অর্থনীতি

এসএমই প্রণোদনার ঋণের আবেদন কাল থেকে

করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণের জন্য সোমবার (৩ মে) থেকে ব্র্যাক ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, বেসিক ব্যাংক এবং আইডিএলসি ফাইন্যান্স-এ আবেদন করতে পারবেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা। পরবর্তীতে এসএমই ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি সই হওয়া বাকি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানেও আবেদন করা যাবে।

Advertisement

রোববার (২ মে) অনলাইনে নারী-উদ্যোক্তা সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশন ও চেম্বার নেতৃবৃন্দ এবং দেশের শীর্ষ নারী-উদ্যোক্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়।

এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খানের সঞ্চালনায় মতবিনিময় সভায় ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান বলেন, প্রণোদনা প্যাকেজের আওতায় এসএমই ফাউন্ডেশনের জন্য বরাদ্দকৃত অর্থের ন্যূনতম ২৫ শতাংশের বেশি নারী-উদ্যোক্তাদের মাঝে বিতরণ করার লক্ষ্যমাত্রা থাকলেও ফাউন্ডেশন আশা করে নারী উদ্যোক্তাদের ৫০ শতাংশের বেশি ঋণ বিতরণ করা সম্ভব হবে।

ড. মো. মফিজুর রহমান জানান, করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম ত্বরান্বিত করা এবং পল্লী এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সরকারের দ্বিতীয় দফার প্রণোদনার আওতায় চলতি অর্থবছরে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের ৩০০ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন। এর মধ্যে চলতি অর্থবছরে ১০০ কোটি টাকা এবং আগামী অর্থবছরে ২০০ কোটি টাকা বিতরণ করা হবে। এই লক্ষ্যে ইতোমধ্যেই ১১টি ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক ও প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদনের মাধ্যমে ঋণ বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে এসএমই ফাউন্ডেশন।

Advertisement

এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক নাজিম হাসান সাত্তার জানান, দেশের বিভিন্ন এসএমই ক্লাস্টার, অ্যাসোসিয়েশন ও চেম্বারের সদস্যসহ সারাদেশের সব শ্রেণির নারী-উদ্যোক্তারা এই প্যাকেজের আওতায় ঋণ পাবেন। মোট ঋণের ৫০ শতাংশ উৎপাদনশীল ও সেবা খাতের উদ্যোক্তাদের মাঝে বিতরণের লক্ষ্য ঠিক করা হয়েছে।

তিনি আরও জানান, ইতোপূর্বে এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং কর্মসূচির আওতায় সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয়া হলেও নতুন প্যাকেজের আওতায় একজন উদ্যোক্তা সর্বোচ্চ ৭৫ লাখ পর্যন্ত ঋণ পাবেন। বিভিন্ন অ্যাসোসিয়েশন ও চেম্বার থেকে পাওয়া সুপারিশের পরিপ্রেক্ষিতে উদ্যোক্তাদের ঋণ দেয়া হলেও উদ্যোক্তারা সরাসরি ব্যাংকেও ঋণের জন্য আবেদন করতে পারবেন।

মতবিনিময় সভায় জানানো হয়, প্রণোদনা প্যাকেজের আওতায় উদ্যোক্তাগণ ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। গ্রাহক পর্যায়ে ঋণের পরিমাণ হবে সর্বনিম্ন ১ লাখ টাকা থেকে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত। ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে সর্বোচ্চ ২৪টি সমান মাসিক কিস্তিতে ঋণ পরিশোধ করা যাবে।

এনএইচ/এমআরআর/এমকেএইচ

Advertisement