টা নাগাদ ওড়িশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্য়ে আছড়ে পড়ার কথা ছিল ঘূর্ণিঝড় ইয়াসের। কিন্তু সময়ের আগেই তা আছড়ে পড়ে। এতে ইয়াসের প্রভাবে ভারতে ওড়িশা ও পশ্চিমবঙ্গ ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়। বুধবার ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার বেগে ভারতের পূর্ব উপকূলে আছড়ে পড়ে অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস। তবে এর আগেই প্রবল বৃষ্টিপাত শুরু হয়। ইয়াসের প্রভাবে ক্ষতিগ্রস্ত হয় বহু ঘরবাড়ি ও কৃষিজমি। সে দেশের দুই রাজ্যের উপকূলবর্তী অঞ্চলগুলো থেকে প্রায় ২০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল।

ফিলিস্তিনিদের সহায়তায় ৫০০ মিলিয়ন ডলার দিচ্ছে কাতার

ইসরায়েলি দখলদার বাহিনীর হামলায় বিধ্বস্ত গাজা উপত্যকা পুনর্গঠনে ৫০০ মিলিয়ন (৫০ কোটি) ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে কাতার। গত বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনিদের জন্য এই অর্থসাহায্য ঘোষণা করেছেন। এক টুইটে কাতারি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি বলেছেন, আমরা ফিলিস্তিনে আমাদের ভাইদের জন্য স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে ন্যায়বিচার ও স্থায়ী সমাধানে পৌঁছানোর ক্ষেত্রে সমর্থন অব্যাহত রাখব।

বাইডেনের শাসনামলে যুক্তরাষ্ট্র-চীনের প্রথম বাণিজ্য বৈঠক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শাসনামলে প্রথমবারের মতো বৈঠকে বসেছেন চীন এবং যুক্তরাষ্ট্রের বাণিজ্য কর্মকর্তারা। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, দু'দেশের কর্মকর্তাদের মধ্যে সাদাসিধে, বাস্তবধর্মী বৈঠক হয়েছে। যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি ক্যাথেরিন তাই এবং চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ হে বৃহস্পতিবার এক ভার্চ্যুয়াল বৈঠকে অংশ নেন। দুই পক্ষই জানিয়েছে যে, তারা দু'দেশের বাণিজ্যিক সম্পর্কের গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন।

বাইডেনের করোনার উৎস তদন্তের নির্দেশের সমালোচনায় চীন

করোনাভাইরাসের উৎস সন্ধানের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গোয়েন্দা সংস্থাগুলোকে যে নির্দেশ দিয়েছেন তার সমালোচনা করেছে চীন। মহামারি নিয়ে নতুন করে তদন্তের প্রয়োজনীয়তা নেই উল্লেখ করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বৃহস্পতিবার বলেন, বাইডেন প্রশাসনের ‘অভিপ্রায় ও উদ্দেশ্য পরিষ্কার’। তিনি বলেন, ‘মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর অন্ধকার ইতিহাস সম্পর্কে সারা বিশ্ব বহু দিন থেকেই অবগত রয়েছে।’

পশ্চিমবঙ্গে ১৫ জুন পর্যন্ত বাড়ল লকডাউন

ভারতের পশ্চিমবঙ্গে চলমান লকডাউনের মেয়াদ ১৫ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, আগামী ১৫ জুন পর্যন্ত রাজ্যে সব বিধিনিষেধ জারি থাকবে। মমতা জানান, আগে যেসব বিধিনিষেধ জারি ছিল, সেগুলোই জারি থাকবে। বিধিনিষেধের ফলে রাজ্যে সংক্রমণ কিছুটা কমেছে। তাই এই সিদ্ধান্ত।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যে ক্ষুব্ধ ইসরায়েল, রাষ্ট্রদূত তলব

ইসরায়েল একটি জাতিবিদ্বেষী রাষ্ট্রে রূপান্তরিত হচ্ছে বলে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লে ড্রিয়ান যে মন্তব্য করেছেন তার প্রতিবাদ জানিয়েছে তেল আবিব। ফরাসি রাষ্ট্রদূত এরিক ড্যাননকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে নিয়ে ইসরায়েল ঐ মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে। গত রোববার গাজায় ইসরায়েলি বাহিনীর সাম্প্রতিক হামলার বিষয়ে এক প্রতিক্রিয়ায় ফরাসি পররাষ্ট্রমন্ত্রী সতর্ক করে দিয়ে বলেন, দুই রাষ্ট্র ভিত্তিক সমাধানের পন্থাকে পুনরুজ্জীবিত করা না হলে ইসরায়েল দীর্ঘ মেয়াদে জাতিবিদ্বেষী রাষ্ট্রে পরিণত হবে।

এমকে/জিকেএস