প্রবাস

ফিলিস্তিনিদের ওপর হামলায় স্পেনে বিক্ষোভ

ফিলিস্তিনে ইসরায়েলের বর্বরোচিত হামলার প্রতিবাদে স্পেনের রাজধানী মাদ্রিদ ও গ্রানাদাসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করেছে কয়েক হাজার মানুষ। রাজধানী মাদ্রিদ এবং গ্রানাদাসহ বিভিন্ন শহরে ওই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

Advertisement

স্থানীয় সময় শনিবার বেলা ১১টায় রাজধানী মাদ্রিদের প্রাণকেন্দ্র সোল (জিরো পয়েন্ট) এলাকায় জড়ো হয়ে হাজার হাজার স্পেনিশদের সঙ্গে বিভিন্ন মানবাধিকার সংগঠন, রাজনৈতিক ব্যক্তিসহ আফ্রিকান, মরক্কো, সিরিয়া, আলজেরিয়াসহ বিপুলসংখ্যক বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অভিবাসীরাও ইসরাইলের বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

বিক্ষোভে বিশ্বের বিভিন্ন দেশের অভিবাসীদের সঙ্গে বাংলাদেশি কমিউনিটি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, মানবাধিকার সংগঠন ভালিয়ান্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী, সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন প্রমুখ।

সমাবেশে বক্তারা ফিলিস্তিনের ওপর ইসরায়েলের হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেন, এ হামলা মানবতার বিরুদ্ধে অপরাধ। গোটা বিশ্ব যখন করোনা মহামারিতে ক্লান্ত, তখন অবৈধ দখলদার ইসরায়েল আবারও দানবীয় রূপে আবির্ভূত হয়েছে।

Advertisement

ইসরায়েল বের হও এবং ফিলিস্তিনের জন্য স্বাধীনতাসহ নানা স্লোগান লেখা প্ল্যাকার্ড, ফেস্টুন ও ব্যানার নিয়ে বিক্ষোভকারীরা সমাবেশ করে স্লোগানে স্লোগানে প্রকম্পিত হয়ে উঠে পুরো এলাকা। এ সময় তারা সমস্বরে গাজায় ইসরায়েলের নৃশংসতার বিরুদ্ধে ঘৃণা প্রকাশ করেন।

তারা একসুরে বলেন, এটা কোনো যুদ্ধ নয়। এটা হলো গণহত্যা। তারা আমাদেরকে গণহারে হত্যা করছে। ফিলিস্তিনি বংশোদ্ভূত ৩৭ বছর বয়সী আমিরা শেখ আলি বিক্ষোভে অংশ নিয়ে নিজের ক্ষোভ প্রকাশ বিক্ষোভকারীরা ইসরায়েলের এই আক্রমণকে গণহত্যা বলে আখ্যা দেন।

ফিলিস্তিনি কয়েকজন নাগরিক সমাবেশে উপস্থিতি হয়ে তাদের পাশে দাঁড়ানোর জন্য সবাইকে ধন্যবাদ জানান।

এমআরএম/এমকেএইচ

Advertisement