আন্তর্জাতিক

৭২ ঘণ্টায় কলকাতায় তৈরি হলো করোনা হাসপাতাল

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে টালমাটাল ভারত। দেশটির অধিকাংশ রাজ্যে প্রতিদিন শনাক্ত ও মৃত্যুর রেকর্ড হচ্ছে। শনিবার (১ মে) পশ্চিমবঙ্গও একদিনে সর্বোচ্চ মৃত্যু দেখেছে। এমন পরিস্থিতিতে রোগীদের চিকিৎসা নিশ্চিতে বাড়ানো হচ্ছে হাসপাতাল।

Advertisement

তবে মাত্র ৭২ ঘণ্টার মধ্যে কলকাতার কিশোর ভারতী স্টেডিয়ামকে অস্থায়ী করোনা হাসপাতালে হিসেবে গড়ে তুলেছে মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতাল কর্তৃপক্ষ। এই উদ্যোগে সব ধরনের সহায়তা করেছে আইটিসি লিমিটেড। এই খবর টুইট করে জানিয়েছে ওই বহুজাতিক সংস্থাটি।

সংস্থা সূত্রে খবর, কোভিড রোগীদের চিকিৎসায় কিশোর ভারতী স্টেডিয়ামের অস্থায়ী হাসপাতালে ২০০টি শয্যার ব্যবস্থা করা হয়েছে। এই উদ্যোগে শামিল হয়েছে রাজ্য সরকারও।

রাজ্যে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে। শনিবার (১ মে) রাতে স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৫১২ জন। এ নিয়ে টানা ৪ দিন ধরে আক্রান্তের সংখ্যা ১৭ হাজার বা তার বেশি ছাড়িয়ে গেল। আর এদিন প্রথমবারের মতো একদিনে শতাধিক রোগীর মৃত্যু হয়েছে।

Advertisement

এমন পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে করোনা রোগীদের চিকিৎসার জন্য যাবতীয় ব্যবস্থা করতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। হাসপাতালের বেড যাতে অপ্রতুল না হয়ে পড়ে, সেদিকেও কড়া নজর রাখা হচ্ছে। পাশাপাশি কোভিড রোগীদের চিকিৎসার জন্য অক্সিজেনের চাহিদা মেটাতে তৎপর হয়েছে রাজ্য সরকার।

রাজ্য প্রশাসনের পাশাপাশি চিকিৎসা সেবায় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বিভিন্ন বেসরকারি সংস্থাগুলো। মেডিকার সঙ্গে হাত মিলিয়ে এবার সেই কাজে দেখা গেল শহরেরই এক বহুজাতিক সংস্থাকে। মাত্র ৩ দিনের রেকর্ড সময়ে শহরে গড়ে তোলা হলো করোনা হাসপাতাল।

এএএইচ/এমএস

Advertisement