জাতীয়

ইয়াসের প্রভাবে ঢাকায় হালকা বাতাস-বৃষ্টি

ভারতের উত্তর ওড়িশা ও পশ্চিমবঙ্গে আঘাত হানা অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর প্রভাবে ঢাকায় হালকা বাতাস ও বৃষ্টি হচ্ছে। থেমে থেমে এ হালকা বাতাস-বৃষ্টি দিনভর থাকতে পারে।

Advertisement

বুধবার (২৬ মে) দুপুরে আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা জাগো নিউজকে বলেন, ‘ঢাকা রেঞ্জে বৃষ্টি হচ্ছে। ঢাকা শহরের বিভিন্ন এলাকায়ও হালকা বাতাস-বৃষ্টি হচ্ছে। ঘূর্ণিঝড় হচ্ছে, তার প্রভাবে মেঘ মাঝে মাঝে আসছে। এ জন্য একটু বাতাস হচ্ছে ঢাকায়।’

তিনি আরও বলেন, ‘ঢাকায় এই হালকা বাতাস-বৃষ্টি আজ দিনভর থাকতে পারে। মাঝে মাঝে ভাঙা ভাঙা মেঘ যখন আসছে, তখন হালকা বাতাস-বৃষ্টি হচ্ছে। এভাবে ঢাকায় আজকের দিনে বাতাস-বৃষ্টি হতে পারে।’

এদিকে দুপুরে আবহাওয়ার বিশেষ বুলেটিনে আবহাওয়া অধিদফতর বলেছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’ আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ বুধবার (২৬ মে) দুপুর ১২টা নাগাদ ধামরার উত্তর এবং বালেশ্বরের দক্ষিণ দিক দিয়ে ভারতের উত্তর ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম শুরু করেছে। এটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে পরবর্তী ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

Advertisement

বুলেটিনে বলা হয়, অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ১৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকট সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অতি প্রবল ঘূর্ণিঝড় অতিক্রমের সময় খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর ও চট্টগ্রাম জেলাগুলোয় এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোয় ভারী থেকে অতি ভারী বৃষ্টিসহ ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

ইয়াস ও পূর্ণিমার প্রভাবে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর ও চট্টগ্রাম জেলাগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৬ ফুট অধিক উচ্চতার জোয়ারে প্লাবিত হতে পারে।

Advertisement

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে বলেও বিশেষ বুলেটিনে উল্লেখ করা হয়েছে।

পিডি/এএএইচ/জেআইএম