লাইফস্টাইল

বৃষ্টির দিনে পাতে রাখুন ঝরঝরে ভুনা খিচুরি

বৃষ্টির দিনে খিচুরি খাওয়ার আনন্দ সবাই উপভোগ করে থাকেন। আর তাইতো বৃষ্টির ঝুমঝুম শব্দে কানে আসলেই খিচুরির স্বাদ মনে পড়ে যায় অনেকেরই।

Advertisement

বৃষ্টিতে ভুনা খিচুড়ির সঙ্গে বেগুন ভাজা, মাংস ভুনা আর চাটনি হলেই মন ও পেট দু’টোই ভরে যায়। প্রচণ্ড গরমের দাবদাহে পুড়ে এখন বৃষ্টিতে ভিজছে সবাই।

এখনই মোক্ষম সময় খিচুরি খাওয়ার। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক ভুনা খিচুরি তৈরির রেসিপি-

উপকরণ

Advertisement

১. মুগ ডাল ২৫০ গ্রাম২. সুগন্ধি চাল ৭৫০ গ্রাম৩. কয়েকটি পেঁয়াজ কুঁচি৪. আদা বাটা ১ টেবিল চামচ৫. রসুন বাটা ১ চা চামচ৬. শুকনো মরিচের গুঁড়ো আধা চা চামচ৭. হলুদের গুঁড়ো এক চা চামচ৮. এলাচ কয়েকটি৯. দারুচিনি কয়েক পিস১০. কাঁচা মরিচ কুঁচি১১. লবণ১২. তেল আধা কাপ১৩. পানি পরিমাণমতো

পদ্ধতি

প্রথমে মুগ ডাল সামান্য ভেজে পানিতে ধুয়ে নিন। এরপর চাল ও মুগের ডাল একসঙ্গে মিশিয়ে নিন।চাল ও ডাল ভালো করে মিশিয়ে ধুয়ে নিন। তারপর পানি ঝরিয়ে নিন।

একটি বড় প্যানে তেল গরম করে তাতে এলাচ ও দারুচিনি ভেজে নিন। এবার পেঁয়াজ কুঁচি ও কাঁচা মরিচ দিন। তারপর আদা, রসুন, মরিচের গুঁড়ো ও হলুদ গুঁড়ো দিয়ে দিন। এ সময় এক চা চামচ লবণ দিয়ে দিন।

Advertisement

সব মশলা ভালো করে ভেজে নিতে হবে। তারপর চাল-ডাল দিয়ে ভালো করে ভেজে নিন। এবার পরিমাণমতো পানি দিয়ে দিন। এই সময়ে শেষবারের মতে লবণ দেখুন। লাগলে আরো লবণ দিন।

এবার ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলার আঁচ মাঝারি রাখুন। কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে দেখুন, যদি সব পানি শুকিয়ে যায়, তাহলে একবার নেড়েচেড়ে চুলার আঁচ বন্ধ করে দিন। বৃষ্টির দিনে পরিবারসহ উপভোগ করুন ঝরঝরে খিচুড়ি ভুনা।

জেএমএস/এমএস