আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে কমল দৈনিক সংক্রমণ, একদিনে ১৫৩ মৃত্যু

মহামারি করোনাভাইরাস সংক্রমণ রোধে গত ১৬ থেকে ৩০ মে পর্যন্ত ভারতের পশ্চিমবঙ্গে কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে। এর ফলে ধীরে ধীরে কমছে করোনা সংক্রমণ।

Advertisement

সোমবার (২৪ মে) রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে ১৭ হাজার ৮৮৩ জনের করোনা শনাক্ত হয়েছে। তার মধ্যে কলকাতায় করোনা শনাক্ত হয়েছে ৩ হাজার ১২১ জনের। সংক্রমণের দিক থেকে এদিন ফের তিলোত্তমাকে ছাড়িয়ে গেছে উত্তর ২৪ পরগনা। সেখানে একদিনে ৩ হাজার ৭৯৩ জনের করোনা শনাক্ত হয়েছে।

দক্ষিণ ২৪ পরগনায় একদিনে করোনা আক্রান্তের সংখ্যা ১ হাজার ২০৫। হাওড়া ও হুগলিতে একদিনে আক্রান্ত হয়েছে যথাক্রমে ১ হাজার ১৯৬ ও ১ হাজার ১৬৯ জন।

এদিকে উল্লেখযোগ্যভাবে নদিয়ায় দৈনিক করোনা সংক্রমণ বেড়েছে। ওই জেলায় একদিনে করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৮ জন। দার্জিলিংয়ে তুলনামূলকভাবে কমেছে করোনা সংক্রমণ। সেখানে ২৪ ঘণ্টায় ৫৫৩ জনের করোনা পজিটিভ এসেছে। ফলে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২ লাখ ৮৪ হাজার ৯৭৩ জনে।

Advertisement

এদিকে পশ্চিমবঙ্গে করোনাভাইরাসে একদিনে ১৫৩ জন মারা গেছেন। মৃতদের মধ্যে উত্তর ২৪ পরগনায় রয়েছে ৪৭ জন। কলকাতায় ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৫ জন। এখন পর্যন্ত রাজ্যে করোনায় মোট ১৪ হাজার ৫১৭ জনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১৯ হাজার ৬৭০ জন করোনা রোগী। এ নিয়ে পশ্চিমবঙ্গে মোট ১১ লাখ ৪১ হাজার ৮৭১ জন করোনা থেকে সুস্থ হলেন। বর্তমানে সুস্থতার হার ৮৮.৮৬ শতাংশ। সুস্থতার হার বাড়ার পাশাপাশি রাজ্যে ফের কমেছে সক্রিয় করোনা রোগীর সংখ্যা। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ১ লাখ ২৮ হাজার ৫৮৫ জন।

ভারতজুড়ে করোনার টিকাদানের পাশাপাশি চলছে পরীক্ষাও। পশ্চিমবঙ্গে এর বাইরে নয়। রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন বলছে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৬৬ হাজার ২৮৮ জনের, যা গতকালের তুলনায় কিছুটা কম।

ঘূর্ণিঝড় ইয়াশের মাঝেও করোনা টিকাকরণ যাতে ব্যাহত না হয়, সে জন্য বিশেষ বন্দোবস্ত করছে প্রশাসন। স্বাস্থ্যকেন্দ্রে বিশেষ বিদ্যুৎ পরিষেবার ব্যবস্থাও করা হচ্ছে। এরই মধ্যে করোনার দৈনিক সংক্রমণ নিম্নমুখী হওয়ায় সামান্য হলেও স্বস্তি মিলল।

Advertisement

এমএসএইচ/এএসএম