আন্তর্জাতিক

বানান ভুলের খেসারত

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের বিস্তার রুখতে ভারতের কেরালা রাজ্যে চলছে লকডাউন। বাড়ি থেকে কোথাও যেতে হলে পুলিশের থেকে নিতে হচ্ছে ই-পাস। সেজন্য বিভিন্ন কারণ দেখিয়ে রোজই পুলিশের কাছে জমা পড়ছে ই-পাসের আবেদন। তবে সম্প্রতি একটি ই-পাসের আবেদনে ‘সিক্স’ বানান ভুল করায় থানায় যেতে হয়েছে রাজ্যের কান্নুর জেলার এক বাসিন্দাকে। তবে সেই বানান ভুল অনিচ্ছাকৃত হয়েছে বলে ক্ষমা চেয়ে রেহাই পেয়েছেন তিনি।

Advertisement

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, কান্নুরের কান্নাপুরমের ওই বাসিন্দার ই-পাসের আবেদন জমা পড়লে তা দেখে চমকে ওঠেন পুলিশ কর্মকর্তারা। কারণ, লকডাউনের মধ্যেই ওই আবেদনে কান্নুরের এক জায়গায় সন্ধ্যেবেলায় ‘যৌন সম্পর্ক করতে’ বের হওয়ার সুযোগ চাওয়া হয়েছে।

এই অদ্ভুত আবেদনের বিষয়টি সেখানকার ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়। তাদের নির্দেশে আবেদনকারীকে খুঁজে বের করে থানায় নিয়ে যাওয়া হয়। এরপর তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। ব্যাখ্যা চাওয়া হয় এই ধরনের অনুরোধের।

তখন ওই ব্যক্তি জানান, ইংরেজি আবেদনে বানানে ভুল হওয়ার জেরেই ঘটেছে এই বিপত্তি। তার আবেদনটা ঠিকঠাক ছিল না। বড় গলদ যে জায়গাটায় হয়েছে, সেটা হলো তিনি লিখতে চেয়েছেন, ‘সন্ধ্যা ৬টায়’ (সিক্স ও ক্লক)। কিন্তু ‘সিক্স’র বদলে লিখে ফেলেছেন ‘সেক্স’। ভুলের বিষয়টি আবেদনের সময় তার চোখ এড়িয়ে যায় বলে পুলিশকে জানান ওই ব্যক্তি।

Advertisement

কেরালার সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, জিজ্ঞাসাবাদের পর ওই ব্যক্তিকে ছেড়ে দেয়া হয়েছে। ভবিষ্যতে এ বিষয়ে তাকে সতর্ক থাকতেও বলা হয়েছে। অনিচ্ছাকৃত ওই ভুলের জন্য ক্ষমাও চেয়েছেন ওই ব্যক্তি।

এইচএ/এমএস