লাইফস্টাইল

কাঁচা কাঁঠালের এঁচোড় চিংড়ির রেসিপি

কাঁচা কাঠালের যেকোনো পদই অনেক মজাদার হয়। তবে গরমে কাঁচা কাঁঠালের এঁচোড় না খেলে কারও তৃপ্তি মেটে না। কাঁচা কাঁঠাল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

Advertisement

কাঁচা কাঁঠাল বিভিন্নভাবে রান্না করা যায়। তবে এর মধ্যে এঁচোড় সবচেয়ে বেশি জনপ্রিয়। এবার না স্বাদ পাল্টাতে রান্না করুন এঁচোড় চিংড়ি। খুবই সুস্বাদু আর তৈরি করাও সহজ এই পদ। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. কাঁচা কাঁঠাল ১টি (কুচি বা টুকরো করে কেটে)২. মাঝারি আকারের চিংড়ি মাছ ১ কাপ৩. নারকেলের দুধ আধা কাপ ৪. পেঁয়াজ কুচি ১ কাপ৫. হলুদ গুঁড়ো ১ চা চামচ৬. মরিচ গুঁড়ো ১ চা চামচ৭. ধনে গুঁড়ো ১ চা চামচ৮. আদা বাটা আধা চা চামচ৯. রসুন বাটা আধা চা চামচ১০. তেজপাতা ৩টি১১. এলাচ ৪ টি১২. লবণ স্বাদ মতো১৩. তেল আধা কাপ১৪. কাঁচা মরিচ ৬টি ও১৫. পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ।

Advertisement

পদ্ধতি

প্রথমে একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে নিন। একটি তেজপাতা ও এলাচ গুড়ো দিয়ে পেঁয়াজের সঙ্গে ভালো করে নেড়ে নিতে হবে। তারপর এর সঙ্গে চিংড়ি মাছ দিয়ে লালচে করে ভেজে নিন।

স্বাদ অনুযায়ী লবণ মিশিয়ে নিন। তারপর একে একে আদা ও রসুন বাটাসহ হলুদ-মরিচের গুঁড়ো, নারকেলের দুধ কোয়ার্টার কাপ দিয়ে ভালো করে কষাতে হবে।

তেল যখন উপরে উঠে আসবে; তখন এর মধ্যে টুকরো করে রাখা কাঁচা কাঁঠালগুলো দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে। হালকা আঁচে ২ মিনিট ঢেকে রান্না করুন।

Advertisement

এরপর আধা কাপ পানি এবং বাকি নারকেলের দুধ দিয়ে ঢেকে ২৫-৩০ মিনিট রান্না করুন। তারপর কাঁচা মরিচগুলো ভেঙে দিতে হবে।

একটি চামচ দিয়ে কাঁঠালগুলো ভেঙে ভেঙে দিতে হবে। এর ফলে কাঁঠালের স্বাদ আরও বেড়ে যাবে। পানি শুকিয়ে নিতে হবে। এ ভাবেই তৈরি হবে যাবে কাঁচা কাঁঠালের এঁচোড় চিংড়ি। পরিবেষনের আগে পেঁয়াজ বেরেস্তা ও ধনেপাতা ছড়িয়ে নিতে পারেন।

জেএমএস/জিকেএস