আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৪ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ১২২

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি দখলদার বাহিনীর বিমান হামলা অব্যাহত রয়েছে। এসব হামলায় গত সোমবার থেকে এ পর্যন্ত ১২২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে ৩১টি শিশু ও ২০ জন নারীও রয়েছেন। এছাড়া ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের রকেট হামলায় এ পর্যন্ত আটজন ইসরায়েলি নিহত হয়েছেন। এদের মধ্যে দুটি শিশু, একজন ভারতীয়, একজন বয়স্ক নারী ও এক সেনাসদস্য রয়েছেন।

আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় ১২ মুসল্লি নিহত

Advertisement

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদের ভেতরে শুক্রবার জুম্মার নামাজের সময় বোমা বিস্ফোরণে অন্তত ১২ জন মুসল্লি নিহত হয়েছেন। দেশটিতে তালেবান ও আফগান সরকারের যুদ্ধবিরতির মধ্যেই এ হামলার ঘটনা ঘটল। কাবুল পুলিশের মুখপাত্র ফেরদৌস ফ্রামুর্জ বলেছেন, ‘নিহতের সংখ্যা বেড়ে ১২ হয়েছে যাদের মধ্যে মসজিদের ইমামও রয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ১৫ জন।’

অক্সিজেনের অভাবে ভারতের গোয়ায় চারদিনে ৭৪ জনের মৃত্যু

করোনার প্রথম ঢেউয়ে ভারতের গোয়ায় সেভাবে আঘাত হানতে না পারলেও দ্বিতীয় ঢেউয়ে ভয়াবহ অবস্থা তৈরি হয়েছে সমুদ্র তীরের ছোট্ট রাজ্যটিতে। অক্সিজেন সঙ্কট ভয়াবহ অবস্তায় পৌঁছেছে এই রাজ্যে। গত চারদিনে রাজ্যের সবচেয়ে বড় হাসপাতাল গোয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে অক্সিজেনের অভাবে ৭৪ জনের মৃত্যু হয়েছে।

গাজায় আকাশের পাশাপাশি স্থল আক্রমণ শুরু করেছে ইসরায়েল

Advertisement

অবরুদ্ধ গাজা উপত্যকায় যৌথ আক্রমণ শুরু করেছে ইসরায়েলের বিমান ও স্থল বাহিনী। বৃহস্পতিবার রাত থেকেই ফিলিস্তিনিদের ওপর এই আক্রমণ শুরু হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। আইডিএফের মুখপাত্রের বরাতে জেরুজালেম পোস্ট জানিয়েছে, গত সোমবার থেকে শুরু হওয়া ইসরায়েলের ‘অপারেশন গার্ডিয়ানস অব দ্য ওয়াল’ নামের এই সশস্ত্র অভিযানে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সাত শতাধিক স্থাপনায় হামলা চালানো হয়েছে। এই আক্রমণে ড্রোনও ব্যবহার করছে ইসরায়েল।

বাইডেনের সঙ্গে ফোনালাপের পরেই আক্রমণ বাড়ানোর ঘোষণা নেতানিয়াহুর

সাম্প্রতিক উত্তেজনার জেরে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কাছে দ্বিতীয়বার ফোন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর তার সঙ্গে আলাপের পরপরই ফিলিস্তিনি ভূমিতে আক্রমণ জোরদার করার ঘোষণা দিয়েছেন ইসরায়েলি সরকারপ্রধান। বাইডেন বলেছেন, তার প্রশাসন এমন একটি অবস্থানে যেতে চায়, যেখানে আক্রমণ উল্লেখযোগ্য কমে যাবে। বিশেষ করে ‘জনবহুল এলাকা লক্ষ্য করে নির্বিচারে রকেট হামলা’ কমাতে হবে।

