দেশজুড়ে

ধোয়া-মোছা শেষ, ৪২ দিন পর ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে লালমনি এক্সপ্রেস

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে প্রায় ৪২ দিন বন্ধ থাকার পর লালমনিরহাটে সোমবার (২৪ মে) সকাল থেকে চালু হচ্ছে লালমনি এক্সপ্রেস ও করতোয়া ট্রেন।

Advertisement

স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলাচলের ঘোষণা দিয়েছে সরকার। এমন ঘোষণার পর লালমনিরহাটে রেলস্টেশন ও বগি ধোয়া-মোছা, টিকিট বিক্রি ও ট্রেন ট্রায়াল সম্পন্ন করেছেন সংশ্লিষ্টরা।

রোববার (২৩ মে) বিকেলে লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ডিআরএম শাহ সুফী নুর মোহাম্মদ জানান, সোমবার সকাল ১০টা ২০ মিনিটে লালমননিরহাট রেলওয়ে স্টেশন থেকে ঢাকা কমলাপুরের উদ্দেশে ছেড়ে যাবে লালমনি এক্সপ্রেস। বিকেল ৩টায় লালমনিরহরট রেলওয়ে স্টেশন ঘুরে দেখা যায়, টিকিট কাউন্টার, স্টেশন মাস্টার, স্টেশন ম্যানেজারের রুমে তালা ঝুলছে। তবে প্লাটফর্মের লালমনি এক্সপ্রেস ট্রেনটিসহ আরও একটি ট্রেন ট্রায়াল দিতে দেখা গেছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, করোনাভাইরাস (কোভিড ১৯) দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ রোধে দেশে অঘোষিত লকডাউনে গণপরিবহন বন্ধ করে সরকার। এতে ১২ এপ্রিল থেকে ২৩ মে রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় রুটের ১৪ জোড়া ট্রেন চলাচল বন্ধ করে রেলওয়ে কর্তৃপক্ষ। অবশেষে দীর্ঘ ৪২ দিন পরে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে প্রথম পর্যায়ে কয়েকটি আন্তঃনগর ট্রেন চলাচলের সিদ্ধান্ত নেয় সরকার। সেই সিদ্ধান্ত মোতাবেক সোমবার নির্ধারিত সময়ে লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করবে লালমনি এক্সপ্রেস।

Advertisement

যাত্রীদের সুরক্ষার জন্য অনলাইনের মাধ্যমে টিকিট বিক্রি শুরু হবে রাত থেকে। সেখানেও নির্ধারণ করা হয়েছে শারীরিক দূরত্ব। পুরো ট্রেনটি অর্ধেক যাত্রী নিয়ে যাত্রা শুরু করবে। বাংলাদেশ রেলওয়ে লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ডিআরএম শাহ সুফী নুর মোহাম্মদ জানান, সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে লালমনি এক্সপ্রেসের অনলাইনে টিকিট বিক্রি এবং ট্রেন ট্রায়াল সম্পন্ন করা হয়েছে।

তিনি আরও জানান, শান্তাহার করতোয়া কমিউনিটি ট্রেনটি লালমনিরহাট রেলওয়ে স্টেশনের উদ্দেশে ছেড়ে আসবে।

মো. রবিউল হাসান/এসআর/এমএস

Advertisement