দেশজুড়ে

বজ্রপাতে মারা গেল অসহায় দুই কৃষকের ৪ গরু

সুনামগঞ্জের দিরাইয়ে বজ্রপাতে দরিদ্র দুই কৃষকের চারটি গাভী মারা গেছে। এতে প্রায় ২ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন তারা।

Advertisement

বুধবার (১৯ মে) বিকেল ৫টার দিকে উপজেলার সাকিতপুর গ্রামের পাশের হাওরে এই ঘটনা ঘটে।

বজ্রপাতে চারটি গরু মারা গেছে সাকিতপুর গ্রামের দরিদ্র বর্গাচাষি আ. ছুরত মিয়া ও একই গ্রামের মুক্তার মিয়া সর্দারের। ছুরত মিয়ার তিনটি গাভী ও মুক্তার মিয়া সর্দারের একটি গাভী মারা গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন সাকিতপুর গ্রামের বাসিন্দা করিমপুর ইউনিয়ন পরিষদের ৪ নং ওয়ার্ডের ইউপি সদস্য এওয়ার হোসেন।

স্থানীয় সূত্রে জানা যায়, হাওরের বোরো ধান কাটা শেষ হওয়ায় সাকিতপুর গ্রামের কৃষকরা গ্রামের পাশের হাওরে গরু চড়ান। প্রতিদিনের ন্যায় বুধবারও গ্রামের পাশের হাওরে সবাই গরু চড়াচ্ছিলেন। বিকেলে হঠাৎ বৃষ্টি ও বজ্রপাত শুরু হয়। বৃষ্টি বন্ধ হওয়ার পর গ্রামের লোকজন পূর্বপাশের হালুয়া বিলের পশ্চিম পাড়ে ছুরত মিয়ার তিনটি গাভী ও মুক্তার মিয়া সর্দারের একটি গাভী মরা দেখতে পান।

Advertisement

সাকিতপুর গ্রামের বাসিন্দা করিমপুর ইউনিয়ন পরিষদের ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য এওয়ার হোসেন এর সত্যতা নিশ্চিত করেছেন।

দিরাই উপজেলা নির্বাহী মাহমুদুর রহমান মামুন, ‘বজ্রপাতে গরু মারা যাওয়ার কোনো খবর পাওয়া যায়নি। বিষয়টির খোঁজ নেয়া হবে এবং কৃষকদের সহায়তার বিষয়ে প্রাণি সম্পদ বিভাগের সঙ্গে কথা বলব।’

জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, ‘বজ্রপাতে মানুষ মারা গেলে সরকারের পক্ষ থেকে নগদ ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেয়া হয়। কৃষকদের গরু-ছাগল মারা গেলে সহায়তা দেয়ার বিষয়ে কোন নির্দেশনা নেই। তবে দিরাইয়ের দরিদ্র কৃষকদের চারটি গাভী মারা যাওয়ার বিষয়ে খোঁজ নিয়ে সহায়তার চেষ্টা করব।’

লিপসন আহমেদ/এসজে/এএসএম

Advertisement