গাজা সংকট : ঈদকে শ্রদ্ধা জানিয়ে যুদ্ধবিরতির আহ্বান জাতিসংঘের

মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের প্রতি শ্রদ্ধা জানিয়ে হামাস ও ইসরায়েলকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। শুক্রবার টুইটারে এক পোস্টে গুতেরেস লিখেছেন, ‘ঈদের চেতনার প্রতি শ্রদ্ধা জানিয়ে আমি গাজা ও ইসরায়েলে তাৎক্ষণিকভাবে সহিংসতা প্রশমন ও বন্ধের আবেদন জানাচ্ছি।’ তিনি আরও লেখেন, ‘অনেক নিরীহ বেসামরিক নাগরিক ইতোমধ্যে মারা গেছেন। এই সংঘর্ষ পুরো অঞ্চলে কেবল উগ্রবাদ ও চরমপন্থা বাড়িয়ে তুলবে।’

ইসরায়েল থেকে মার্কিন সেনাদের সরিয়ে নিল যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনি যোদ্ধাদের হামলা ও অভ্যন্তরীণ দাঙ্গায় অরাজক পরিস্থিতিতে পড়া ইসরায়েল থেকে শতাধিক সেনা ও কয়েকজন বেসামরিক নাগরিককে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। ওই অঞ্চলে চলমান সহিংস পরিস্থিতির কারণে এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন। বৃহস্পতিবার পেন্টাগন জানিয়েছে, ইসরায়েল থেকে ১২০ জন সেনাকে একটি সি-১৭ উড়োজাহাজে করে জার্মানির মার্কিন ঘাঁটিতে সরিয়ে নেয়া হয়েছে। এসব সেনা যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে ইসরায়েলে গিয়েছিলেন।

বোমা মেরে গাজার ৩১ স্কুলকে ধ্বংসস্তূপ বানাল ইসরায়েল

ইসরায়েলি দখলদার বাহিনীর বোমা হামলায় গাজার অন্তত ৩১টি স্কুল ও একটি স্বাস্থ্য সেবাকেন্দ্র গুড়িয়ে গেছে। এছাড়া হামাসের রকেট হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে ইসরায়েলের একটি স্কুল। আন্তর্জাতিক মানবিক সংস্থা সেভ দ্য চিলড্রেন এসব তথ্য জানিয়েছে। সংস্থটি আরও জানায়, এই সহিংসতার ফলে গাজায় সকল ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

ভারতে করোনায় একদিনে আরও ৪ হাজার মৃত্যু

ভারতে টানা পাঁচদিন ধরে করোনাভাইরাস সংক্রমণ সাড়ে ৩ লাখের আশপাশে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা শনাক্ত হয়েছে আরও ৩ লাখ ৪৩ হাজার ১৪৪ জনের। এ নিয়ে ভারতে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৪০ লাখ ছাড়াল। দেশটিতে করোনায় একদিনে আরও ৪ হাজার জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভারতে করোনায় টানা তিন দিন ২৪ ঘণ্টায় ৪ হাজার মানুষের মৃত্যু হলো। আর করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৬২ হাজার ৩১৭ জনে।

ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে জাতিসংঘের সভা ফের আটকে দিল যুক্তরাষ্ট্র

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার সংঘর্ষ নিরসনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ শুক্রবার যে জরুরি বৈঠক ডেকেছিল, যুক্তরাষ্ট্রের অমতের কারণে তা আটকে গেছে। এর আগে বুধবার ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে নিরাপত্তা পরিষদ বিবৃতি দিতে যে বৈঠক ডেকেছিল, সেটিও যুক্তরাষ্ট্র আটকে দেয়। শুক্রবারের বৈঠকটি ভার্চুয়াল মাধ্যমে উন্মুক্ত পরিসরে হওয়ার কথা ছিল। চীন, তিউনিসিয়া ও নরওয়ে এই বৈঠকের জন্য অনুরোধ জানায়। কিন্তু বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, ‘আগামীকাল যুক্তরাষ্ট্র উত্তেজনা প্রশমনের এই প্রচেষ্টাকে সমর্থন জানাবে না।’ এর বদলে যুক্তরাষ্ট্র একটি উন্মুক্ত বিতর্কের আহ্বান জানিয়েছে।

এমকে/এমএস