আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ০৪ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

মেক্সিকোয় রেল ব্রিজ ভেঙে নিহত ২৩মেক্সিকো সিটিতে ব্যস্ত রাস্তার ওপর ট্রেনসহ একটি রেলওয়ে ওভারপাস ভেঙে পড়ার ঘটনায় প্রাণহানির সংখ্যা ক্রমেই বাড়ছে। এখন পর্যন্ত এ দুর্ঘটনায় ২৩ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও অন্তত ৬৫ জন। খবর রয়টার্সের।

স্থানীয় সময় সোমবার রাত সাড়ে ১০টার দিকে শহরের দক্ষিণপূর্বাঞ্চলীয় অলিভোস স্ট্রেশনের কাছাকাছি একটি রেলওয়ে ওভারপাস ভেঙে ট্রেনের একাধিক বগি রাস্তায় থাকা বেশ কয়েকটি গাড়ির ওপর পড়ে। এতে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে ধূলির মেঘ সৃষ্টি হয়।

বিল গেটস ও মেলিন্ডার ২৭ বছরের সংসারে বিচ্ছেদদীর্ঘ ২৭ বছরের দাম্পত্যজীবনের ইতি টানার ঘোষণা দিলেন যুক্তরাষ্ট্রের ধনকুবের মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও মেলিন্ডা। সোমবার রাতে এক যৌথ টুইটার বার্তায় তারা এ বিচ্ছেদের ঘোষণা দেন।

Advertisement

বার্তায় বিল-মেলিন্ডা বলেন, আমরা যুগল হিসেবে আর পথ চলতে পারব বলে মনে হয় না। নিজেদের সম্পর্কের ওপর অনেক নিরীক্ষা ও চিন্তাভাবনার পর আমরা সংসারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি।

মোদিকে হটানোর লড়াইয়ে মমতাই এখন বিরোধীদের প্রেরণা!সব জল্পনা উড়িয়ে আবারো পশ্চিমবঙ্গের ক্ষমতা দখল করেছেন মমতা ব্যানার্জি। অসম এই লড়াইয়ে তিনি শুধু বিজেপি’কেই হারাননি, হারিয়েছেন ভারতের পরাক্রমশালী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও। গত রোববার পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হতেই গোটা ভারতে মোদি-বিরোধী শিবিরে নতুন আশার আলো হয়ে উঠেছেন তৃণমূল সুপ্রিমো। কিন্তু এরপর? টানা তৃতীয়বারের মতো বঙ্গজয়ী মমতার এবারের লক্ষ্য কি তবে দিল্লি?

ভারতীয় সাংবাদিক ব্রজেশ কুমার সিংয়ের মতে, ২০২১-এর বিধানসভা নির্বাচন অনেক সমীকরণ বদলে দিয়েছে। মমতা দেখিয়ে দিয়েছেন, ‘শক্তিমান’ মোদিকে তিনি হারাতে পারেন। এখন মমতার সেই সাফল্যকেই ২০২৪ পর্যন্ত এগিয়ে নিতে চান বিরোধীরা। বলা হচ্ছে, দেশটিতে যা পরিস্থিতি তাতে ২০২৪ সালের লোকসভা নির্বাচন হতে চলেছে মোদি বনাম মমতার লড়াই।

বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের গুলিতে নিহত ৩০পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের গুলিতে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। বিদ্রোহীরা হামলার সময় গ্রামের বাড়ি-ঘরে আগুন ধরিয়ে দিয়েছে। সে সময় পালানোর চেষ্টা করা লোকজনকে এলোপাতাড়ি গুলি করা হয়।

Advertisement

লাবিদি ওউবা নামের এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, স্থানীয় সময় সোমবার নাইজার সীমান্তের কাছে কোমানজারি প্রদেশের কোদয়েল গ্রামে ওই হামলার ঘটনা ঘটেছে। অনেক সরকারি কর্মকর্তা হামলা থেকে বাঁচতে ওই এলাকা থেকে পালিয়েছেন বলে জানা গেছে।

ভারতে সংক্রমণ ২ কোটি ছাড়ালভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। টানা কয়েক সপ্তাহ ধরেই দেশটিতে সংক্রমণের ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। কোনভাবেই যেন দেশটিতে করোনার লাগাম টানা যাচ্ছে না। ইতোমধ্যেই দেশটিতে সংক্রমণ ২ কোটি ছাড়িয়ে গেছে।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৩ লাখ ৫৭ হাজার মানুষ। একই সময়ে দেশটিতে মারা গেছে ৩ হাজার ৪৪৯ জন।

