আইন-আদালত

জামিন চাইবেন রোজিনার আইনজীবী

স্বাস্থ্য অধিদফতরের উপ-সচিবের করা মামলার সুষ্ঠু তদন্তের জন্য দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের ৫ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেছে পুলিশ। এ রিমান্ড আবেদন বাতিল চেয়ে রোজিনার জামিন চাওয়া হবে বলে জানিয়েছেন তার আইনজীবী।

Advertisement

মঙ্গলবার (১৮ মে) ঢাকা মহানগর হাকিম আদালতের বিচারক মো. জসিম উদ্দিনের আদালতে এ আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) আরিফুর রহমান সরদার।

রোজিনার আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার জাগো নিউজকে বলেন, আমরা শুনেছি তাকে আদালতে হাজির করা হয়েছে। মামলার সুষ্ঠু তদন্তের জন্য তদন্ত কর্মকর্তা ৫ দিনের রিমান্ড আবেদন করেছেন। আমরা তার রিমান্ড বাতিল করে জামিনের আবেদন করব।

এর আগে মঙ্গলবার সকালে তাকে আদালতে হাজির করে ৫ দিনের রিমান্ড চান মামলার তদন্ত কর্মকর্তা।

Advertisement

রোজিনা ইসলামের বিরুদ্ধে সোমবার (১৭ মে) রাতে শাহবাগ থানায় মামলা করা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অভিযোগের ভিত্তিতে মামলাটি করেন স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব ডা. মো. শিব্বির আহমেদ উসমানী।

সচিবালয়ে দীর্ঘক্ষণ বেআইনিভাবে আটকে রাখার পর সোমবার রাত ৯টার দিকে সাংবাদিক রোজিনা ইসলামকে শাহবাগ থানায় আনা হয়। তার বিরুদ্ধে অনুমতি ছাড়া মোবাইল ফোনে সরকারি গুরুত্বপূর্ণ নথির ছবি তোলা এবং আরও কিছু নথি লুকিয়ে রাখার অভিযোগ এনেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ বিষয়ে পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ জাগো নিউজকে বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অভিযোগের ভিত্তিতে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করা হয়েছে।

সাংবাদিক রোজিনাকে নির্যাতন ও মামলার বিষয়ে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, ‘অনুসন্ধানী সাংবাদিকতার জন্য রোজিনা ইসলামের আন্তর্জাতিকভাবে স্বীকৃতি আছে। এমন একজন সাংবাদিককে হেনস্তা করা অন্যায়, অনভিপ্রেত। কী কারণে তাকে আটকে রাখা হয়েছে বিষয়টির তদন্ত হওয়া প্রয়োজন।’

Advertisement

জেএ/এসএস/এএসএম