আন্তর্জাতিক

ভারতে এক বছরে করোনায় অন্তত ৩০০ সাংবাদিকের মৃত্যু

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিশ্বে প্রতিদিন হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে। করোনাকালে সম্মুখসারির যোদ্ধা হিসেবে সাংবাদিকরা প্রতিদিন রাস্তায় বেরিয়ে খবর সংগ্রহ করেন। মহামারির এই সময়ে দায়িত্ব পালন কারণে অনেক সাংবাদিক করোনায় প্রাণ হারিয়েছেন।

Advertisement

ভারতে করোনাভাইরাসে গত বছরের এপ্রিল থেকে এক বছরে ৩০০ জনের বেশি সাংবাদিকের মৃত্যু হয়েছে। দিল্লির পারসেপশন স্টাডিজ নামে একটি সংস্থা এক রিপোর্টে এই তথ্য প্রকাশ করেছে। এই পরিসংখ্যান দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের এপ্রিল থেকে ২০২১ সালের ১৬ মে পর্যন্ত ২৩৮ জন সাংবাদিক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে নিশ্চিত হয়েছে সংস্থাটি। এর বাইরেও অন্তত ৮২টি নাম রয়েছে যাদের মৃত্যুর কারণ এখনও নিশ্চিত করতে পারেনি তারা।

পারসেপশন স্টাডিজের ডিরেক্টর ড. কোটা নীলিমাও দাবি করেন, ৩০০-এর বেশি সাংবাদিক করোনায় মারা গেছেন। এই তালিকায় সেই সব সাংবাদিককে ধরা হয়েছে যারা রাস্তায় বেরিয়ে বা অফিসে বসে কাজ করতেন এবং করোনায় মারা গেছেন। এর মধ্যে রিপোর্টার, ফ্রিল্যান্সার, চিত্র সাংবাদিকসহ সবাইকে ধরা হয়েছে।

Advertisement

তেলেঙ্গানা ও উত্তরপ্রদেশে সব চেয়ে বেশি সাংবাদিক প্রাণ হারিয়েছেন। উত্তরপ্রদেশে গত এক বছরে ৩৭ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে। তেলাঙ্গানায় মৃত্যু হয়েছে ৩৯ জন সাংবাদিকের। এর পরেই রয়েছে দিল্লি। সেখানে ৩০ জনের মৃত্যু হয়েছে। মহারাষ্ট্রের ২৪ জন, ওড়িশার ২৬ জন এবং মধ্যপ্রদেশের ১৯ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে।

রিপোর্টে উল্লিখিত মৃত সাংবাদিকদের বয়স বিশ্লেষণ করে দেখা যায়, ৪১ থেকে ৫০ বয়সী ৩১ শতাংশ, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৫ শতাংশ এবং ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৯ শতাংশ, ৬১ থেকে ৭০ বছর বয়সী ২৪ শতাংশ এবং মৃত সাংবাদিকদের মধ্যে ৭১ বছর বয়সী ছিলেন ৯ শতাংশ।

এআরএ/এমকেএইচ

Advertisement