দেশজুড়ে

বাংলাবাজারে যাত্রীর চাপ, ছোট নৌযান চলাচলে প্রশাসনের নজরদারি

ছুটির দিন হওয়ায় ঢাকা থেকে দক্ষিণাঞ্চলে ফেরা যাত্রীদের চাপ বেড়েছে বাংলাবাজার-শিমুলিয়া নৌ রুটে। শুক্রবার (৭ মে) সকাল থেকে প্রতিটি ফেরিতে ছোট-বড় যানবাহনের পাশাপাশি যাত্রী পারাপারে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। ফেরি ছাড়া অন্যসব নৌযান চলাচল বন্ধ করতে মাঠে নেমেছে প্রশাসন।

Advertisement

স্পিডবোট, ট্রলারসহ ছোট নৌযান চলাচলে প্রশাসনের কঠোর নজরদারি রয়েছে। নদীতে স্পিডবোট দেখলেই জরিমানার কঠোর হুশিয়ারি দিয়েছে প্রশাসন।

শুক্রবার সকাল থেকেই যাত্রীরা শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরিতে পার হচ্ছে পদ্মা। শুক্রবার এ রুটে ১৫টি ফেরি চলাচল করছে। তবে মানা হচ্ছে না কোনো স্বাস্থ্যবিধি।

যাত্রীরা ফেরি থেকে নেমে লোকাল বাসসহ ছোট-বড় বিভিন্ন যানবাহনে যার যার গন্তব্যে যাচ্ছে। পুলিশ ও স্থানীয় প্রশাসন তৎপর থাকলেও যাত্রীদের ভিড়ের কারণে সামাজিক দূরত্ব ও শতভাগ মাস্ক ব্যবহার নিশ্চিত করতে পারছে না।

Advertisement

এদিকে শিবচর উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন নদীসহ ঘাট এলাকায় সকাল থেকে টহল জোড়দার করেছে। শুক্রবার বেলা ১১টায় পুলিশ ও উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে প্রতিটি স্পিডবোটের ইঞ্জিন বোট থেকে খুলে পাড়ে উঠিয়ে রেখেছে।

এছাড়া অধিকাংশ ট্রলার ঘাট এলাকায় নিজেদের জিম্মায় নিয়েছে তারা। যাতে সরকারের নির্দেশিত যান ছাড়া অন্যকোনো নৌযান চলাচল করতে না পারে।

শিবচর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আসাদুজ্জামান বলেন, শুক্রবার সকালে বাংলাবাজার ইলিয়াস আহমেদ চৌধুরী ঘাটে স্পিডবোট চালক ও মালিকদের বোট নদীতে না নামানোর জন্য কঠোর হুশিয়ারি দেয়া হয়েছে।

নাসিরুল হক/এসএমএম/এমএস

Advertisement