আন্তর্জাতিক

ভারতসহ ৭ দেশে নাগরিকদের ভ্রমণে ইসরায়েলের নিষেধাজ্ঞা

ভারতসহ সাত দেশে নিজ দেশের নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে ইসরায়েল। এসব দেশে করোনা সংক্রমণ বাড়তে থাকায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে ইসরায়েলের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

Advertisement

ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় এবং দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার এক যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ইসরায়েলি নাগরিকদের কয়েকটি দেশে ভ্রমণের অনুমতি দেয়া হবে না। দেশগুলো হলো ইউক্রেন, ব্রাজিল, ইথিওপিয়া, দক্ষিণ আফ্রিকা, ভারত, মেক্সিকো এবং তুরস্ক।

আগামী ৩ মে থেকে নতুন এই নিষেধাজ্ঞা কার্যকর হবে এবং আগামী ১৬ মে পর্যন্ত তা জারি থাকবে। এছাড়া এই সাত দেশ থেকে যারা ইসরায়েলে ফেরত আসবে তাদের দুই সপ্তাহের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই সাত দেশ থেকে দেশে ফেরা নাগরিকরা যদি ইতোমধ্যেই ভ্যাকসিন নিয়ে থাকেন বা সম্প্রতি করোনা থেকে সুস্থও হয়ে ওঠেন তবুও তাদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

Advertisement

তবে যারা ভ্রমণের আগে কোভিড-১৯ টেস্টের দু'টি নেগেটিভ রিপোর্ট দেখাবে তাদের ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে বলেও উল্লেখ করা হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা, ইরানসহ বেশ কিছু দেশ ভারত, ব্রাজিলসহ বিভিন্ন দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এসব দেশে সাম্প্রতিক সময়ে করোনা পরিস্থিতি বেশ উদ্বেগজনক। বিশেষ করে ভারতের অবস্থা সবচেয়ে খারাপ।

গত কয়েক সপ্তাহ ধরে ভারতে টানা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। প্রায় দু'সপ্তাহ ধরে দেশটিতে প্রায় প্রতিদিনই সংক্রমণ তিন লাখের বেশি লক্ষ্য করা গেছে। এছাড়া দেশটিতে করোনার নতুন যে স্ট্রেইন ধরা পড়েছে তা নিয়েও উদ্বেগ দেখা দিয়েছে। করোনার নতুন এই স্ট্রেইন আগের গুলোর চেয়ে অনেক বেশি সংক্রামক।

ভারতের মহারাষ্ট্র, কর্ণাটক, কেরালা, উত্তরপ্রদেশ এবং দিল্লিতে সংক্রমণ এবং মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এছাড়া অক্সিজেন, ওষুধ, হাসপাতালের বেডের সঙ্কট তীব্র থেকে তীব্র আকার ধারণ করেছে। অক্সিজেনের অভাবে দেশটিতে রীতিমত হাহাকার শুরু হয়েছে।

Advertisement

টিটিএন/এমএস