লাইফস্টাইল

ইফতারে জালি কাবার তৈরি সহজ রেসিপি

ইফতারে অনেকেই কাবাব খেয়ে থাকেন। আর বিভিন্ন কাবাবের মধ্যে গরুর মাংসের জালি কাবাবের স্বাদ অনন্য। জনপ্রিয় এই কাবাব সাধারণত বিভিন্ন হোটেল-রেস্টুরেন্ট থেকেই কিনে খাওয়া হয়!

Advertisement

তবে চাইলে ঘরেই মজাদার এই কাবাব তৈরি করা যায়। রেসিপি অনুসারে জালি কাবাব খুব কম সময়েই তৈরি করা যায়। তাহলে আর দেরি কেন, ইফতারে ঘরেই তৈরি করুন জালি কাবাব। জেনে নিন তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. গরুর মাংসের কিমা ২কাপ২. ধনে পাতা ২ টেবিল চামচ৩. পুদিনা পাতা ২ টেবিল চামচ৪. আদা কুচি ১ টেবিল চামচ৫. রসুন কুচি ১ টেবিল চামচ

Advertisement

৬. কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ৭. পাউরুটি ৬ পিস৮. শুকনো মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ৯. টমেটো সস ১ টেবিল চামচ১০. ডিম ২ টি১১. তেল আধা কাপ১২. লবণ স্বাদ অনুযায়ী

পদ্ধতি

প্রথমে সব মশলা এবং পাউরুটি একসঙ্গে মিশিয়ে নিতে হবে গরুর মাংসের কিমার সঙ্গে। এবার একটি ডিম ভালোভাবে ব্লেন্ড করে গরুর মাংসের কিমার সঙ্গে মিশিয়ে নিন।

এবার কিমা ভাগ ভাগ করে নিয়ে হাতের তালুতে কাবাবের মতো আকার দিয়ে শেপ তৈরি করে কিছুক্ষণ রেখে দিন। আরেকটি ডিম ব্লেন্ড করে কিমার কাবাবগুলো ডিমে ডুবিয়ে নিন।

Advertisement

প্যানে পর্যাপ্ত তেল গরম করে কাবাবগুলো একেক করে ডুবো তেলে ভেজে নিন। যতক্ষণ না বাদামি রং হচ্ছে; ততক্ষণ এপিঠ-ওপিঠ উল্টে ভেজে নিন।

ভাজা হয়ে গেলে একটি প্লেটে টিস্যু বিছিয়ে তার উপরে উঠিয়ে রাখুন। এতে অতিরিক্ত তেল টিস্যু পেপার শুষে নেবে। ইফতারের সময় পরিবেশন করুন মজাদার জালি কাবাব।

জেএমএস/এএসএম