আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১০ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

আল-আকসা মসজিদে ইসরায়েলি তাণ্ডব, বহু ফিলিস্তিনি আহত

পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ফিলিস্তিনি মুসলিমদের ওপর তাণ্ডব চালিয়েছে ইসরায়েলি বাহিনী। সোমবার সকালে তারা ফিলিস্তিনিদের ওপর রাবার বুলেট, টিয়ার গ্যাস, সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। এতে কয়েকশ’ ফিলিস্তিনি আহত হয়েছেন। তাদের মধ্যে কারও কারও অবস্থা গুরুতর বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে জানিয়েছে, সহিংসতায় কয়েকশ মানুষ আহত হয়েছেন। এদের মধ্যে অন্তত ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে জন্মদিনের পার্টিতে ৬ জনকে গুলি করে হত্যা

Advertisement

একজন বন্দুকধারী যুক্তরাষ্ট্রের কলোরাডো স্প্রিংয়ে একটি জন্মদিনের পার্টিতে গুলি চালিয়ে ৬ জনকে হত্যা করেছে। এরপর সে নিজেও আত্মহত্যা করেছে। যুক্তরাষ্ট্র পুলিশের বরাতে বিবিসি জানিয়েছে, কেন্টারবুরি মোবাইল হোম পার্কে চলা পার্টিতে এ হামলার ঘটনা ঘটে।

আফগানিস্তানে দুটি বাসে বোমা হামলায় ১৩ জন নিহত

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে প্রাণহানি বহুদিন ধরেই নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তবে যুক্তরাষ্ট্র সম্প্রতি সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর থেকেই হামলার সংখ্যা ব্যাপকহারে বেড়ে গেছে। রোববারও দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ জাবুলে একটি বাসে বোমা হামলায় অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ২৮ জন।

ঈদ উপলক্ষে তালেবানের ৩ দিনের যুদ্ধবিরতি ঘোষণা

Advertisement

মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উপলক্ষে আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবান তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে। সোমবার এক বিবৃতিতে তালেবানের পক্ষ থেকে বলা হয়, ‘ইসলামিক আমিরাতের মুজাহিদিনদের ঈদুল ফিতরের প্রথম দিন থেকে তৃতীয় দিন পর্যন্ত শত্রুর বিরুদ্ধে দেশব্যাপী সকল আক্রমণাত্মক কার্যক্রম বন্ধের নির্দেশ দেয়া হলো।’

বাংলাদেশসহ চার দেশ থেকে আমিরাতে প্রবেশে নিষেধাজ্ঞা

বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা ও পাকিস্তান থেকে ভ্রমণকারীদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে সংযুক্ত আরব আমিরাত। আগামী ১২ মে থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেয়া এক পোস্টে আরব আমিরাতের ন্যাশনাল ইমার্জেন্সি ক্রাইসিস অ্যান্ড ডিজঅ্যাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড সিভিল এভিয়েশন বলেছে, ‘ট্রানজিট ফ্লাইট ব্যতীত সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ, পাকিস্তান, নেপাল এবং শ্রীলঙ্কা থেকে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বিমানের যাত্রীদের জন্য প্রবেশে স্থগিতাদেশ জারি করা হলো।’

গিনিতে সোনার খনি ধসে ১৫ জনের মৃত্যু

গিনির উত্তর-পূর্বাঞ্চলীয় একটি সোনার খনিতে ভয়াবহ ভূমিধসে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। জীবিতদের উদ্ধারে ধ্বংসস্তূপ সরানোর চেষ্টা অব্যাহত রেখেছে কর্তৃপক্ষ। সেকৌ বিনৌ সিমাগান নামে স্থানীয় এক কাউন্সিলর জানান, গত শনিবার সিগুইরি অঞ্চলের তাতাকুরৌ গ্রামের কাছাকাছি ওই খনিতে হঠাৎ ধস নামে। এতে খনিশ্রমিকরা সঙ্গে সঙ্গেই মারা যান।

চারদিন পর ভারতে করোনা শনাক্ত ৪ লাখের নিচে

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৩ হাজার ৭৫৪ জন। এ সময়ে করোনা শনাক্ত হয়েছে ৩ লাখ ৬৬ হাজার ১৬১ জনের। এর ফলে দেশটিতে টানা চারদিন পর করোনা শনাক্ত ৪ লাখের নিচে নামল। টানা তিনদিন পর করোনায় মৃত্যু নেমেছে চার হাজারের নিচে।

ফ্রান্সে ‘ধীরে ছড়াচ্ছে’ করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট

ফ্রান্সে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্টে এখন পর্যন্ত ২০ আক্রান্ত হয়েছেন। তবে এই ভ্যারিয়েন্টের সংক্রমণ সেখানে দ্রুত গতিতে হচ্ছে না বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী। ভারতে করোনাভাইরাসের ভয়ঙ্কর সংক্রমণের পেছনে বি.১.৬১৭ ভ্যারিয়েন্টটি দায়ী কিনা তা নিয়ে আশঙ্কা তৈরির মধ্যেই এলো ফরাসি স্বাস্থ্যমন্ত্রীর এই মন্তব্য।

যুক্তরাষ্ট্রে তেল পাইপলাইনে সাইবার হামলা, জরুরি অবস্থা জারি

যুক্তরাষ্ট্রের বৃহত্তম তেল পাইপলাইন সাইবার হামলায় বন্ধ হয়ে যাওয়ার জেরে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হামলার শিকার কলোনিয়াল পাইপলাইন দিয়ে দৈনিক ২৫ লাখ ব্যারেল তেল পরিবহন হয়, যা দেশটির পূর্ব উপকূলীয় এলাকাগুলোর প্রায় ৪৫ শতাংশ ডিজেল, গ্যাসোলিন ও জেট ফুয়েল সরবরাহ করে থাকে।গত শুক্রবার একটি সাইবার ক্রিমিনাল গ্যাংয়ের হামলায় পাইপলাইনটি সম্পূর্ণ অফলাইনে চলে যায়। সেটি এখনো পুরোপুরি চালু করা সম্ভব হয়নি।

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্টের ওপর হামলায় মূল সন্দেহভাজন গ্রেফতার

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের ওপর হামলার ঘটনায় প্রধান সন্দেহভাজন আসামিকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ। গত বৃহস্পতিবার শক্তিশালী একটি বিস্ফোরণে গুরুতর আহত হন মালদ্বীপের বর্তমান স্পিকার নাশিদ। পুলিশ জানিয়েছে, সাবেক প্রেসিডেন্টের ওপর হামলার ঘটনায় এ পর্যন্ত চার সন্দেহভাজনের মধ্যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। তবে ‘মূল সন্দেহভাজন’-এর পরিচয় বা অন্য কোনো তথ্য প্রকাশ করেনি কর্তৃপক্ষ।

এমকে/এমএস