আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২০ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

যুদ্ধবিরতি চায় হামাস, হামলা চালিয়ে যেতে চান নেতানিয়াহু

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের একজন সিনিয়র কর্মকর্তা আশা প্রকাশ করেছেন, ইসরায়েল ও হামা দুই-একদিনের মধ্যেই যুদ্ধবিরতিতে একমত হবে। তবে বৃহস্পতিবার পর্যন্ত দুই পক্ষ থেকেই হামলা অব্যাহত রয়েছে। এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু বুধবার বলেছেন, ইসরায়েলিদের জন্য শান্তি ও নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যেতে তিনি দৃঢ়প্রতিজ্ঞ।

রাজস্থানে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণকে মহামারি ঘোষণা

Advertisement

করোনা মহামারিতে এমনিতেই বিপর্যস্ত ভারত। তার মধ্যে আবার দেখা দিয়েছে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ। ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করল রাজস্থান। এদিকে রাজস্থানে ইতোমধ্যে ১০০টি ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ধরা পড়েছে। এর চিকিৎসার জন্য সোয়াই মান সিং হাসপাতালে আলাদা ওয়ার্ড চালু করা হয়েছে। শুধু রাজস্থান নয়, মহারাষ্ট্র, গুজরাট, দিল্লিতেও দেখা মিলেছে এই ছত্রাকের সংক্রমণ।

গাজায় হত্যাকাণ্ড মানা যায় না, ইসরায়েলি দূতকে ডেকে শাসাল রাশিয়া

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি দখলদার বাহিনীর সাম্প্রতিক আগ্রাসনে গভীর উদ্বেগ জানিয়েছে রাশিয়া। এই ইস্যুতে ইসরায়েলি রাষ্ট্রদূতকে ডেকে কড়া ভাষায় শাসিয়েছে মস্কো। গত বুধবার রাশিয়ায় নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত অ্যালেক্সান্দার বেন বির সঙ্গে বৈঠক করেছেন রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানোভ। এসময় রুশ নেতা বলেছেন, গাজায় আর কোনো নিরীহ মানুষের প্রাণহানি মেনে নেয়া যায় না।

ইসরায়েল একটি বর্ণবাদী রাষ্ট্র : দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

Advertisement

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাপোসা বলেছেন, ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েল যে আচরণ করছে তা বর্ণবাদ যুগের দক্ষিণ আফ্রিকার সঙ্গে সাদৃশ্যপূর্ণ। বুধবার এক টেলিভিশন সাক্ষাত্কারে তিনি এই মন্তব্য করেন। তিনি বলেন, ফিলিস্তিনিরা তাদের নিজস্ব আত্ম-নিয়ন্ত্রণাধিকার চায়, তারা নিজস্ব একটা রাষ্ট্র চায়। তারা তাদের নিজস্ব বিষয়গুলো নিজেরা সমাধান করতে চায় এবং চায় পূর্ণাঙ্গ স্বাধীনতা। যাতে তাদের চলাচলে কোনো সীমাবদ্ধতা তৈরি না হয়।

গাজায় যুদ্ধবিরতির আহ্বান বাইডেনের দলের ১৩০ আইনপ্রণেতার

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাত বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ডেমোক্রেটরা। দেশটির নিম্নকক্ষ হাউস অব রিপ্রেন্টেটিভের ১৩০ জন সদস্য শিগগিরই হামাস ও ইসরায়েলকে যুদ্ধ বিরতির তাগিদ দিয়েছেন। ডেমোক্রেট নেতারা বলছেন, দু'পক্ষকে আলোচনার টেবিলে বসে সমস্যার সমাধান করতে হবে। একই সঙ্গে তারা চলমান রক্তক্ষয়ী সংঘাত রোধে জো বাইডেনের ভূমিকারও সমালোচনা করেছেন।

ভারতে টানা চারদিন সংক্রমণ তিন লাখের নিচে, মৃত্যু ৩৮৭৪

ভারতে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন দুই লাখ ৭৬ হাজার ৭০ জন। এ নিয়ে দেশটিতে টানা চারদিন দৈনিক সংক্রমণ তিন লাখের নিচে রয়েছে। একই সময়ে মারা গেছেন তিন হাজার ৮৭৪ জন, যা গতকালের রেকর্ড সাড়ে চার হাজার মৃত্যুর থেকে কম। এ নিয়ে ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল দুই লাখ ৮৭ হাজার ১২২ জনে।

আফগানিস্তানে রাস্তার পাশে রাখা বোমা বিস্ফোরণে নিহত ৯

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে বৃহস্পতিবার রাস্তার পাশে রাখা একটি বোমা বিস্ফোরণে অন্তত নয়জন নিহত হয়েছেন। বোমাটির সাথে একটি গাড়ির যখন ধাক্কা লাগে তখন এই বিস্ফোরণ ঘটে। হেলমান্দের ডেপুটি গভর্নর বারইয়ালাই নাজারি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, বিস্ফোরণে শিশু ও নারীরা নিহত হয়েছেন। প্রদেশের রাজধানী লস্কর গাহতে এ ঘটনা ঘটেছে।

মঙ্গলের প্রথম ছবি পাঠাল চীনা রোভার ‘ঝুরং’

চীনে রোভার ‘ঝুরং’ মঙ্গল গ্রহের প্রথম যে ছবিগুলো তুলেছে সেগুলো প্রকাশ করেছে দেশটি। রোভার থেকে তোলা ছবিতে উপরের অংশে দেখা যাচ্ছে মঙ্গলের পৃষ্ঠ আর নিচে রয়েছে ঝুরং-এর সৌর প্যানেলগুলো। রোভার যে প্ল্যাটফর্মের ওপর অবতরণ করেছে, সেখান থেকেই রোবট এই ছবি তুলেছে। বেইজিংয়ের স্থানীয় সময় রবিবার সকালে রোভারটি মঙ্গলের মাটিতে অবতরণ করে। মহাকাশ অভিযানের ক্ষেত্রে আমেরিকার পর চীন দ্বিতীয় দেশ যারা মঙ্গল গ্রহে সফলভাবে রোভার নামাতে এবং মঙ্গলের পৃষ্ঠে রোভারটিকে উল্লেখযোগ্য সময় ধরে কাজ করাতে সক্ষম হয়েছে।

ইসরায়েলের পতাকা পুড়িয়ে কুয়েতিদের বিক্ষোভ, সম্পর্কচ্ছেদের দাবি

ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ করেছেন কুয়েতের শত শত মানুষ। করোনাভাইরাস মহামারির কারণে কঠোর বিধিনিষেধের মধ্যে বুধবার কুয়েত সিটিতে সমবেত হয়ে ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদ জানান তারা। যথাযথ করোনাবিধি মেনে অল্প কিছু মানুষকে পায়ে হেঁটে প্রধান চত্বরে গিয়ে বিক্ষোভ করার অনুমতি দেয় কুয়েতি প্রশাসন। এসময় বিক্ষোভকারীরা ‘ডেথ টু ইসরায়েল’ (ইসরায়েলের মৃত্যু) স্লোগান দেন এবং ইসরায়েলের একটি পতাকায় আগুন ধরিয়ে দেন।

এমকে/জেআইএম