আন্তর্জাতিক

কর্ণাটকের পর এবার তামিলনাড়ুতে ১৪ দিনের লকডাউন

করোনা মহামারিতে পুরোপুরি বিপর্যস্ত ভারত। দেশটিতে প্রতিদিন সংক্রমণ লাফিয়ে বাড়ছে। সেইসঙ্গে এই ভাইরাসের কারণে একদিনে ৪ হাজার মৃত্যুর রেকর্ডও ছাড়িয়ে গেছে।

Advertisement

এমন পরিস্থিতিতে দেশটির বিভিন্ন রাজ্যে লকডাউন জারি শুরু হয়েছে। সেই তালিকায় এবার যুক্ত হলো তামিলনাড়ু। এরা আগেই অবশ্য কর্ণাটকেও দুই সপ্তাহের লকডাউন জারি করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, রাজ্যে করোনার সংক্রমণের রাশ টানতে টানা ১৪ দিনের পূর্ণ লকডাউন ঘোষণা করেছে তামিলনাড়ু সরকার। সোমবার (১০ মে) থেকে শুরু হচ্ছে এই লকডাউন।

রাজ্যজুড়ে জারি হওয়া নতুন নির্দেশিকায় বলা হয়েছে, সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত কেবল নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান খোলা থকবে। শুধু খাবার ডেলিভারির জন্য রেস্টুরেন্টগুলো খোলা রাখা হবে। তামিলনাড়ু মার্কেটিং করপোরেশন লিমিটেডের আওতাধীন দোকানগুলোও বন্ধ রাখার কড়া নির্দেশ দেয়া হয়েছে।

Advertisement

নির্দেশিকায় আরও বলা হয়েছে, রাজ্য মন্ত্রিসভায় অত্যাবশকীয় নয় এমন দফতরগুলো বন্ধ রাখা হবে। সচিবালয়, স্বাস্থ্য, খাজনা, বিপর্যয় মোকাবিলা, পুলিশ, দমকল, কারাগার, স্থানীয় প্রশাসন, বিদ্যুৎ, সমাজকল্যাণ, বন এই বিভাগগুলো খোলা থাকবে। আর সিনেমাহল, মাল্টিপ্লেক্স, থিয়েটার, জিম, অডিটোরিয়াম, মিটিং হল এবং অন্যান্য বিনোদন ক্ষেত্রের ওপর নিষেধাজ্ঞা বজায় থাকবে।

ভারতের করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবচেয়ে এগিয়ে থাকা রাজ্যগুলোর মধ্যে রয়েছে তামিলনাড়ু। রাজধানী চেন্নাইয়ে দৈনিক আক্রান্তের সংখ্যা ছয় হাজার ছাড়িয়েছে। এর আগে সংক্রমণ রুখতে রাত্রিকালীন কারফিউ ও রোববার করে লকডাউন জারি করা হয়েছিল। কিন্তু তাতেও তেমন ফল না আসায় এবার টানা ১৪ দিনের লকডাউনের পথেই হাঁটল তামিলনাড়ুও।

এর আগে কর্ণাটকে টানা ১৪ দিনের লকডাউন ঘোষণা করেন রাজ্যটির মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। আগামী ১০ মে থেকে এই বিধিনিষেধ কার্যকর হচ্ছে।

এদিকে, একদিনে চার হাজার মৃত্যুর ভয়াবহ মাইলফলকও ছুঁয়ে ফেলেছে ভারত। গত শুক্রবার দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অন্তত ৪ হাজার ১৮৭ জনের মৃত্যু হয়েছে। সেখানে এখন পর্যন্ত একদিনে এটাই সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

Advertisement

এমআরআর/এমএস