ইরাকের বালাদ বিমান ঘাঁটিতে ৬ দফা রকেট হামলাইরাকের রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলে অবস্থিত বালাদ বিমান ঘাঁটিতে ছয় দফা রকেট হামলা চালানো হয়েছে। হামলার ঘটনায় মার্কিন কোম্পানির জন্য কাজ করা এক বিদেশি ঠিকাদার আহত হয়েছেন। ইরাকের এক নিরাপত্তা কর্মকর্তা এএফপিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মার্কিন কোম্পানি সেলিপোর্টের কাছাকাছি একটি এলাকায় গিয়ে পড়েছে তিনটি রকেট। নাম প্রকাশ না করা শর্তে একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্র থেকে ইরাকের জন্য এফ-১৬ যুদ্ধবিমান কেনার বিষয়ে ঠিকাদারির কাজ করে ওই প্রতিষ্ঠানটি।

মিয়ানমারে সেনা হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে বিদ্রোহীরামিয়ানমারে একটি সামরিক হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করার দাবি করেছে একটি বিদ্রোহী গোষ্ঠী। সোমবার দেশটির শক্তিশালী বিদ্রোহী গোষ্ঠী কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) সামরিক হেলিকপ্টার ভূপাতিত করেছে বলে দাবি করেছে।

মিয়ানারের কাচিন রাজ্য এবং অন্যান্য স্থানে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে চলমান বিক্ষোভের মধ্যেই এই খবর সামনে এল। সেনাবাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ শুরুর পর এটাই প্রথম কোনো সামরিক হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনা। তবে দেশটির সামরিক সরকারের পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করা হয়নি।

টিকার প্রযুক্তি পাঠাচ্ছে চীন, উৎপাদন করে চাহিদা মেটাবে পাকিস্তানকরোনাভাইরাস প্রতিরোধে চীনের ক্যানসিনো বায়োলজিকসের তৈরি একডোজের টিকা উৎপাদন করবে পাকিস্তান। আর তা দিয়েই নিজস্ব চাহিদা পূরণ করবে দেশটি। সোমবার পাকিস্তানি প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক বিশেষ সহকারী ফয়সাল সুলতান এ তথ্য জানিয়েছেন।

করোনা মহামারি মোকাবিলায় সহযোগিতার জন্য চীনকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, চীন এখনো পাকিস্তানের অন্যতম প্রধান অংশীদার। তারা পাকিস্তানকে করোনা টিকা উপহার দিয়েছে, এমনকি টিকা উৎপাদনের প্রযুক্তিও সরবরাহ করেছে।

শরণার্থীর সংখ্যা চারগুণ বাড়ালেন বাইডেনযুক্তরাষ্ট্রে শরণার্থীর সংখ্যা চারগুণ বৃদ্ধি করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্প নির্ধারিত শরণার্থীর সর্বোচ্চ সংখ্যা ১৫ হাজার থেকে বৃদ্ধি করে ৬২ হাজার ৫০০ করার অনুমোদন দিয়েছেন।

এক বিবৃতিতে বাইডেন বলেছেন, আগের প্রশাসনের মাধ্যমে শরণার্থীর সংখ্যা ১৫ হাজার নির্ধারণ করা ঐতিহাসিকভাবে কম ছিল। শরণার্থীদের স্বাগত এবং সমর্থন জানানো একটি দেশ হিসেবে তাতে আমেরিকার মূল্যবোধের প্রতিফলন ঘটেনি।

মহাকাশে বিচ্ছিন্ন চীনা নভোযান, পড়তে পারে পৃথিবীতেপৃথিবীর দিক ছুটে আসছে চীনের বৃহত্তম রকেটের ১০০ ফুট লম্বা মূল অভ্যন্তরীণ অংশ (‘কোর’)। এটা আগামী কয়েক দিনের মধ্যে পৃথিবীর যেকোনো প্রান্তে ভেঙে পড়তে পারে বলে জানিয়েছে মহাকাশ গবেষণা বিষয়ক নিউজপোর্টাল ‘স্পেসনিউজ’।

চীনের তৈরি এই বৃহত্তম রকেটটির নাম ‘লং মার্চ ৫বি রকেট’। মহাকাশে গুরুত্বপূর্ণ অভিযানের জন্যই এই শক্তিশালী রকেট বানিয়েছে চীনা মহাকাশ গবেষণা সংস্থা।

কেএএ/জেআইএম