আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৫ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিনামূল্যে আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদিকরোনাভাইরাস মহামারির কারণে চলা ভ্রমণ নিষেধাজ্ঞার মুখে বিভিন্ন দেশে আটকে পড়া প্রবাসীদের ইকামার (বসবাসের অনুমতি) মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। এর সঙ্গে এক্সিট ও রিএন্ট্রি ভিসাসহ ভিজিট ভিসার মেয়াদ সম্পূর্ণ বিনাখরচে আগামী ২ জুন পর্যন্ত বাড়ানোর সুযোগ দিচ্ছে মধ্যপ্রাচ্যের দেশটি।

গত সোমবার সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাতে এ তথ্য নিশ্চিত করেছে সৌদি গ্যাজেট। সংবাদমাধ্যমটি জানিয়েছে, বাদশাহ সালমানের নির্দেশনায় বিনামূল্যে ইকামা ও ভিসার মেয়াদ বাড়ানোর বিষয়টি অনুমোদন করেছে সৌদি আরবের অর্থ মন্ত্রণালয়।

ফিলিস্তিনি সাংবাদিকদের অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে হোয়াটসঅ্যাপঅবরুদ্ধ গাজা উপত্যকায় হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কিছুক্ষণ পরেই সেখানকার বেশ কয়েকজন ফিলিস্তিনি সাংবাদিক দেখেন তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্লক করে দেয়া হয়েছে। ভুক্তভোগীদের মধ্যে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার চিফ করেসপন্ডেন্ট ওয়াইল আল-দাহদৌ ও সংবাদদাতা হিশাম জাকুতও রয়েছেন। গত শুক্রবার ভোর থেকে তাদের সূত্র, সম্পাদকসহ গাজা উপত্যকার বাইরের লোকদের সঙ্গে হোয়াটসঅ্যাপে আলাপ বন্ধ হয়ে যায়।

Advertisement

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) তথ্যমতে, গাজার অন্তত ১৭জন সাংবাদিক তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্লক হয়ে যাওয়ার কথা নিশ্চিত করেছেন। এদের মধ্যে সোমবার দুপুর পর্যন্ত মাত্র চারজন তাদের অ্যাকাউন্ট ফিরে পেয়েছেন।

এবার বিমানবন্দর থেকে মার্কিন সাংবাদিককে আটক করল মিয়ানমারযুক্তরাষ্ট্রের এক সাংবাদিককে আটক করেছে মিয়ানমারের সামরিক জান্তা সরকার। গত সোমবার ড্যানি ফেন্সটার নামের ওই সাংবাদিক মিয়ানমার থেকে মালয়েশিয়ায় যাচ্ছিলেন। এসময় বিমানবন্দর থেকে তাকে আটক করা হয়। পরে তাকে ইয়াংঙ্গুনের কুখ্যাত ইনসেইন কারাগারে পাঠানো হয়।

যুক্তরাষ্ট্রের এই সাংবাদিক মিয়ানমারের একটি স্বতন্ত্র পত্রিকায় কর্মরত। ফ্রন্টিয়ার মিয়ানমার নামের ওই পত্রিকার তিনি ব্যবস্থাপনা সম্পাদক।

মালির প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীকে মুক্তি দেয়ার আহ্বান জাতিসংঘেরমালিতে সামরিক বাহিনীর হাতে আটক হওয়া দেশটির প্রেসিডেন্ট বাহ নদা ও প্রধানমন্ত্রী মক্টর ওয়ানকে দ্রুত মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এক টুইট বার্তায় সংস্থাটির পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়। সোমবার পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সামরিক অভ্যুত্থান চালায় সামরিক বাহিনী। খবর বিবিসির।

Advertisement

অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভায় রদবদলের পরই ক্ষমতা দখল করে নেয় সেনাবাহিনী। ক্ষমতা দখলের পর তারা দেশটির প্রেসিডেন্ট বাহ নদা, প্রধানমন্ত্রী মক্টর ওয়ান এবং প্রতিরক্ষামন্ত্রী সোলাইমান ডোকুরেকে আটক করে।

করোনা আক্রান্ত বুদ্ধদেব ভট্টাচার্যের অবস্থার অবনতিকরোনা আক্রান্ত পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। এ কারণে তাকে বাড়িতে রেখে চিকিৎসা করানোর পক্ষে নন কেউই। তাকে আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হচ্ছে।

এবিপি লাইভের খবরে বলা হয়, তার অসুস্থতা দীর্ঘদিনের। কয়েক মাস আগে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তারপর করোনাভাইরাসে আক্রান্ত হন বুদ্ধদেব ভট্টাচার্য। পরে হোম আইসোলেশনে রেখে তার চিকিৎসা চলছিল।

টেক্সাসে লাইসেন্স ছাড়াই পিস্তল বহনের অনুমতিযুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় টেক্সাস অঙ্গরাজ্যে যে কোন ব্যক্তি এখন লাইসেন্স ছাড়াই প্রকাশ্যে পিস্তল বহন করতে পারবেন। এমনকি পিস্তল বহন করতে লাগবে না কোন ধরনের প্রশিক্ষণও। তবে এক্ষেত্রেও বয়সের বাধ্যবাধকতা রাখা হয়েছে। শুধু ২১ বছরের বেশি বয়সীরাই পাবেন এ সুবিধা।

যদিও আইন প্রয়োগকারী সংস্থাগুলো এ ব্যবস্থার বিরোধিতা করছে। তাদের দাবি, প্রকাশ্যে অস্ত্র বহনের ফলে টেক্সাসে বিশৃঙ্খলা দেখা দেবে, যা পুলিশ ও জনসাধারণের জন্য হুমকিস্বরূপ।

ভারত-পাকিস্তান থেকে কানাডায় ভ্রমণ নিষেধাজ্ঞা আরও বাড়লভারত এবং পাকিস্তান থেকে সব ধরনের সরাসরি যাত্রী এবং ব্যবসায়িক বিমানের ভ্রমণ নিষেধাজ্ঞা ৩০ জুন পর্যন্ত বাড়িয়েছে কানাডা। গত ২২ এপ্রিল থেকে প্রথমবারের মতো ভারত ও পাকিস্তানের যাত্রীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটি।

তার মেয়াদ শেষ হতে না হতেই ফের এক মাসের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে এই সময়ের মধ্যে ভ্যাকসিন এবং প্রতিরক্ষামূলক সরঞ্জাম বহনকারী কার্গো বিমানগুলো কানাডায় ঢুকতে পারবে।

গত বছর ইসরায়েলকে ৩৮০ কোটি ডলার সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্রইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠতার বিষয়ে কোনো সংশয় নেই। বরাবরই একে অপরকে বিভিন্ন সময় সাহায্য-সহযোগিতা করে আসছে। যুক্তরাষ্ট্র থেকে ইসরায়েলের জন্য কত সাহায্য যায় তা নিয়ে প্রেসিডেন্ট বাইডেন নিজের দলের ভেতর থেকেই বেশ কিছু কঠিন প্রশ্নের মুখে পড়েছেন। গাজায় লড়াই শুরু পর এই চাপ আরও বেড়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে ৩৮০ কোটি ডলার সহায়তা দিয়েছে। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে ইসরায়েলকে দীর্ঘমেয়াদী যে সাহায্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তার অধীনেই এই সহায়তা গেছে। আর এই সহায়তার প্রায় পুরোটাই ছিল সামরিক সাহায্য।

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি: মিসরের প্রশংসায় বাইডেনইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতিতে মধ্যস্থতা করার জন্য মিসরকে ধন্যবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার টেলিফোনে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে আলাপকালে তাকে ধন্যবাদ জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এসময় টানা ১১ দিনের যুদ্ধে ধ্বংসস্তুপে পরিণত হওয়া গাজার পাশে দাঁড়াতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান দুই নেতা। একই সঙ্গে সেখানে আরও বেশি সহযোগিতা পাঠানোর বিষয়েও কথা বলেন তারা। তবে এ সাহায্য যেন গাজার কোন রাজনৈতিক দলের কাছে না গিয়ে সেখানকার সাধারণ মানুষের নিকট পৌছায় সে বিষয়েও সতর্ক করেছেন তারা।

যুদ্ধবিরতির পর ইসরায়েলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে ১১ দিনের হামলা শেষে যুদ্ধবিরতি চলছে। এর মধ্যেই মধ্যপ্রাচ্যে সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। মঙ্গলবার চারদিনের রাষ্ট্রীয় সফরে ইসরায়েলে পা রেখেছেন তিনি।

এই সফরে ব্লিনকেন ইসরায়েলের তেল আবিব শহরে দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর তিনি যাবেন পশ্চিম তীরের রামাল্লায়। সেখানে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠন করবেন ব্লিনকেন।

কেএএ/এমএস